• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

যাত্রী দুর্ভোগ কমাতে পথে নামছে ট্রাম, মাস্ক পরলে তবেই ওঠা যাবে

Tram services will be resumed soon after maintaining safety protocol in Kolkata
সুরক্ষাবিধি মেনে প্রস্তুতি চলছে।—নিজস্ব চিত্র।

অটো-ট্যাক্সি-বাসের পর এ বার ট্রাম। চলতি সপ্তাহে পথে নামতে চলেছে দূষণহীন এই যান। লকডাউন ঘোষণার পর ট্রাম পরিষেবা বন্ধ হয়ে গিয়েছিল। অতিরিক্ত বাস নামানোর পাশাপাশি যাত্রীদের দুর্ভোগ কমাতে এ বার ট্রাম চালানোর সিদ্ধান্ত নিল রাজ্য পরিবহণ দফতর।

এই মুহূর্তে ট্রামগুলোকে জীবাণুমুক্ত করার কাজ চলছে। পরিবহণ দফতর সূত্রের খবর, সব ঠিক থাকলে টালিগঞ্জ থেকে বালিগঞ্জ রুটে খুব শীঘ্রই ট্রামের দেখা মিলবে। ৪০ মিনিট অন্তর সকাল সাতটা থেকে রাত আটটা পর্যন্ত আপাতত পরিষেবা মিলবে। যাত্রী এবং চালক-কনডাক্টরদের সুরক্ষাবিধি মেনে চলতে হবে। যত আসন, তত যাত্রী নেওয়া হবে। মাস্ক ছাড়া কেউ ট্রামে চড়ার অনুমতি পাবেন না।
ধীরে ধীরে রাজ্য আগের মতো স্বাভাবিক অবস্থায় ফিরছে।

অফিস, দোকান, শপিংমল, মার্কেট কমপ্লেক্স, কলকারখানা খুলে গিয়েছে। কিন্তু এখনও সে ভাবে  গণপরিবহণ স্বাভাবিক হয়নি। যাত্রী হয়রানি চলছেই। এখনও চালু হয়নি মেট্রো-লোকাল ট্রেন। খুব কম সংখ্যায় নেমেছে বেসরকারি বাস-মিনিবাস। এই অবস্থায় শহরে ট্রাম পরিষেবা চালু হলে যাত্রী দুর্ভোগ অনেকটাই কমবে বলে মনে করছেন পরিবহণ কর্তারা।

আরও পড়ুন: ভারতীয় এলাকা জুড়ে নতুন মানচিত্র পাশ হয়ে গেল নেপাল পার্লামেন্টে

আমপানের জেরে ট্রাম চলাচলের বিদ্যুতের তার ও খুঁটি ক্ষতিগ্রস্ত হয়। অনেক জায়গাতেই গাছ পড়ে গিয়ে রাস্তা আটকে যায়। রাজ্য পরিবহণ নিগম, কলকাতা পুলিশ এবং পুরসভার সহযোগিতায় ফের চলাচলের অবস্থায় ফিরিয়ে আনা হয়ে ট্রামের রুটগুলি। ঠিক করা হয়েছে বিদ্যুতের তার ও খুঁটি। বিভিন্ন রুটে ‘ট্রায়াল রান’ শুরু হয়। দু’এক দিনের মধ্যে সব রুটেই চালু হয়ে যাবে ট্রাম, এমনটাই জানিয়েছে পরিবহণ দফতর। 

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন