Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

পুস্তক পরিচয় ৪

শিল্পসৃষ্টির মুহূর্ত

০৭ ফেব্রুয়ারি ২০১৫ ০০:০১

নাট্য আন্দোলনের ইতিহাসের সঙ্গে শম্ভু মিত্রর সম্পৃক্তির ইতিহাস। শাঁওলী মিত্রের গণনাট্য, নবনাট্য, সত্‌নাট্য ও শম্ভু মিত্র (আনন্দ, ২৫০.০০)। বাঙালির ইতিহাসে চল্লিশের দশকে দ্বিতীয় বিশ্বযুদ্ধ-দুর্ভিক্ষ-দাঙ্গা-দেশভাগের পরিবৃত্ত থেকে কী ভাবে উত্‌পন্ন হত শম্ভু মিত্রের সৃষ্টির মুহূর্ত, তা নিয়েই এ বই। শাঁওলীর মতে, ‘এ-ইতিহাস জানবার প্রয়োজন আমাদের, আমাদের পরবর্তী প্রজন্মের, বা অনাগত ভবিষ্যতের!’

স্বাধীন বাংলাদেশের প্রথম ত্রৈমাসিক নাট্যপত্র ‘থিয়েটার’ প্রকাশিত হয় ১৯৭২-এ, রামেন্দু মজুমদারের সম্পাদনায়। আজ আন্তর্জাতিক সে পত্রিকার সংক্ষিপ্ত ইতিহাস, সূচি, সম্পাদকীয় ও সংশ্লিষ্ট তথ্য নিয়ে প্রভাতকুমার দাসের পরিশ্রমী গবেষণা থিয়েটার পত্রিকার চল্লিশ বছর (সাহিত্য প্রকাশ, ঢাকা, ৪০০.০০)।

অভিনয় নিয়ে প্রয়াত অন্জন্ দাশগুপ্তের অন্তর্ভেদী রচনার সংকলন অভিনয় চিন্তন/ জগত্‌বরেণ্য অভিনয় শিল্পী ও বিশেষজ্ঞদের দৃষ্টিপথ (দ্বিতীয় খণ্ড। পরি: দে বুক, ৩৫০.০০)। আঠারো থেকে বিশ শতকের কিংবদন্তি অভিনেতা গ্যারিক থেকে স্তানিস্লাভস্কি প্রমুখকে নিয়ে আলোচনা।

Advertisement



নিজের রচিত নাটক প্রযোজনা এবং অভিনয় করতেন রবীন্দ্রনাথ। তাঁর নাটক মঞ্চস্থও করতেন অন্যরা। এই রবীন্দ্র নাট্যাভিনয় থেকে কবির নাটক ও থিয়েটার ভাবনার বিশ্লেষণ দর্শন চৌধুরীর রবীন্দ্রনাথের থিয়েটার ভাবনা এবং থিয়েটারে রবীন্দ্র নাট্যাভিনয় (পুস্তক বিপণি, ১৮০.০০)।

নকশাল আন্দোলনের তাত্‌পর্য ও সেই অগ্নিগর্ভ সময় কী ভাবে উঠে আসত সমকালীন নাটকে, তার হদিশ মিলন গোপাল গোস্বামীর নকশালবাড়ি আন্দোলনের নাট্য সমগ্র/১৯৬৭-১৯৮০ বইতে (করুণা, ৭০০.০০)।

বাংলা তথা ভারতীয় সংস্কৃতিতে অনালোকিত থেকে গিয়েছে প্রতিবেশী পাকিস্তানের শিল্প-সংস্কৃতি। তাদের মঞ্চসফল নাট্যপ্রযোজনাগুলি নিয়ে শোভন গুপ্তের পাকিস্তানের থিয়েটার: অন্ধকারের অন্তরালে (১৫০.০০)। মধুসূদন, গিরিশচন্দ্র থেকে চিত্তরঞ্জন ঘোষ, বিভিন্ন কালের নাট্যব্যক্তিত্বদের নিয়ে শেখর সমাদ্দারের প্রবন্ধাদি শিল্পীর অন্দরে (১৫০.০০)। দু’টি বই-ই কালিন্দী ব্রাত্যজন-এর।

ব্রাত্য বসুর প্রবন্ধ-গল্প-চিত্রনাট্য-পুস্তক সমালোচনা-সাক্ষাত্‌কারের সঙ্গে তাঁর সৃজনকর্ম নিয়ে আলোচনা, শোভন গুপ্ত সম্পাদিত এবং ব্রাত্য (দীপ, ৪০০.০০)— এককথায় ব্রাত্য-অমনিবাস। দীপ থেকেই এমন আরও ক’টি বই। ব্রাত্যর থিয়েটারে কী ভাবে এসে পড়ে দেশীয় নাট্যচর্চার রীতি-শৈলী, তা নিয়ে শম্পা ভট্টাচার্যের ব্রাত্য বসু: নাটক থেকে নাট্যে/ নতুন শতাব্দীর অন্তর্ঘাত (১৫০.০০)। ‘আপাতত এইভাবে দুজনের দেখা হয়ে থাকে’, ‘দুটো দিন’, ‘কে’— ব্রাত্য রচিত এবার তিনটি নাটক (১৫০.০০)। অমিতাভ রায়ের সম্পাদনায় ব্রাত্যর লেখা নাটকের রূপান্তর: সিলেক্টেড প্লেজ ইন ইংলিশ ট্রানস্লেশন (৫০০.০০)। ব্রাত্য বসুর সম্পাদনায় বেরল ব্রাত্যজন নাট্যপত্র/ নির্বাচিত প্রবন্ধ সংকলন (কালিন্দী ব্রাত্যজন, ৩০০.০০)।

‘টাকার নরকে তিনি একাই জ্বেলে রাখতে চান বিবেকের এক টুকরো আগুন...’ সঞ্জয় মুখোপাধ্যায়ের এই মুখবন্ধ-সহ দেবাশিস হালদারের সম্পাদনায় বেরল গোদার এবং গোদার (ভাষালিপি ও নাগরিক, ১৫০.০০)। গোদারের সাক্ষাত্‌কার ও রচনা।

শুরু থেকে সাম্প্রতিক সময় পর্যন্ত বাংলা সিনেমার কথা। দেশভাগের পর ওপার বাংলার ছবি নিয়েও আলাদা অধ্যায়। চণ্ডী মুখোপাধ্যায়ের বাংলা সিনেমার ইতিকথা/ দুই বাংলার চলচ্চিত্র/ ১৯০৩-২০১৪ (গাঙচিল, ৫০০.০০)।

আরও পড়ুন

Advertisement