• তানিয়া বন্দ্যোপাধ্যায়
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সচেতন করতে কর্মশালা

Drug addiction

ওঁদের রাস্তা ফুরোয় না। কখনও গুজরাত থেকে গার্ডেনরিচ। কখনও চণ্ডীগড় থেকে চাঁদনি চক ছুটে চলেছেন ওঁরা। নিত্য প্রয়োজনীয় জিনিস এক জায়গা থেকে অন্য জায়গায় পৌঁছে দেওয়াই ওঁদের কাজ। ওঁরা ট্রাকচালক। একঘেয়ে এই কাজ করতে গিয়ে ওঁরা জড়িয়ে পড়েন বিভিন্ন নেশায়। ফলে বাড়তে থাকে পরিবারের সঙ্গে দুরত্ব।

তাঁদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে উদ্যোগ নিয়েছে কলকাতার একটি স্বেচ্ছাসেবী সংস্থা। কলকাতা ও সংলগ্ন এলাকার ট্রাকচালকদের নিয়ে সপ্তাহে ছ’দিন কর্মশালার আয়োজন করে ওই সংস্থা।

প্রাথমিক পর্বে গার্ডেনরিচ, ডানকুনি ও পেট্রাপোলে কত জন ট্রাকচালক থাকেন, তাঁদের অভ্যাস ও জীবনযাপন সংক্রান্ত তথ্য সংগ্রহ করে সংস্থাটি। দ্বিতীয় পর্বে, সংস্থার কর্মীরা পরিচ্ছন্নতা ও স্বাস্থ্য বিষয়ে চালকদের সচেতন করেন। পরিবারের প্রতি দায়িত্ব পালন সম্পর্কে সচেতন করার পাশাপাশি নেশা কাটাতে কাউন্সেলিং করানো হয়।

সংস্থার সঙ্গে হাত মিলিয়েছে একাধিক বেসরকারি সংস্থা। স্বেচ্ছাসেবী সংস্থার পক্ষ থেকে ফাদার ফ্র্যাঙ্কলিন বলেন, ‘‘ওঁদের খারাপ অভ্যাস থেকে বের করে আনার জন্য সামগ্রিক বিকাশে সাহায্য করতে চেষ্টা করছি।’’ কর্মশালা নিয়ে উৎসাহী ট্রাকচালকেরাও। গার্ডেনরিচের ট্রাক চালকদের একাংশ জানান, নিজেদের অধিকার নিয়েও সচেতন হচ্ছেন তাঁরা।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন