• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সম্পত্তিকর ছাড় প্রকল্পে মেলেনি অনুমোদন

KMC
ফাইল চিত্র।

বকেয়া পুরকর আদায় করতে সম্পত্তিকরে ছাড়ের পরিকল্পনা আগেই করেছে পুরসভা। কিন্তু রাজ্য সরকারের অনুমোদন এখনও আসেনি। ফলে কলকাতা পুরসভায় কর আদায় একেবারে তলানিতে এসে ঠেকেছে।

কলকাতা পুরসভার প্রশাসকমণ্ডলীর চেয়ারম্যান ফিরহাদ হাকিম বলেন, “লকডাউনের ফলে পুরসভার রাজস্ব সংক্রান্ত আয় অনেক কমে গিয়েছে। সেই কারণে পুরকর আদায়ের মাধ্যমে রাজস্ব বাড়াতেই এই করছাড় প্রকল্পের পরিকল্পনা করা হয়েছে। প্রশাসকদের বৈঠকে এই বিষয়ে সিদ্ধান্ত হলেও অনুমোদনের জন্য রাজ্য সরকারের কাছে পাঠানো হয়েছে।’’

সূত্রের খবর, কলকাতা পুরসভায় প্রায় বকেয়া করের পরিমাণ বর্তমানে প্রায় ২৫০০ কোটি টাকা। পুর পরিষেবার বিভিন্ন খাতে খরচ মেটাতে কিছু দিন আগে পুর কর্তৃপক্ষ রাজ্য সরকারের কাছে প্রায় ৪০০ কোটি টাকা চেয়েছেন। এই অবস্থায় করছাড় প্রকল্প লাভজনক হবে বলেও মনে করছেন পুর কর্তৃপক্ষ। কিন্তু সরকারি অনুমোদন না আসায় তা এখনও কার্যকর করা যায়নি।

পুরসভা সূত্রের খবর, বকেয়া সম্পত্তিকরে কী ভাবে ছাড় দেওয়া হবে তার প্রাথমিক খসড়া অনুযায়ী, চলতি আর্থিক বছরের ৩১ মার্চ পর্যন্ত যে সমস্ত নাগরিকের ন’মাসের সম্পত্তি কর বকেয়া রয়েছে, তাঁরা একলপ্তে কর জমা দিতে চাইলে বিশেষ ছাড় পাবেন। কেউ একলপ্তে ছ’মাসের কর জমা করতে চাইলে সুদ এবং জরিমানার উপরে ১০০ শতাংশ ছাড় পাবেন। আবার তিন মাসের বকেয়া কর একলপ্তে দিলে জরিমানার উপরে ৯৯ শতাংশ এবং সুদের ওপর ৬০ শতাংশ পর্যন্ত ছাড় মিলবে। তবে এ নিয়ে সরকারি ছাড়পত্র মেলার পরেই চূড়ান্ত ভাবে কর ছাড়ের পরিকল্পনা ঘোষণা করা হবে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন