• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

অ্যাপ ক্যাবে নয়া নিয়ম আনতে চলেছে ওলা, পুজোর আগেই চালু কলকাতায়

OLA
অ্যাপ ক্যাবকে আরও নিরাপদ করতে নয়া নিয়ম আনছে ওলা। —নিজস্ব ছবি।

Advertisement

পরিষেবার কথা মাথায় রেখে যাত্রীদের সুবিধার্থে একগুচ্ছ নতুন সুরক্ষা ব্যবস্থা আনতে চলেছে অ্যাপ নির্ভর ক্যাব সংস্থা ওলা। নতুন এই পরিষেবার নাম ‘ওলা গার্ডিয়ান’।

‘গার্ডিয়ান’ অর্থাৎ অভিভাবকের মতোই দায়িত্বশীল ও যত্নশীল এই সুরক্ষা বলয়গুলি। ইতিমধ্যেই এই পরিষেবা শুরু হয়েছে বেঙ্গালুরু, মুম্বই, পুণেতে। আগামী অক্টোবর মাসে পুজোর আগেই কলকাতা ও দিল্লিতে এই পরিষেবা শুরু করতে চলেছে ওলা। পুরনো পদ্ধতিতে ওটিপি সিস্টেম, সাহায্যকারী বাটন তো আছেই, এরই সঙ্গে যোগ হল নতুন পরিষেবাগুলো।

সম্প্রতি বেশ কিছু অপ্রীতিকর ঘটনা ও যাত্রী পরিষেবার কিছু বিচ্যুতি থেকে এই সব নতুন পরিষেবা আনতে চলেছে ওলা। এই উপায়গুলি সুরক্ষা বাড়ানোর সঙ্গে যাত্রীদের গাড়ি ব্যবহারের আনন্দকে আরও বহু গুণ বাড়াবে বলে সংস্থার দাবি। দেখে নিন কী কী জরুরি নিয়ম থাকছে শুরু হচ্ছে ওলায়।

আরও পড়ুন

বাগড়ির নকশা খুঁজে বার করল পুরসভা

কী কী নতুন পরিষেবা

  • এই পরিষেবায় সব ক’টি যাত্রাপথকে আরও বিস্তারিত ভাবে ওলার ‘সেফটি রেসপন্স টিম’ অনলাইনে ট্র্যাক করবে। চালকের ভুলে বা অসাবধানতায় কোনও রকম পথ ভুল হলে জানান দেবে ইন্ডিকেটর। মাঝপথে অকারণে সময় নষ্ট করা বা বিল বাড়াতে চালকের ঘুরপথে যাওয়ার প্রবণতা থাকলে এই নতুন পরিষেবা আটকে দেবে তা-ও। রাখবে চলাচলের রেকর্ডও। 
  • সে সব রেকর্ড খতিয়ে দেখে দরকারে নিজে থেকেই গ্রাহকের সঙ্গে যোগাযোগ করবে ওই টিম। এমনিতেই এখন স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ করে ওই অঞ্চলের নানা অসুরক্ষিত ও বিপদসঙ্কুল জায়গাকে চিহ্নিত করা শুরু করেছে ওলা। 

আরও পড়ুন

১টি বিকল, মেয়াদ শেষ ৪টির, দেড় লক্ষ যাত্রী নিয়ে ধুঁকছে এসক্যালেটর

  • ​নতুন এই পরিষেবায় আসতে চলেছে ‘টেক পাওয়ার্ড সেলফি অথেনটিকেশন’। এই নিয়মে ট্রিপ শুরুর আগে প্রত্যেক গ্রাহকের সঙ্গেই সেলফি তুলতে হবে চালকদের। সেই সেলফি জমা পড়বে অফিসে। ওলা খতিয়ে দেখবে গাড়ির জন্য নির্দিষ্ট করে দেওয়া চালকই আদতে গাড়িটি চালাচ্ছেন কি না। পরিচয়পত্রে দেওয়া ছবির সঙ্গে প্রতি বার খতিয়ে দেখা হবে সেই সেলফি। ওলা অ্যাপেও চালকের ছবির জায়গাটি আরও বড় ও স্পষ্ট করে তোলা হবে।
  • হায়দরাবাদ ও বেঙ্গালুরু বিমান বন্দরে ‘অফলাইন অডিট চেক’-এর নিয়ম শুরু করছে ওলা। এই পদ্ধতি দেশের আরও নানা প্রান্তে ছড়িয়ে দেওয়ার কথা ভাবছে ওলা। ‘অফলাইন অডিট চেক’ বলতে কী? যে সব জায়গা অডিট চেক-এর জন্য নির্দিষ্ট হবে, সেখানে থাকা ওলা-র গাড়িগুলিকে নিয়মিত খতিয়ে দেখবে সংস্থার নিজস্ব টিম। গাড়ির অবস্থা, চালকের ছবি সবই হাতেকলমে মিলিয়ে দেখা হবে এই নিয়মে। 

(গ্রাফিক: শৌভিক দেবনাথ)

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন