• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘জরুরি’ ফাইল নিয়ে পুর নির্দেশ

KMC
ফাইল চিত্র।

জরুরি কাজের জন্য ফাইল আলাদা করে চিহ্নিত করতে হবে। সেই ফাইল যাতে দ্রুত সংশ্লিষ্ট আধিকারিক বা পুর কমিশনার অথবা পুর প্রশাসকমণ্ডলীর চেয়ারম্যানের কাছে পৌঁছয়, তা-ও সুনিশ্চিত করতে হবে। এই মর্মে সব দফতরে পুর কমিশনারের নির্দেশ গিয়েছে বলে কলকাতা পুরসভা সূত্রের খবর।

আধিকারিকদের একাংশ জানাচ্ছেন, অনেক ক্ষেত্রেই জরুরি কাজের সময়ে সংশ্লিষ্ট ফাইল খুঁজে পাওয়া যায় না। অন্য ফাইলের মধ্যে তা মিশে থাকে। ফলে কাজে দেরি হয়। তা আটকাতেই জরুরি ভিত্তিতে ফাইল চিহ্নিত করার নির্দেশ দেওয়া হয়েছে। পুর প্রশাসকমণ্ডলীর চেয়ারম্যান, পুর প্রশাসকমণ্ডলী সম্পর্কিত, আদালতের নির্দেশ-সহ অগ্রাধিকারের ভিত্তিতে ফাইল পৃথকীকরণ এবং তার উপরে ‘জরুরি’ (আর্জেন্ট) শব্দটি লেখার নির্দেশ দেওয়া হয়েছে।

এক পুর আধিকারিকের কথায়, ‘‘এটা করলে কাজের সুবিধাই হবে। কারণ, প্রয়োজনের সময়ে বহু ফাইল হাতের কাছে পাওয়া যায় না। সেখানে জরুরি হিসেবে যদি আলাদা করে ফাইল চিহ্নিত করা থাকে, সেটি দ্রুত পাওয়া যাবে।’’ প্রয়োজনে ফাইলগুলির জন্য এক জন পুরকর্মীকে নিয়োগের কথাও বলা হয়েছে। দু’দিনের বেশি প্রয়োজনীয় ফাইল পড়ে থাকলে তার প্রতি পুর কমিশনারের দৃষ্টি আকর্ষণের কথাও বলা হয়েছে। এক পুর আধিকারিক বলেন, ‘‘আদালতে অনেক মামলা চলে পুরসভার। বেশ কিছু মামলা ভীষণ গুরুত্বপূর্ণ। সে ক্ষেত্রে জরুরি শব্দটি উল্লেখ করা থাকলে ভাল।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন