Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

পুস্তক পরিচয় ১

বাংলা ও বাঙালির বর্ণময় চালচিত্র

০৭ ফেব্রুয়ারি ২০১৫ ০০:০১

আলেকজান্দ্রিয়া গ্রন্থাগারে উমবের্তো ইকো ২০০৩ সালে একটি বক্তৃতা দিয়েছিলেন। বইয়ের ভবিষ্যত্‌ (সহজপাঠ, ৭৫.০০) বইটিতে তা নিয়েই আলোচনা— ‘শুধু আলোচনা নয়, বলা যেতে পারে বিনির্মাণ’— করেছেন বিপ্লব মাজী।

‘নিজেদের ভাষা কৃষ্টি এবং সংস্কৃতির উন্নতি আমরা যেভাবে কামনা করি, অসমিয়া জনসমাজের প্রগতিও তেমনি কামনা করি। কিন্তু তাই বলে কাছাড়ের প্রতি অবিচার আমরা কোনো অবস্থায়ই মেনে নিতে পারি না।’ অসমের বরাক উপত্যকায় সুপরিচিত পরিতোষ পালচৌধুরী সেখানকার মানুষের বঞ্চনা ও দাবিদাওয়ার ইতিহাস নিয়ে লিখেছেন কাছাড়ের কান্না (তিতাস, ২২৫.০০)।

প্রায় দেড় দশক আগে ‘দৈবের বশে’ ল্যাটিন আমেরিকায় প্রবাসী হন রাজু আলাউদ্দিন। ভাগ্যিস। কারণ তাঁর কাছে পাওয়া গেল সেই ভূখণ্ডে রবীন্দ্র চর্চা বিষয়ে একটি চমত্‌কার বই: দক্ষিণে সূর্যোদয় (অবসর, পরি: নয়া উদ্যোগ, ৫০০)।

Advertisement

‘জঙ্গলমহলের খিদে, অনুন্নয়ন, অপুষ্টি, পিছিয়ে থাকা (রাখা), তার গর্ব, অভিমান, তার ঠকে যাওয়া-হেরে যাওয়ার ইতিহাস...’ লিখেছেন সন্দীপ মুখোপাধ্যায়। কাজের সুবাদে আর মরমি দৃষ্টিতে দেখা তাঁর জঙ্গলমহলের জার্নাল (মনফকিরা, ২০০.০০)।



রবীন্দ্রনাথের গান, গীতার একটি বহু-উদ্ধৃত শ্লোক, চারুলতার ভূপতি, এল সালভাদোর, গুজরাতের গণহত্যা— এমন বহুবিচিত্র বিষয়ে সতেরোটি অ-সামান্য লেখার সংকলন শিবাজী বন্দ্যোপাধ্যায়ের দশদিশ: নিবন্ধনিকায় (গাঙচিল, ৪৫০.০০)। শেষ লেখাটি একেবারে স্বতন্ত্র: ঋতুপর্ণ ঘোষের সঙ্গে দশ মাস।

বাংলা ও বাঙালির বর্ণময় চালচিত্র নিয়ে বিশ্বজিত্‌ রায়ের সৃষ্টি অনাসৃষ্টি (ঋতাক্ষর, ১৮০.০০)। বিশিষ্ট বাঙালিদের জীবন ও কাজের সূত্রে এটি দেখার চেষ্টা লেখকের। সঙ্গে বঙ্গসংস্কৃতির ভাঙাগড়ার আখ্যানও।

ফরাসি সাহিত্যে রসসিক্ত, দক্ষ অনুবাদক ও তুখোড় কথাসাহিত্যিক লোকনাথ ভট্টাচার্যের প্রবন্ধ সংগ্রহ-এ (ভূমিকা: রবিন পাল, এবং মুশায়েরা, ৩০০.০০) ব্যক্তিমানুষের অনুসন্ধান রাজনীতি-সমাজের সঙ্গে সমান মাত্রায়। ফরাসির সঙ্গে ইংরেজি সাহিত্যেরও আলোচনা, তবে তা আমাদের দেশ ও দেশীয় ঐতিহ্যের পরিপ্রেক্ষিতেই।

তরুণ রবীন্দ্রনাথের ওপর ফরাসি দার্শনিক অঁরি ফ্রেদেরিক আমিয়েল-এর কী রকম প্রভাব পড়েছিল, ইন্দিরা দেবীকে লেখা চিঠিতে তার প্রমাণ আছে। দুই কবি-দার্শনিকের জীবন ভাবনার তুলনামূলক বিচার শ্রুতিনাথ চক্রবর্তীর আমিয়েল ও রবীন্দ্রনাথ বইটিতে। (একুশ শতক, ১৭৫.০০)

স্বাধীনতা আন্দোলনের এক বিশেষ পর্যায়ে দেশপ্রাণ বীরেন্দ্রনাথ শাসমলের গুরুত্বপূর্ণ ভূমিকা মূলধারার ইতিহাসবিদদের নজর এড়িয়ে গিয়েছে। তাঁর রচনার (পুনঃ)পাঠ তাঁকে নতুন করে চেনার সুযোগ করে দিতে পারে। দেশপ্রাণ বীরেন্দ্রনাথ শাসমল রচনাবলী-র সম্পাদক স্বদেশরঞ্জন মণ্ডল। (শিরোপা, ৬০০.০০)

‘আমাকে মেয়ে বলে ডেকো, মানুষ বলো না। সবচেয়ে খুশি হবো, যদি হরিণ বলে ডাকো।’ লেখিকা তসলিমা নাসরিন। তসলিমা নাসরিনের গদ্য পদ্য শিরোনামে সংকলিত হল তাঁর কিছু সাম্প্রতিক লেখা। (পিপলস বুক সোসাইটি, ১৮০.০০)

পশ্চিমবঙ্গে মার্কসবাদ চর্চা কখনও থেমে থাকেনি। মার্কস মার্কসবাদ ভারতবর্ষ ও সংস্কৃতির প্রশ্ন বইটিতে দেবু গোস্বামী তেমনই কিছু জরুরি আলোচনার পরিসর তৈরি করতে চেয়েছেন। (পুস্তক বিপণি, ৩০০.০০)

আনিসুজ্জামানের প্রবন্ধ সংকলন বাঙালি ও বাংলাদেশ (মিত্র ও ঘোষ, ২৫০.০০) তাঁর নিজের এতদিনকার ভাবনা ও গবেষণার প্রতিনিধিত্ব দাবি করতে পারে। বাঙালি ও বাংলাদেশি আইডেন্টিটি, মুসলিম সত্তা ইত্যাদির সঙ্গে আছে আরও একটি মূল্যবান অংশ। শহীদুল্লাহ, জসীমউদ্দিন থেকে শুরু করে সুকুমার সেন, অন্নদাশঙ্কর বিষয়ে তাঁর দীপ্ত বিশ্লেষণ।

অনুষ্টুপ থেকে বেরল অনিল আচার্যের শিল্পী-সাহিত্যিকদের নিয়ে ভাবনার বিস্তারিত রূপরেখা: পরস্মৈপদী: নির্বাচিত লেখালেখি (৩০০.০০)।

‘সাংস্কৃতিক বামপন্থাকে ধারণ করে রাখে যে তিনটি অবিনাশী অবলম্বন, তার তিনটিই জ্যোতিরিন্দ্রর জীবনচর্যায়, তাঁর সৃষ্টিতে, তাঁর সামাজিক-রাজনৈতিক দায়পালনে আজীবন প্রমূর্ত থেকেছে। তাঁর সংকলিত কবিতায়, গানে, চিঠিপত্রে বারবারই উঠে আসে মাকর্‌স্বাদের বিশ্ববীক্ষায় তাঁর সেই আস্থা...’ লিখেছেন শমীক বন্দ্যোপাধ্যায় তাঁর আর শিবাদিত্য দাশগুপ্তের সম্পাদিত শতবর্ষীয়ান জ্যোতিরিন্দ্র মৈত্র-এর (থীমা, ৫০০.০০) মুখবন্ধে। শতবর্ষ-পেরনো এই সঙ্গীতবেত্তাকে নিয়ে বিশিষ্ট জনের রচনার সঙ্গে তাঁর কবিতা-গান-চিঠিপত্র-বংশলতিকা-জীবনালেখ্য।

‘বাঙালির অনেক অলিখিত, অবিকৃত এবং অজানা ইতিহাসের সূত্র লুকিয়ে আছে আপাত নিরীহ ছড়াগুলির মধ্যে।’ বাংলা ছড়ার বিপুল ভাণ্ডার ঘেঁটে সমাজ-রাজনীতি-অর্থনীতি-সংস্কৃতির ইতিহাসের হারানো তথ্য-সূত্র খুঁজেছেন সুস্মিতা সোম (বাঙলা ছড়ায় বাঙলাদেশের ইতিহাস, সোপান, ৪৫০.০০)।

আরও পড়ুন

Advertisement