উত্তর কলকাতায় গঙ্গার পাশ দিয়ে যাওয়া স্ট্র্যান্ড ব্যাঙ্ক রোডে সরকারি ও বেসরকারি বাস চালাতে চায় রাজ্য সরকার। এখন ওই রাস্তায় শুধু পণ্যবাহী ছোট গাড়ি ও লরি চলে। যাত্রিবাহী বাস চলতে দেওয়া হয় না। তাতে এক দিকে যেমন দূষণ বাড়ে, পাশাপাশি উত্তর কলকাতায় যানজটও বাড়ে। সম্প্রতি জাতীয় পরিবেশ আদালত সরকারের কাছে পাঠানো এক নির্দেশে জানিয়েছে, যানজট পরিবেশ দূষণের বড় কারণ। তা এড়াতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথাও বলা হয়েছে।

শনিবার উত্তর কলকাতায় পুরসভার এক প্রশাসনিক বৈঠকে হাজির ছিলেন মেয়র ফিরহাদ হাকিম। গঙ্গার ধারে স্ট্র্যান্ড ব্যাঙ্ক রোডে যাত্রিবাহী বাস চালানোর দাবি ওঠে সেখানে। একাধিক কাউন্সিলর জানান, ওই রাস্তায় বাস চলাচল শুরু হলে হাওড়া থেকে উত্তর কলকাতার দিকে আসা গাড়ির জট অনেকটাই কমবে। তাতে চিত্তরঞ্জন অ্যাভিনিউ, রবীন্দ্র সরণি-সহ একাধিক রাস্তার উপর থেকে চাপ কমবে। তাঁরা জানান, এখন ওই রাস্তায় লরি যত্রতত্র দাঁড়িয়ে মাল ওঠানো-নামানো করে। তাতে সব সময়ে জট তৈরি হয় ওই রাস্তায়।

পুরসভা সূত্রের খবর, আহিরীটোলা থেকে হাওড়া সেতুর মুখ পর্যন্ত প্রায় ৪.৮৫ কিলোমিটার দীর্ঘ ওই রাস্তা। বাস চলাচল করলে তা সারাতেও হবে। এ দিন মেয়র বলেন, ‘‘ওখানে বাস চললে যানজটও কমবে। দূষণও কমবে। তবে ওটা বন্দরের রাস্তা। তাই বন্দর কর্তৃপক্ষের অনুমতি নিতে আবেদন করা হবে।’’ অনুমতি মিললেই রাস্তা সংস্কার নিয়ে উদ্যোগী হবে পুর প্রশাসন।