• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মুখ্যমন্ত্রীর বাড়িতে ওয়াচ টাওয়ার বসানোর সিদ্ধান্ত রাতারাতি বাতিল, তুলে নেওয়া হল টেন্ডার

Mamata Banerjee

কালীঘাটে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে ‘ওয়াচ টাওয়ার’ তৈরির সিদ্ধান্ত বাতিল করে দিল পূর্ত দফতর। কী কারণে এই সিদ্ধান্ত বদল, তা যদিও এখনও স্পষ্ট নয়।

মুখ্যমন্ত্রীর বাড়িতে দু’টি ওয়াচ টাওয়ার তৈরির জন্যে ই-টেন্ডার ডাকা হয়েছিল (মেমো নম্বর:১৯৯৪/৩ই-২০/২০১৮-১৯/১৬) গত ১৩ অক্টোবর। আনুমানিক খরচ ধরা হয়েছিল ৭৪ লক্ষ ২ হাজার ৭৮০ টাকা। ৯০ দিনের মধ্যে সেই ওয়াচ টাওয়ার নির্মাণের কাজ শেষ করার সময়সীমাও বেঁধে দেওয়া হয়। এছাড়া ই-টেন্ডারের প্রক্রিয়ায় কী ভাবে অংশ নেওয়া যাবে, সে বিষয়ে ৫৮ পাতা জুড়ে সবিস্তার তথ্য দেওয়া হয়। সবটাই হয়েছিল নিয়মমাফিক।

সোমবার আনন্দবাজার ডিজিটালে ‘রাজি করানো গেল মমতাকে, বাড়ছে নিরাপত্তা, বাড়ির সামনে বসছে জোড়া ওয়াচ টাওয়ার’ শীর্ষক খবরটি প্রকাশিত হয়। এর কয়েক ঘণ্টা পর, ওই দিন রাত সাড়ে আটটা নাগাদ মমতার ৩০ বি হরিশ চ্যাটার্জি স্ট্রিটের বাড়িতে ওয়াচ টাওয়ার নির্মাণ প্রসঙ্গে রাজ্য পুলিশের ফেসবুক পেজে দাবি করা হয়েছে, সংবাদ মাধ্যম এবং কেউ কেউ অসৎ উদ্দেশ্যে ভুল খবর ছড়িয়েছে। উদ্দেশ্যপ্রণোদিত ভাবে এটা করা হয়েছে। এ রকম কোনও সিদ্ধান্তই হয়নি। এমন কি খবরের ভিত্তি নেই!

কিন্তু ওয়াচ টাওয়ার তৈরির জন্য যে দরপত্র ডাকা হয়েছিল এবং পরে তা বাতিলও করে দেওয়া হয়, মঙ্গলবারও পূর্ত দফতরের ওয়েবসাইটে সেই তথ্য ছিল। শুধু তাই নয়, ২০১৮ সালের ২২ অক্টোবর সোমবার সেই একই মেমো নম্বরের ই-টেন্ডার বাতিল করা হয়। তার উল্লেখ হয়েছে পূর্ত দফতরের ওয়েবসাইটে (পাবলিক ওয়ার্কস ডিপার্মেট)।

তাহলে কেন, মঙ্গলবার রাত সাড়ে ৮ টা নাগাদ মুখ্যমন্ত্রীর বাড়িতে ওয়াচ টাওয়ার নির্মানের সিদ্ধান্তই হয়নি বলে দাবি করল রাজ্য পুলিশ?

ফলে বিভিন্ন মহলে জল্পনা শুরু হয়েছে। তাহলে কী রাজ্যের পূর্ত দফতরের সঙ্গে সমন্বয়ের অভাব রয়েছে রাজ্য পুলিশের? নাকি এর নেপথ্যে অন্য কোনও কারণ রয়েছে?

আরও পড়ুন: রাজি করানো গেল মমতাকে, বাড়ছে নিরাপত্তা, বাড়ির সামনে বসছে জোড়া ওয়াচ টাওয়ার

আরও পড়ুন: পুজো কার্নিভাল লাইভ: বর্ণে-বৈচিত্রে-আবেগে এ বারের মতো উমাকে বিদায় জানাচ্ছে মহানগরী​

পুলিশ-প্রশাসন মুখ্যমন্ত্রীর নিরাপত্তা নিয়ে সব সময়ই সতর্ক থাকেন। কারণ মমতার কালীঘাটের বাড়িতে প্রতি দিন শয়ে শয়ে মানুষ বিভিন্ন সমস্যা নিয়ে হাজির হন। তা ছাড়া এলাকাও বেশ ঘিঞ্জি। ভিআইপি, ভিভিআইপিদের যাতায়াত লেগেই থাকে। তাই হয়তো ওয়াচ টাওয়ার গড়ে সেখান থেকে আরও নজরদারির বাড়াতে চেয়েছিলেনপ্রশাসনিক কর্তারা। কিন্তু এমন কী কারণ ঘটল, যে শেষ পর্যন্ত সেই প্রস্তাব বাতিল করতে হল। এ নিয়ে পূর্ত দফতর বা পুলিশ কেউ মুখ খুলতে নারাজ।

(কলকাতার রাজনীতি, কলকাতার আড্ডা, কলকাতার ময়দান, কলকাতার ফুটপাথ - কলকাতার সব খবর জানতে পড়ুন আমাদের কলকাতা বিভাগ।)

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন