• স্রবন্তী বন্দ্যোপাধ্যায়
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সুমনের গানে পার্ক সার্কাসের প্রতিবাদীদের পাশে যুবরা

Park circus
ছবি: নিজস্ব চিত্র।
প্রতিবাদের সুরে রাতের কলকাতা উদ্বেলিত হল গানে। সেই গানের ভাষা প্রতিবাদের। এই গানের জন্য কলম ধরেছেন কবীর সুমন। পার্ক সার্কাসে অবস্থানরত প্রতিবাদীদে র পাশে দাঁড়াতে সেই গান নিয়ে এলেন একদল তরুণ তরুণী।
 
গানের কথা এইরকম, "যেখানে রুটি যেখানে ভাত/ সেখানে দিন সেখানে রাত / সেখানেই থেকে যাই / সেখানে দেশ আমার দেশ/ যাব কোথায় ভাই।"
 
নাগরিকত্ব সংশোধনী আইন এবং জাতীয় নাগরিকপঞ্জি নিয়ে বেশ কিছুদিন ধরেই উত্তাল দেশ। সংবিধান বাঁচানোর দাবিতে দিনের  পর দিন ধরে চলছে আন্দোলন।ভারতের মতো ধর্মনিরপে ক্ষ দেশে জোর করে চাপিয়ে দেওয়া হচ্ছে বিভাজনের লড়াই। একদিকে শাহিনবাগ অন্যদিকে পার্ক সার্কাস মুখরিত কলরবে।এক মাসের ও বেশি সময় ধরে লড়ছেন এদেশের নাগরিকেরা।
 
 
এই আন্দোলনের লড়াকু মুখ জিম নওয়াজ আনন্দবাজার ডিজিটালকে জানালেন,  "সে দিনের গানে মানুষ এতটাই উজ্জীবিত যে কবীর সুমনের ছাত্রের দল আবার আসবেন বলে কথা দিয়েছেন।"
 

কবীর সুমনের অন্যতম ছাত্র শুভব্রত চক্রবর্তী বললেন, "আমাদের এই গানের দলের ওখানে যাবার উদ্দেশ্য ছিল একটাই। মানুষ  দীর্ঘদিন ধরে এই অমানবিক আইনের বিরুদ্ধে যে আন্দোলন করছেন এবং সারা ভারতে যে আন্দোলন চলছে তার  প্রতি পূর্ণ সমর্থন এবং গান দিয়ে তাদের পাশে  দাঁড়ানো।" 
এই গানের হিন্দি ভার্সনও গেয়েছেন তাঁরা। তবে ওই গানের পর আন্দোলনকারীদের পক্ষ থেকে অনুরোধ আসে অন্য একটি গানের।
" আমাদের 'ভারতবর্ষ সূর্যের এক নাম আমরা রয়েছি সেই সূর্যের দেশে' গানটি গাইতে বলা হয়। " জানালেন শুভব্রত।
 
 
নীরব প্রতিবাদের আগুনে যে গানের সুর এ ভাবে মানুষকে ঐক্যবদ্ধ করে তুলতে পারে কলকাতা সেই ইতিহাস গড়ে তুলছে বারবার।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন