• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিশ্ব বাংলা গ্লোবের বেহাল দশা সল্টলেকে

globe
ফাইল চিত্র।

বিধাননগরের স্থায়ী মেলা প্রাঙ্গণে বছরভর একাধিক মেলা অনুষ্ঠিত হয়। সামনেই আন্তর্জাতিক কলকাতা বইমেলা। অসংখ্য মানুষ মেলায় যাতায়াত করবেন।

ওই জায়গাটি নানা ভাস্কর্য, গাছগাছালি, কৃত্রিম ঝর্না তৈরি করে অনেক দিন আগেই সাজানো হয়েছিল। তার মধ্যে একটি বিশ্ববাংলার লোগো সম্বলিত গ্লোবও রয়েছে। একটি গাছ ধরে রয়েছে সেই গ্লোবটিকে। মানুষের প্রশংসাও কুড়িয়েছিল সেই ভাস্কর্য।

কিন্তু সেই ভাস্কর্যের অবস্থা বর্তমানে বেশ খারাপ। ঝড়-জলে কাপড় ছিঁড়ে ভিতরের সামগ্রী বেরিয়ে পড়েছে। বাসিন্দাদের অভিযোগ, অনেক দিন ধরে ওই ভাস্কর্যের হাল বেহাল। কিন্তু তা মেরামত করতে কোনও তৎপরতা দেখা যাচ্ছে না। বিধাননগর পুরসভা অবশ্য জানিয়েছে, তারা খতিয়ে দেখে পদক্ষেপ করবে।

পুরসভা সূত্রের খবর, রাজারহাট-নিউ টাউনের বিধায়ক সব্যসাচী দত্ত বিধাননগরের মেয়র থাকার সময়ে মেলা প্রাঙ্গণের বাইরে সৌন্দর্যায়নের কাজ হয়েছিল। সে সময়ে ওই গ্লোবটি তৈরি হয়।

সম্প্রতি শেষ হওয়া বিধাননগর মেলায় পাতিপুকুর থেকে সপরিবারে এসেছিলেন মিহির দত্ত। তাঁর কথায়, ‘‘আশপাশ খুব সুন্দর করে সাজানো হয়েছে। কিন্তু মাঝে ওই বিশ্ববাংলার লোগো সম্বলিত গ্লোবটির অবস্থা বেহাল। দেখতেও বাজে লাগছে। অবিলম্বে মেরামতির প্রয়োজন।’’

স্থানীয়দের একাংশ জানান, গ্লোবটি বাঁশের বাতা দিয়ে তৈরি করা হয়েছিল। তার উপরে বিশ্বের মানচিত্র আঁকা হয়েছিল। ছিল বিশ্ববাংলার লোগোও। ঝড়-জলে রং ধুয়ে গিয়েছে। গ্লোবের কাপড় ছিঁড়ে বাঁশের বাতাগুলি বেরিয়ে পড়েছে। রাস্তায় পড়ে যাওয়ার আশঙ্কাও রয়েছে।

বিধাননগর পুরসভার ডেপুটি মেয়র তাপস চট্টোপাধ্যায় জানান, খোঁজ নিয়ে দেখে দ্রুত পদক্ষেপ করার চেষ্টা করা হবে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন