অনেকটা কালীপুজো, জগদ্ধাত্রী পুজোর রাতের জলসার মতোই প্রস্তুতি। সন্ধ্যা থেকে শুরু হবে জলসা। চলবে মধ্যরাত পর্যন্ত। তার জন্য রাস্তা আটকে তৈরি হচ্ছে স্টেজ। লাগানো হয়েছে একাধিক ঢাউস সাউন্ড বক্স। কিন্তু কী উপলক্ষে জলসা? কাল কি কোনও পুজো আছে?
নিজস্ব সংবাদদাতা
১৫ অগস্ট, ২০১৮
Independence Day
সৌরভ দত্ত
স্বাধীনতা দিবস আবার কী! প্যারেড, জয় হিন্দ আর মিষ্টি বিতরণ। অফিসের সেই আড্ডাটাই তো নেই। 
১৫ অগস্ট, ২০১৮
man
ঋজু বসু
নিজের ঢাক নিজে পিটিয়ে বিজ্ঞাপনের ‘তারল্য’ এখনও চরম অশ্লীলতা এ তল্লাটে। তবে শরবতের দোকানের হলুদ বোর্ডখানাই যা বলার বলছে।
১৫ অগস্ট, ২০১৮
Child
নিজস্ব সংবাদদাতা
ভাতের হাঁড়ির উপরে তাঁদের মেয়েকে বসিয়ে দিয়েছেন। তাই বাড়ি ছেড়ে উঠে যেতে হবে তাঁদের! ভাড়াটের দাবি, মেয়েটি খেলতে খেলতে নিজেই পড়ে গিয়েছে। ফাঁসিয়ে দিয়ে তাঁদের বাড়ি ছাড়া করার চেষ্টা হচ্ছে।
১৫ অগস্ট, ২০১৮
Auto
নিজস্ব সংবাদদাতা
অসুস্থ বাবাকে নিয়ে হাসপাতালে যাওয়ার পথে অটোচালকের দাদাগিরি ও মারধরের শিকার হওয়ার অভিযোগ তুললেন এক যুবক। মঙ্গলবার সকালে কামারহাটির ঘটনা। ওই অটোচালকের বিরুদ্ধে পুলিশের কাছে লিখিত অভিযোগ করেছেন ওই যুবক।
১৫ অগস্ট, ২০১৮
School Car
পুকুরের মধ্যে অর্ধেক উল্টে রয়েছে একটি স্কুলগাড়ি। জানলা-দরজা দিয়ে হাত-মুখ বার করে আর্তনাদ করছে একদল পড়ুয়া। মঙ্গলবার বিকেলে এমন ঘটনা দেখে চমকে উঠেছিলেন দক্ষিণ বাকসাড়া শিবতলার বাসিন্দারা।
১৫ অগস্ট, ২০১৮
Auto
নিজস্ব সংবাদদাতা
পুলিশের নির্দেশিকা আছে, আছে প্রশাসনের আশ্বাসও। কিন্তু শহরের অটো-দৌরাত্ম্যে খামতি নেই! সেই তালিকায় নবতম সংযোজন সোমবার রাতে যাদবপুরে অটোচালকের হাতে তরুণীর চড় খাওয়ার ঘটনা।
১৫ অগস্ট, ২০১৮
Boy
নিজস্ব সংবাদদাতা
বাতিস্তম্ভে দু’হাত পিছমোড়া করে বাঁধা। দু’টি পা-ও দড়ি দিয়ে বেঁধে রাখা হয়েছে। চুরির অপবাদে মার খেতে খেতে আর মাথা সোজা রাখতে পারছেন না রক্তাক্ত যুবক। প্রকাশ্য রাস্তায় বর্বরতার এমন নির্লজ্জ প্রদর্শনেও যুবককে উদ্ধারে কেউ এগিয়ে আসেননি বলে অভিযোগ।
১৫ অগস্ট, ২০১৮
Sexual Harassment
নিজস্ব সংবাদদাতা
নিজের মেয়েকে সামনে রেখে যৌন নিগ্রহের মতো অপরাধের মিথ্যা অভিযোগ করাকে বিরল ঘটনা হিসেবে দেখছেন আইনজীবীদের অনেকে। শিয়ালদহ আদালতের এক প্রবীণ আইনজীবীর মতে, ‘‘এমন মিথ্যা মামলা হওয়া দুর্ভাগ্যজনক।’’
১৫ অগস্ট, ২০১৮
Train Accident
নিজস্ব সংবাদদাতা
তাড়াহুড়ো করে রেল লাইনের উপর দিয়েই পার হচ্ছিল সোহম। সতর্ক হয়ে চোখ-কানও খোলা রাখেননি। যার পরিণাম, অকালেই চলে গেল প্রাণ।
১৪ অগস্ট, ২০১৮
Jhunu Dutta
নিজস্ব সংবাদদাতা
অভিযোগের তির, দক্ষিণ দমদম পুরসভার ১৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর দেবাশিস বন্দ্যোপাধ্যায়ের অনুগামীদের দিকে। ওই ওয়ার্ডেরই বাসিন্দা জয়া দত্ত এবং তাঁর মেয়ে ঝুনু দত্তের অভিযোগ, দেবাশিস বন্দ্যোপাধ্যায়ের মধ্যস্থতায় আলোচনা করার সময় তাঁদের মারধর ও শ্লীলতাহানি করা হয়।
১৪ অগস্ট, ২০১৮
auto
নিজস্ব সংবাদদাতা
জোরজবরদস্তি অটোতে উঠতে গেলে চালক যাত্রীকে চড় মারে বলে অভিযোগ।
১৪ অগস্ট, ২০১৮
Police
নিজস্ব সংবাদদাতা
দিনের ব্যস্ত সময়ে উল্টোডাঙা থেকে সল্টলেকে ঢোকার মুখে অটো থামিয়ে জোর করে যাত্রীদের নামিয়ে দিলেন অটোচালকদেরই একাংশ। আচমকা এই ঘটনায় দুর্ভোগে পড়েন যাত্রীরা।
১৪ অগস্ট, ২০১৮
Mosquito
শিবাজী দে সরকার
ডেঙ্গির প্রকোপ থেকে বাঁচতে গত সপ্তাহেই লালবাজারের তরফে পুলিশকর্মীদের একগুচ্ছ ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছিল। তার পর থেকে কলকাতা পুলিশের প্রতিটি থানা, ট্র্যাফিক গার্ড এবং পুলিশ ইউনিটের তরফে বিভিন্ন সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ শুরু হয়েছে।
১৪ অগস্ট, ২০১৮
peons
দেবাশিস ঘড়াই
ছিল পিয়নের পদ। তা উঠে গিয়ে হল এডুকেশন অফিসারের পদ। আর পদের এই ‘ভোলবদলেই’ আলোচনা শুরু হয়েছে কলকাতা পুরসভার অন্দরে। পিয়নের পদমর্যাদা ও এডুকেশন অফিসারের পদমর্যাদাও তো এক নয়!
১৪ অগস্ট, ২০১৮
Police
নিজস্ব সংবাদদাতা
স্বাধীনতা দিবসের প্রাক্কালে শহরের নিরাপত্তায় বিশেষ জোর দিচ্ছে কলকাতা পুলিশ।
১৪ অগস্ট, ২০১৮
Police
নিজস্ব সংবাদদাতা
যৌন নিগ্রহের অভিযোগে দায়ের হওয়া মামলা তুলে নিতে হুমকি দেওয়া হচ্ছিল নিগৃহীতা কিশোরীর পরিবারকে। তাতে কাজ না হওয়ায় এ বার দলবল নিয়ে চড়াও হয়ে হামলা চালাল দুষ্কৃতীরা।
১৪ অগস্ট, ২০১৮
Mobile Tower
নিজস্ব সংবাদদাতা
মোবাইল টাওয়ারের উপরে বাজ পড়ে তাতে আগুন ধরে গেল। বাজের আওয়াজে অসুস্থ হয়ে পড়লেন দুই মহিলা-সহ তিন জন। সোমবার সকাল এগারোটা নাগাদ নিউ টাউনের চকপাচুরিয়া এলাকায় ঘটনাটি ঘটেছে।
১৪ অগস্ট, ২০১৮
Police
নিজস্ব সংবাদদাতা
বাড়িওয়ালা-ভাড়াটের ঝামেলা মেটাতে গিয়ে হাতে কামড় খেলেন এক মহিলা কনস্টেবল। রবিবার দুপুরে, আমহার্স্ট স্ট্রিট থানা এলাকার গোপাল বসু লেনের ঘটনা।
১৪ অগস্ট, ২০১৮
Gold
নিজস্ব সংবাদদাতা
এক বৃদ্ধার হাত থেকে সোনার বাউটি ছিনিয়ে নিতে গিয়ে হাতের মাংস খুবলে দিল এক দুষ্কৃতী। গুরুতর আহত ওই বৃদ্ধা বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন। সোমবার ভোরে এমনই ঘটনা ঘটেছে নবান্ন থেকে ঢিল ছোড়া দূরত্বে অম্বিকা ঘোষাল লেনে।
১৪ অগস্ট, ২০১৮
CMC
অনুপ চট্টোপাধ্যায়
মেয়রের স্বাক্ষর ছিল না। পুর কমিশনারের স্বাক্ষর-সহ অনুমতি নিয়ে সম্প্রতি একটি প্রস্তাব পেশ করা হয়েছিল পুরসভার মেয়র পরিষদ বৈঠকে। বিষয় পরিবেশ সুরক্ষা আইনের একটি নিয়ম তৈরি করা।
১৪ অগস্ট, ২০১৮
Checking
আর্যভট্ট খান
পানশালা থেকে বেরিয়ে মত্ত অবস্থায় গাড়ি চালানো যাবে না কোনও ভাবেই— পরপর কিছু দুর্ঘটনার প্রেক্ষিতে বছর খানেক আগে এমনই নির্দেশ দিয়েছিল পুলিশ। প্রশাসনের নজরদারি থাকবে রাত পথে, দাবি করা হয়েছিল তেমনই।
১৩ অগস্ট, ২০১৮
prawn
সুনন্দ ঘোষ
বিল যখন দেওয়া হল, তখন দেখা গেল সেখানে বিয়ারের নাম-গন্ধ নেই! তার জায়গায় লেখা রয়েছে চিলি প্রন! যে চিলি প্রন খাওয়া তো দূর, অর্ডার অবধি করেননি ওই ব্যক্তি। এই ‘হ য ব র ল’ দেখে কারণ জানতে চান তিনি
১৩ অগস্ট, ২০১৮
Representational Image
নিজস্ব সংবাদদাতা
পুলিশ কর্তার সামনে করজোড়ে তাঁর প্রবল আকুতি—‘‘স্যর, ভাল পাত্র পেয়ে মেয়েটার বিয়ে ঠিক করে ফেলেছিলাম। এরকম আর জুটবে না! সে কারণেই পাত্র হাতছাড়া করতে চাইনি স্যর।’’
১৩ অগস্ট, ২০১৮
Contestant
সুপ্রিয় তরফদার ও সুমন বল্লভ
যখন যন্ত্রের চাপে হাতের লেখা চর্চার রীতি প্রায় উধাও হতে বসেছে, সে সময়ে শ্যামবাজারের একটি ক্লাবের এ হেন উদ্যোগ সাড়া ফেলেছে সমাজের নানা স্তরে। সমাজের সর্বত্র কি পড়াশোনার প্রাথমিক এই অঙ্গটি রক্ষার চেষ্টা এখন আর হয়, প্রশ্ন উঠছে তা নিয়েই।
১৩ অগস্ট, ২০১৮
Accident
নিজস্ব সংবাদদাতা
এ দিনের দুর্ঘটনায় আহত দু’জনের মধ্যে পিঙ্কির আঘাত বেশি ছিল। তাঁকে অ্যাম্বুল্যান্সে করে এসএসকেএমে পাঠানো হয়। প্রাথমিক চিকিৎসার পরে ছেড়ে দেওয়া হয় তাঁকে। প্রিয়াঙ্কার আঘাত গুরুতর নয়। দুর্ঘটনার পরে বন্ধ করে দেওয়া হয় মহড়া। এক পুলিশকর্তার কথায়, ‘‘চালক নিয়ন্ত্রণ হারানোয় দুর্ঘটনাটি ঘটে।’’
১৩ অগস্ট, ২০১৮
Larvae
সৌরভ দত্ত
এনকেডিএ সূত্রের খবর, এক ব্যক্তির বাড়িতে রাখা ঘটের জলেও লার্ভা পেয়েছে এনকেডিএ-র পতঙ্গ নিয়ন্ত্রণ দল। বস্তুত, সেখানে জলা জমির উপরে একাধিক পরিবার যে ভাবে থাকছে, তাতে লার্ভা পেতে বিশেষ অসুবিধে হওয়ার কথা নয়। জল জমানোর অভ্যাস তো আছেই, সঙ্গে বাড়ির তলার জলা জমিতেই ফেলা হয় আবর্জনা। স্থানীয় বাসিন্দা প্রিয়লাল বারুই বলেন, ‘‘পঞ্চায়েতের তরফে আবর্জনা সংগ্রহের ব্যবস্থা নেই। এনকেডিএ-ও আমাদের আবর্জনা নেয় না। আবর্জনা ফেলব কোথায়?’’
১৩ অগস্ট, ২০১৮
Carelessness
মেহবুব কাদের চৌধুরী ও  নীলোৎপল বিশ্বাস
১৩ অগস্ট, ২০১৮
house
দেবাশিস ঘড়াই ও নীলোৎপল বিশ্বাস
পুরসভা সূত্রের খবর, গিরিশ ঘোষের বাড়ির সংস্কার নিয়ে অনেক দিন ধরেই কথা চলছিল। পুরসভার প্রোজেক্ট ম্যানেজমেন্ট ইউনিট (পিএমইউ) দফতরের তরফে সিদ্ধান্ত হয়েছিল, বাড়িটি সংস্কার করা হবে। স্থানীয় সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়ের সাংসদ তহবিলের টাকায় সে কাজ হবে। কিন্তু রোজভ্যালি-কাণ্ডে সুদীপবাবুর গ্রেফতারির পরে পুরো পরিকল্পনা ভেস্তে যায়।
১৩ অগস্ট, ২০১৮
Waiting
সুনন্দ ঘোষ
কলকাতা পুলিশ মহলে, যাঁরা নিখোঁজদের খুঁজতে সাহায্য করেন, গীতা এখন তাঁদের কাছে পরিচিত নাম। গত চার বছরে যখনই তিনি ছেলের সম্পর্কে কোথাও সামান্যতম তথ্য পেয়েছেন, চাপ দিয়েছেন পুলিশকে। কখনও দক্ষিণ ২৪ পরগনার পাথরপ্রতিমা, কখনও মুর্শিদাবাদ— কলকাতা থেকে পুলিশকে সঙ্গে করে ছুটে গিয়েছেন। কিন্তু, ছেলের খোঁজ পাননি।
১৩ অগস্ট, ২০১৮
Accident
সোমনাথ চক্রবর্তী ও ফিরোজ ইসলাম
আগে স্কুটারের ক্ষেত্রে ১৭ বছর বয়সে লাইসেন্স দেওয়ার নিয়ম ছিল। তবে অভিভাবকের লিখিত অনুমতি বাধ্যতামূলক ছিল। এ জন্য তাঁদের উপস্থিতির দরকার ছিল না। এখন অভিভাবকের উপস্থিতিতে লিখিত অনুমতি বাধ্যতামূলক হয়েছে।
১৩ অগস্ট, ২০১৮
Jamir Akhter
নিজস্ব সংবাদদাতা
দ্বাদশ শ্রেণির ওই পড়ুয়া মাল্টিমিডিয়ার প্রশিক্ষণ নেয় একটি বেসরকারি সংস্থায়। পরিবার সূত্রে খবর, গত বুধবার গৃহশিক্ষকের কাছে পড়তে যাওয়ার নাম করে দিদির বাড়ি থেকে বেরোয় জামির। রবিবার রাত পর্যন্ত বাড়ি ফেরেনি সে। বন্ধ মোবাইল ফোনও।
১৩ অগস্ট, ২০১৮
Hospital
নিজস্ব সংবাদদাতা
তাইল্যান্ডের বাসিন্দা ওই মহিলা গত শুক্রবার রাতে বিমানে দিল্লি থেকে ব্যাঙ্ককে যাচ্ছিলেন। মাঝ আকাশে অসুস্থ হয়ে পড়েন তিনি। বেগতিক দেখে তাঁকে নিয়ে শুক্রবার রাত সওয়া ১২টা নাগাদ কলকাতা বিমানবন্দরে জরুরি অবতরণ করে বিমানটি। তার আগেই জ্ঞান হারান তিনি।
১৩ অগস্ট, ২০১৮
Dinesh Chandra Sen
দীনেশচন্দ্রকে ফিরে দেখার কাজ করলেন সত্যবতী গিরি ও সনৎকুমার নস্কর, তাঁদের সম্পাদনায় তৈরি হল সার্ধশতবর্ষে আচার্য দীনেশচন্দ্র সেন/ পুনর্বীক্ষণ (পারুল) বইটি। ১৬ অগস্ট বিকেল সাড়ে ৩টেয় কলকাতা বিশ্ববিদ্যালয়ের আশুতোষ ভবনের দ্বিতলে দীনেশচন্দ্রেরই নামাঙ্কিত সভাকক্ষে এটি প্রকাশ করবেন রবিরঞ্জন চট্টোপাধ্যায়।    
১৩ অগস্ট, ২০১৮
Taxi
ফিরোজ ইসলাম
কিন্তু সরকারের তরফে হলুদ ট্যাক্সির ভাড়া বাড়ানো হলেও ব্যবসা অলাভজনক বলছেন কেন চালকেরা? কেনই বা চলছে যাত্রী প্রত্যাখ্যান? 
১২ অগস্ট, ২০১৮
AtM
নিজস্ব সংবাদদাতা
রেল স্টেশন সংলগ্ন এটিএম। রাত পর্যন্ত লোকের আনাগোনা লেগেই থাকে। কিন্তু থাকেন না কোনও রক্ষী! 
১১ অগস্ট, ২০১৮
Water
নিজস্ব সংবাদদাতা
বড় আবাসন ও সরকারি অফিসের ছাদে রাখা টব বা পাত্রে জমে থাকছে বৃষ্টির জল। সেই জলে জন্মাচ্ছে মশার লার্ভা। তাই এ বার প্রতিটি আবাসন ও সরকারি অফিসের ছাদে নজরদারি চালাবে পুরসভা ও প্রশাসন।
১২ অগস্ট, ২০১৮
Road
নিজস্ব সংবাদদাতা
মেয়ো রোড এবং‌ জওহরলাল নেহরু রোডের একাংশ বন্ধ। রাস্তা দিয়ে আসছে একের পর এক মিছিল। যার জেরে শহরে গাড়ির গতি বাধাপ্রাপ্ত হলেও মধ্য এবং দক্ষিণ কলকাতার যান চলাচল মোটের উপরে স্বাভাবিক রাখল পুলিশ।শ
১২ অগস্ট, ২০১৮
House
নিজস্ব সংবাদদাতা
স্থানীয় বাসিন্দারা জানান, ব্যাঙ্ককে টিভি, ল্যাপটপ এবং পোশাক সস্তায় পাওয়া যায়। এক এক জন নির্দিষ্ট পরিমাণ জিনিসপত্র নিজের সঙ্গে এ দেশে আনতে পারেন। শহরের বাজারে সেগুলি চড়া দামে বিক্রি করা হয়। ভিন্‌ রাজ্যের যুবকেরা এই ব্যবসায় ‘ক্যারিয়ার’ হিসেবে কাজ করেন।
১২ অগস্ট, ২০১৮
Bus
নিজস্ব সংবাদদাতা
এ বার তাই রক্ষণাবেক্ষণহীন এবং লজ্‌ঝড়ে বাসের বিরুদ্ধে ব্যবস্থা নিতে শুরু করল লালবাজার। ট্র্যাফিক পুলিশ সূত্রের খবর, রাস্তায় নিরাপদে চলার মতো অবস্থাতেই নেই এমন পাঁচটি বাসকে বৃহস্পতিবার রাত পর্যন্ত আটক করে আইনি ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ওই বাসের মালিকদের ডেকে সতর্কও করেছে পুলিশ।
১২ অগস্ট, ২০১৮
আরও খবর