পোস্ট অফিসে স্ট্যাম্প অমিল, এই অভিযোগ-সহ নানান পরিষেবার অব্যবস্থা নিয়ে বেশ কয়েক দিন ধরে ক্ষোভ জানাচ্ছিলেন গ্রাহকেরা। এ বার তার আঁচ গিয়ে পড়ল জিপিওতে। শুক্রবার বিকেলে বিক্ষোভের জেরে জিপিও অফিসে ভাঙচুর চলল।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, এ দিন জিপিওতে যাঁরা কাজের সূত্রে গিয়েছিলেন তাঁদের দাবি, বেশির ভাগ পরিষেবাই বন্ধ ছিল। অভিযোগ, বিক্ষুব্ধ কয়েক জন গ্রাহক কথা কাটাকাটির মাঝে ভাঙচুরও চালান। অন্য দিকে গ্রাহকদের অভিযোগ, তাঁরা যখন অভিযোগ জানাচ্ছিলেন, তখন নিরাপত্তাকর্মী এসে তাঁদের মারধর করেন। যদিও  ডাক বিভাগের এক পদস্থ কর্তা জানিয়েছেন, মারধরের অভিযোগ ঠিক নয়। কয়েক জন বহিরাগত জিপিওতে ঢুকে গোলমাল পাকানোর চেষ্টা করেন। তাঁদের সরিয়ে দেন নিরাপত্তাকর্মীরা। 

ডাক বিভাগের কর্তারা জানান, এত দিন যে পদ্ধতিতে কাজ হচ্ছিল তার আমূল পরিবর্তন হচ্ছে ডাক বিভাগে। ‘কোর সিস্টেম ইন্টিগ্রেশন’ নামে এই পদ্ধতিতে স্পিড পোস্ট থেকে শুরু করে, রেজিস্ট্রি চিঠি, মানি অর্ডার-সহ সব ক্ষেত্রেই অত্যন্ত দ্রুত পরিষেবা মিলবে। তবে এই নতুন পদ্ধতি এখনও পুরোপুরি কার্যকর হয়নি। ফলে পুরনো পদ্ধতিতে যে গতিতে কাজ হচ্ছিল, সেই কাজের গতি কিছুটা ব্যাহত হচ্ছে। ডাক বিভাগের কর্তাদের দাবি, খুব দ্রুতই এর সমাধান হয়ে যাবে।