• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

উপচার ছাড়াই দর্শন মায়ের বাড়িতে

Bagbazar
ব্যবধান রেখে মায়ের বাড়িতে ভক্তেরা। বুধবার। নিজস্ব চিত্র

ভক্ত ও দর্শনার্থীদের জন্য বুধবার থেকে খুলে দেওয়া হল বাগবাজার মায়ের বাড়ি ও উদ্বোধন কার্যালয়। বেলুড় মঠ, দক্ষিণেশ্বর ও কালীঘাট মন্দিরের মতো এখানেও সকলকে মেনে চলতে হবে দূরত্ব-বিধি। রামকৃষ্ণ মঠ, বাগবাজারের অধ্যক্ষ স্বামী নিত্যমুক্তানন্দ জানান, প্রতিদিন সকাল সাড়ে আটটা থেকে সাড়ে দশটা এবং বিকেল সাড়ে চারটে থেকে সন্ধ্যা সাড়ে ছ’টা পর্যন্ত মায়ের বাড়ি দর্শন করা যাবে। উদ্বোধন কার্যালয় খোলা থাকবে সকাল সাড়ে ন’টা থেকে বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত।

তবে মায়ের বাড়িতে প্রবেশপথের পাশে নির্দিষ্ট পাত্রে পুজোর সামগ্রী রেখেই দর্শন করতে ঢুকতে হবে। আনা যাবে না ফুল। বন্ধ থাকবে দুপুরের প্রসাদ বিতরণ। সাষ্টাঙ্গে বা বসে প্রণাম অথবা ধ্যান করা যাবে না। পাশাপাশি জ্বর, সর্দি-কাশি বা অন্য শারীরিক উপসর্গ থাকলে মায়ের বাড়িতে প্রবেশ করা যাবে না। শারীরিক ভাবে অক্ষম, বৃদ্ধ-বৃদ্ধা এবং ১০ বছরের কমবয়সিদের ক্ষেত্রেও প্রবেশে নিষেধাজ্ঞা থাকছে। মাস্ক পরে আসার পাশাপাশি দর্শনার্থীদের স্যানিটাইজ়ার ব্যবহার করতে হবে।

একই নিয়ম থাকছে উদ্বোধন কার্যালয়েও। এমনকি, সেখানকার বইয়ের শো-রুমে কোনও বইয়ে হাত দেওয়া যাবে না। কোনও সন্ন্যাসী বা কর্মীর সঙ্গেও সরাসরি দেখা করার বদলে ফোনে যোগাযোগ করতে হবে। কার্যালয়ের নীচের তলায় অপেক্ষা করতে হবে দর্শনার্থীদের।

আরও পড়ুন: অবসাদ কাটাচ্ছে ছাদের জৈব বাগান

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন