• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

পুজোর ভিড় সামলাতে তৈরি ট্রাম ও মেট্রো

metro
- ফাইল ছবি।

পুজোর কলকাতায় ট্রাম এবং মেট্রো সফরে স্বাচ্ছন্দ্য বাড়তে চলেছে।

আজ, সোমবার ধর্মতলায় পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারীর ছ’টি এক কামরার ট্রাম এবং দু’টি দু’ কামরার বাতানুকূল ট্রামের উদ্বোধন করার কথা। পরিবহণ দফতর সূত্রের খবর, বাতানুকূল ট্রামগুলি আপাতত পুজো পরিক্রমার কাজে ব্যবহার হবে। এক কামরার ট্রামগুলি বিভিন্ন রুটে চালানো হবে। তার মধ্যে কয়েকটি শ্যামবাজার-এসপ্লানেড রুটে চলতে পারে। গতির কারণে চালু রুটিগুলিতে এক কামরার ট্রামের সংখ্যা বাড়াতে চায় পরিবহণ দফতর। ওই ট্রামগুলিতে যানজটও কম হয়।

ট্রামের পাশপাশি, পুজোয় মেট্রো যাত্রায় স্বাচ্ছন্দ্য বাড়াতে দিন দু’য়েক আগেই কলকাতায় এসি মেট্রোর একটি নতুন রেক এসে পৌঁছেছে। সেটিকে মাস দু’য়েক আগে জরুরি কিছু রদবদলের জন্য চেন্নাই ফেরত পাঠানো হয়েছিল। মেট্রো কর্তৃপক্ষ মনে করেন আগের তিনটি এসি রেকে শুরুতে সমস্যা থাকলেও সেগুলি এখন ভাল চলছে। তার সঙ্গে নতুন রেকটি যুক্ত হলে সার্বিক পরিষেবার মান বাড়বে। মেট্রোয় এখন ১৩টি পুরনো এসি রেক চালু রয়েছে। তার সঙ্গে চারটি নতুন এসি রেক যোগ হওয়ায় মোট বাতানুকূল রেকের সংখ্যা দাঁড়াবে ১৭।

গত বছর নন এসি রেকগুলিকে যে ভাবে জোড়াতাপ্পি দিয়ে ব্যবহার করতে হয়েছিল, তার তুলনায় এ বারের পরিস্থিতি অনেকটা ভাল বলে দাবি করছেন মেট্রো কর্তারা। পুজোর দিনগুলিতে মূলত এসি মেট্রোকেই অগ্রাধিকার দেওয়ার পরিকল্পনা রয়েছে মেট্রো কর্তৃপক্ষের। বর্তমানে মেট্রোয় ছ’টি নন এসি রেক চালু রয়েছে। কর্তৃপক্ষ জানান, ব্যস্ত সময়ে এসি রেকই ব্যবহার করা হবে। জরুরি প্রয়োজনে নন এসি রেকও চালানো হতে পারে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন