মসজিদে মেয়েদের নমাজ পড়ার সুযোগ করে দিতে সম্প্রতি ‘অল বেঙ্গল ইমাম অ্যাসোসিয়েশন’-এর তরফে ওয়াকফ বোর্ড-সহ কলকাতার দু’টি মসজিদ কমিটিকে চিঠি দেওয়া হয়েছিল। সেই চিঠি পেয়ে বিষয়টিতে সম্মতি জানিয়েছেন ধর্মতলার টিপু সুলতান ও নাখোদা মসজিদ কর্তৃপক্ষ।
মেহবুব কাদের চৌধুরী
২৭ মে, ২০১৯
Girls
ঋজু বসু
প্রধানত মুসলিম অধ্যুষিত বেশ কয়েকটি পাড়াতে কোনও ফাঁকা ফ্ল্যাট, পরিত্যক্ত অফিসঘর, ক্লাব বা স্কুলবাড়িতে চোখে পড়ছে মেয়েদের এই জমায়েত।
২৭ মে, ২০১৯
airport
নিজস্ব সংবাদদাতা
বিমান নামার পরে রাত পর্যন্ত তার ১৭৯ জন যাত্রীকে তল্লাশি করে অবশ্য কিছু পাওয়া যায়নি। কলকাতা বিমানবন্দরের অধিকর্তা কৌশিক ভট্টাচার্য বলেন, ‘‘যাত্রীদের মালপত্রও তল্লাশি করেছেন বোমা বিশারদদের দল।’’
২৭ মে, ২০১৯
KMC
দেবাশিস ঘড়াই
ফিরহাদ হাকিম মেয়র হওয়ার পরপরই বেআইনি নির্মাণ নিয়ে বিল্ডিং দফতরের আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন। সেখানে তিনি জানিয়ে দেন, বেআইনি নির্মাণ নিয়ে আপস করা হবে না।
২৭ মে, ২০১৯
CCTV
নিজস্ব সংবাদদাতা
লিফটে আটকে পড়েন চার ছাত্রী সায়ঙ্কা মুখোপাধ্যায়, প্রচেতা রায়চৌধুরী, পায়েল সাহা এবং আকাঙ্ক্ষা। ২৪, পার্ক স্ট্রিটের বহুতলটিতে ম্যানেজমেন্টের বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রশিক্ষণ নিতে তাঁরা নিয়মিত যান।
২৭ মে, ২০১৯
Car
নিজস্ব সংবাদদাতা
পুলিশ ঘটনাস্থলে গিয়ে দেখে, গাড়ির ধাক্কায় বাতিস্তম্ভটি দুমড়ে এক দিকে হেলে গিয়েছে। গাড়ির চাপে বাতিস্তম্ভের আগেই ফুটপাতের সিমেন্টের কিছুটা অংশ ভেঙে গিয়েছে।
২৭ মে, ২০১৯
Violence
নিজস্ব সংবাদদাতা
পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ঘটনাটি ঘটে রবিবার ভোর সাড়ে চারটে নাগাদ।
২৭ মে, ২০১৯
Conveyor belt
নিজস্ব সংবাদদাতা
বিমানবন্দরে প্রতিটি উড়ান সংস্থার চেক-ইন কাউন্টারের সঙ্গে লাগোয়া কনভেয়ার বেল্ট থাকে। যাত্রীর সঙ্গে যে বড় ব্যাগ থাকে, সেটি চেক-ইন কাউন্টারে ওজন করার পরে ওই কনভেয়ার বেল্টের উপরে তুলে দেওয়া হয়।
২৭ মে, ২০১৯
Rake
ফিরোজ ইসলাম
ইস্ট-ওয়েস্ট মেট্রো সূত্রের খবর, উত্তর-দক্ষিণ মেট্রোর ২৪টি স্টেশনের মধ্যে কেবল দমদমে স্মার্ট কার্ড রিচার্জ করার জন্য দু’টি অটোমেটিক ভেন্ডিং মেশিন রয়েছে। সেখানে স্মার্ট কার্ডে রিচার্জ করা গেলেও ওই যন্ত্র থেকে টোকেন কেনা যায় না।
২৭ মে, ২০১৯
Cinema
নীলোৎপল বিশ্বাস
বাধ্যবাধকতার জীবনে অভ্যস্ত এই সব শিশুদের রবিবার অন্য রকম দিন কাটানোর সুযোগ করে দিয়েছিলেন ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজের গবেষক-পড়ুয়ারা।
২৭ মে, ২০১৯
Payel
জয়তী রাহা
মাধ্যমিকে নম্বর পাওয়ার প্রতিযোগিতায় যখন শামিল রাজ্যের বেশির ভাগ স্কুল। তখন এই স্কুলের শিক্ষক-শিক্ষিকারা পাশ করাকেই বড় সাফল্য মানেন। কারণ, স্কুলের প্রায় প্রত্যেক ছাত্রীই সমাজের পিছিয়ে পড়া শ্রেণি থেকে আসা, যাদের বেশির ভাগই ‘ফার্স্ট জেনারেশন লার্নার’।
২৭ মে, ২০১৯
PC sarkar
সম্পাদক লিখছেন, বাংলায় পোস্টার বানানোর একটা বামপন্থী ধারা ছিল ১৯৪০-এর দশক থেকেই, যদিও তার সম্বন্ধে বিস্তারিত তথ্য খুবই কম।
২৭ মে, ২০১৯
Nupur
নীলোৎপল বিশ্বাস
সনৎকুমার মৈত্র। সেরিব্রাল পলসিতে আক্রান্ত বছর সাতাশের এই তরুণকে নিয়েই শোরগোল পড়ে গিয়েছিল ২০১৭ সালের নভেম্বরে।
২৬ মে, ২০১৯
Hanuman
ঋজু বসু
‘‘অনেক বছর বিদেশে কাটিয়ে তখন সবে ফিরেছি আমি। বছর চারেক আগে এক সন্ধ্যায় মোড়ের মুখে হঠাৎ শুনি কিছু লোকের মোবাইলের রিংটোনের মতো ‘হনুমান চালিসা’ পাঠ হচ্ছে। দেখি সেই মনসার চাতালের চিহ্নমাত্র নেই!’’
২৬ মে, ২০১৯
Election
কৌশিক ঘোষ
শনিবার শহরের উত্তর থেকে দক্ষিণে ঘুরে দেখা গেল, বড় রাস্তার উপরে এখনও রয়ে গিয়েছে দলীয় প্রার্থীদের পোস্টার, ফ্লেক্স। 
২৬ মে, ২০১৯
Social Media
নীলোৎপল বিশ্বাস
সেক্টর ফাইভে কর্মরত এক তথ্যপ্রযুক্তি সংস্থার দায়িত্বপ্রাপ্ত সাইবার বিশেষজ্ঞ রণজয় দত্ত বলছিলেন, ‘‘গত দু’মাসে পুলওয়ামা থেকে বালাকোট, বিদ্যাসাগরের মূর্তি ভাঙা থেকে পাহাড়ের গুহায় মোদীর ধ্যান— সবেতেই আমরা মন্তব্য করেছি।
২৫ মে, ২০১৯
Robbery
নিজস্ব সংবাদদাতা
দুপুর সওয়া দু’টো নাগাদ কলিং বেলের আওয়াজ শুনে তিনি দরজা খুলতেই তাঁর মাথায় লোহার রড দিয়ে আঘাত করে অপরিচিত এক যুবক। এর পরে ওই মহিলাকে ঘরের ভিতরে নিয়ে যায় সে।
২৫ মে, ২০১৯
Dhumketu
দেবাশিস ঘড়াই
যে বাড়ি সম্পর্কে লেখক ‘কাজী নজরুল ইসলাম স্মৃতিকথা’ বইটিতে বলেছেন, ৭এ এবং ৭বি প্রতাপ চ্যাটার্জি লেনের সেই বাড়ি, সেই সিঁড়ি এখনও রয়েছে একই ভাবে।
২৫ মে, ২০১৯
CU
নিজস্ব সংবাদদাতা
এ দিনই কর্তৃপক্ষ এক বিজ্ঞপ্তি জানান, কলেজগুলিতে স্নাতক স্তরে ভর্তির বিষয়ে একটি হেল্পলাইন খোলা হচ্ছে। হেল্পলাইন নম্বর: (০৩৩) ২২৪১-০৩৪৪, ২২৫৭-৩৩৭৬। ২৭ মে থেকে ৬ জুলাই পর্যন্ত তা চালু থাকবে।
২৫ মে, ২০১৯
Sweets
কৌশিক ঘোষ
শুধু বরাত দেওয়া মিষ্টিই নয়, নির্বাচনের ফল ঘোষণা উপলক্ষে বিভিন্ন মিষ্টির দোকানে অন্যান্য বার সাধারণ মিষ্টির যে পরিমাণ চাহিদা থাকে, এ বার তা-ও নেই।
২৫ মে, ২০১৯
Park Circus
দেবাশিস ঘড়াই
ফাঁকা শিয়ালদহ স্টেশন চত্বরের বাইরে দাঁড়িয়ে ছিলেন ধনেশ যাদব। পেশায় মোটবাহক। স্টেশনের ঘড়িতে তখন বিকেল পৌনে ৪টে। তাঁর তখনও ‘বউনি’ হয়নি।
২৪ মে, ২০১৯
Madan and Arjun
শান্তনু ঘোষ
ভাটপাড়া যে আর প্রাক্তন পরিবহণমন্ত্রীর ‘কব্জায়’ থাকছে না, তা স্পষ্ট হতে শুরু করে বৃহস্পতিবার সকালে ভোট-বাক্স খোলার কিছু ক্ষণ পর থেকেই। তবে এ দিন আগাগোড়া ঠান্ডা মেজাজে ছিলেন মদন।
২৪ মে, ২০১৯
Garden Reach
দেবাশিস ঘড়াই
গার্ডেনরিচ রোডের উপরে সে রকমই একটি দোকানে টিভি চলছিল। আটা বিক্রির ওই দোকানে ক্রেতার দেখা নেই। টিভির সামনে দাঁড়িয়ে ছিলেন কয়েক জন।
২৪ মে, ২০১৯
New Voter
ফিরোজ ইসলাম
রাস্তায় না বেরিয়ে বাড়িতে, কর্মস্থলে কিংবা অন্য কোথাও টিভির সামনেই প্রায় গোটা দিন কাটিয়েছেন সিংহভাগ মানুষ। ফলে এ দিন দীর্ঘ সময় ধরেই কলকাতা শহরের রাস্তা ছিল ফাঁকা, সুনসান।
২৪ মে, ২০১৯
Transgender
দীক্ষা ভুঁইয়া
তৃতীয় লিঙ্গের প্রতিনিধিদের বক্তব্য, গত কয়েক বছর ধরে কর্মসংস্থান, স্বাস্থ্য ও শিক্ষার উন্নয়ন-সহ একাধিক অধিকার রক্ষায় ‘ট্রান্সজেন্ডার বিল’ নিয়ে লড়াই চলছে। এক দিকে তাঁদের প্রস্তাবিত বিল, অন্য দিকে কেন্দ্রীয় সরকারের বিল।
২৪ মে, ২০১৯
BJP
প্রশান্ত রায়
এই শহরের যে একটা বামপন্থী ভাবমূর্তি ছিল, তা কী ভাবে মিলিয়ে গেল? 
২৪ মে, ২০১৯
Bikash Ranjan Bhattacharya
মেহবুব কাদের চৌধুরী
চলতি লোকসভা নির্বাচনের আগে রাজ্যের শাসকদল তৃণমূল ও বিজেপির উপরেই মূলত ‘প্রচারের আলো’ থাকলেও যাদবপুর লোকসভা কেন্দ্রে বামফ্রন্ট প্রার্থী আইনজীবী বিকাশ ভট্টাচার্যও নজর কাড়ছিলেন।
২৪ মে, ২০১৯
Salt Lake
আর্যভট্ট খান ও কাজল গুপ্ত
সকাল থেকেই সল্টলেকের রাস্তাঘাট ছিল সুনসান। এর মধ্যেই রাস্তা বা ফুটপাতে যাঁদের দেখা গিয়েছে, বেশির ভাগের চোখ ছিল মোবাইলের পর্দায়।
২৪ মে, ২০১৯
Gariahat
ফিরোজ ইসলাম
অটো, বেসরকারি বাস বা ট্যাক্সির ইউনিয়নে চিরকালই শাসক দলের শ্রমিক সংগঠনের একচ্ছত্র দাপট থাকে। রাজ্যে সরকার যার, সংগঠন তার— বহু বছর ধরে এটাই রীতি।
২৪ মে, ২০১৯
Gate
নিজস্ব সংবাদদাতা
অভিযোগকারিণীর স্বামী জানান, এ দিন দুপুর একটা নাগাদ প্রায় পঞ্চাশ জন যুবক তাঁদের বাড়িতে চড়াও হয়ে তাঁকে খুঁজতে শুরু করেন। একই সঙ্গে চলতে থাকে অশ্রাব্য গালিগালাজ।
২৪ মে, ২০১৯
Temple
কৌশিক ঘোষ
বিরোধীরা তাঁকে যতই বিতর্কে জড়ানোর চেষ্টা করুন, মোদী যে তাঁদের ঘরের লোক তা এ দিন স্পষ্ট করে জানান শরৎ বসু রোড এবং ভবানীপুরের রয় স্ট্রিটের বাসিন্দারা।
২৪ মে, ২০১৯
Shop
অনুপ চট্টোপাধ্যায়
বিকেল হতেই আনন্দ গড়াল উৎসবের দিকে। সাড়ে চারটে নাগাদ বড়বাজারের কালীকৃষ্ণ ঠাকুর স্ট্রিটে বিজেপি কাউন্সিলর মীনাদেবী পুরোহিতের বাড়ির কাছে তখন সমর্থকেদের ভিড়।
২৪ মে, ২০১৯
TMC
চন্দ্রপ্রভ ভট্টাচার্য
প্রশ্ন শুনে কম্পিউটারের পর্দা থেকে চোখ না সরিয়েই পদস্থ আমলার জবাব, ‘‘আমার স্ত্রী প্রশ্ন করেছিলেন, তুমি কেমন বুরোক্র্যাট, ভোটের ফল আগাম আঁচ করতে পার না? সম্ভবত এই পরিস্থিতির প্রস্তুতি ছিল না বলেই উত্তরটা দিতে পারিনি।’’
২৪ মে, ২০১৯
Kakoli
অরুণাক্ষ ভট্টাচার্য
লক্ষাধিক ভোটে জিতে এই নিয়ে পরপর তিন বার সাংসদ হলেন তৃণমূল প্রার্থী কাকলি ঘোষদস্তিদার।
২৪ মে, ২০১৯
TMC
সৌরভ দত্ত
সকালটা অবশ্য উদ্বেগ দিয়েই শুরু হয়েছিল। এ দিন বি টি রোডের ধারে তিন দলের শিবিরের মধ্যে আয়োজনে এগিয়ে ছিল তৃণমূলই।
২৪ মে, ২০১৯
School
শিবাজী দে সরকার
কলকাতা পুলিশ সূত্রের খবর, স্ট্রং রুম থেকে গণনা কেন্দ্রে যেতে পথে যাতে কোনও বাধা না থাকে তার জন্য নির্দিষ্ট রাস্তা তৈরি করা হয়েছে।
২৩ মে, ২০১৯
Indoor
নীলোৎপল বিশ্বাস
বৃহস্পতিবার, সপ্তদশ লোকসভা নির্বাচনের ফল ঘোষণা। তার আগে উত্তর এবং দক্ষিণ কলকাতার ভোট গণনা কেন্দ্রগুলির বাইরে নিরাপত্তার প্রবল কড়াকড়ি। সামান্য ভিড় দেখলেই তেড়ে যাচ্ছেন কেন্দ্রীয় বাহিনী ও রাজ্য পুলিশের কর্মীরা।
২৩ মে, ২০১৯
Club
ঋজু বসু
ক্যারমের সঙ্গী বাসুদেব চক্রবর্তী, সুজয় দাস, খোকনদা ওরফে সমীর সূত্রধরেরা হাততালি দিয়ে বলছেন, ‘‘দিদির কালকের খেলাটায় গোটা ইন্ডিয়া হাততালি দেবে, দেখবেন।’’
২৩ মে, ২০১৯
KMC
অনুপ চট্টোপাধ্যায়
১৯ মে শেষ দফার ভোটের পরে বুথ ফেরত সমীক্ষার ফলাফল প্রকাশ্যে আসতেই একটু অন্য রকম হাওয়া উঠেছে সব জায়গায়। তার রেশ যেন ছুঁয়ে গিয়েছে এস এন ব্যানার্জি রোডের লালবাড়িকেও।
২৩ মে, ২০১৯
Kalighat
কৌশিক ঘোষ
মন্দির প্রাঙ্গণে বুধবার বিকেলে গিয়ে দেখা গেল, একটি পদ্মফুল এ দিন বিক্রি হচ্ছে পাঁচ টাকায়। ১০৮টি জবা ফুলের মালার অবশ্য এ দিন দাম ছিল ২০ টাকা।
২৩ মে, ২০১৯
আরও খবর