১। মাননীয় মহাশয়, দয়া করে পরিচয় গোপন রাখবেন। আমার জন্ম তারিখ ০৭/০৯/১৯৮০। জন্ম সময় ৭টা ০১ মিনিট। জন্মস্থান হাওড়া। আমার স্ত্রীর জন্ম তারিখ ০৭/০১/১৯৮৩। জন্ম সকাল ৮টা ৩৫ মিনিটে হুগলিতে। আমাদের বিবাহিত জীবন কি আদৌ টিকিয়ে রাখা উচিত বা সম্ভব? আমাদের ৬ বছরের সন্তান আছে। স্ত্রীর ব্যবহার অত্যন্ত বেপরোয়া ও স্বেচ্ছাচারী এবং এখন কোনও সম্পর্ক রাখছে না। ওর কোন ধরনের মাঙ্গলিক দোষ? আমার জীবনের পরবর্তী পদক্ষেপ কী হওয়া উচিত?

উত্তরঃ- প্রথমত আপনাদের আগামী জীবনকে সুস্থ ও স্বাভাবিক রাখতে হলে উভয়কেই সমঝোতাপূর্ণ মনোভাব গ্রহণ করতে হবে। আপনার স্ত্রীর ক্ষেত্রে লগ্নস্থ মঙ্গল এবং আপনার ক্ষেত্রে দ্বিতীয়স্থ মঙ্গল বিদ্যমান। আপনারা উভয়েই মাঙ্গলিক। সুতরাং মাঙ্গলিক দোষ আপনাদের ভঙ্গ হয়েছে। তবে আপনি রুক্ষভাষী, স্পষ্টবক্তা হওয়ার জন্য আত্মীয় পরিজনের সঙ্গে বিচ্ছেদ, বদনাম হয়ে যাচ্ছে। আপনার মধ্যে অপরকে আঘাত বা অপমান করার প্রবণতাও লক্ষ্যণীয়। নিজেকে পরিবর্তন করার চেষ্টা করুন। সমসাময়িক ভাবে আপনার স্ত্রীর মধ্যেও ক্রোধের পরিমাণ বেশি। তিনি জেদি, ইচ্ছাশক্তিতে পরিপূর্ণ, কর্তৃত্ব পরায়ণ এবং সামান্য কারণেই মাথা গরম করার প্রবণতা লক্ষ্য করা যায়। এমত অবস্থায় উভয়েরই উচিত নিজেকে অনুভব করে আগামী জীবনকে এগিয়ে নিয়ে যাওয়া। একটি কথা মনে রাখবেন, আপনি চাইলেই তো আর বিচ্ছেদ হয়ে যাবে না। সুতরাং আগামীতে যাতে আপনাদের সম্পর্ক মধুর হয়ে ওঠে সেই দিকে নজর দিন। আপনাদের উভয়েই বিশেষ প্রতিকারের প্রয়োজন। উপযুক্ত প্রতিকারে আগামী জীবন অবশ্যই সুন্দর ও মধুময় হয়ে উঠবে। ঈশ্বর আপনাদের মঙ্গল করুন।

২। আমি আমার মেয়ের জীবন ও জীবিকা সম্পর্কে জানতে চাই। মেয়ের জন্ম তারিখ ০৩/০১/১৯৯১। আমার নাম প্রকাশে অনিচ্ছুক।

উত্তরঃ- আপনার মেয়ের নিজের অবস্থা সম্পর্কে অপরকে বোঝানোর ক্ষমতা ও জ্ঞান আছে। সম্পর্ক লাভের ও নেতৃত্বদানের ক্ষমতা মেয়ের আছে। আপনার মেয়ে লক্ষ্যপূরণের জন্য যথেষ্ট চেষ্টা করেন। তবে অবস্থা অনুসারে নিজের মত পরিবর্তনের চাতুর্য তাঁর আছে। লোকের কাছে গ্রহণযোগ্য হলেও, আপনার মেয়েকে আত্মসন্তুষ্টি ও অহংকারী বলে মনে করবে কেউ কেউ। প্রেমের ব্যাপারে অপরকে বিশ্বাস করা আপনার মেয়ের পক্ষে কঠিন। অবশ্য আবেগভরে যদি প্রশংসা করতে পারেন, তা হলে আপনার মেয়ের বিবাহিত জীবন সুখের হবে। জীবনের এক সংক্ষিপ্ত সময়ের মধ্যে একাধিক দুভার্গ্যজনক ও অনিবার্য ঘটনার অভিজ্ঞতা মেয়ের হবে। আপনার মেয়ে একই জায়গায় একই কর্মে নিযুক্ত থাকবেন না। নানা ধরনের জীবিকায় নিযুক্ত হবেন। আয় হবে পরিবর্তনশীল।

৩। আমার নাম প্রকাশে অনিচ্ছুক। আমার ছেলের জন্ম বাংলাদেশে। জন্ম তারিখ ০৩/১২/২০০১। আমার শিক্ষা ও কর্ম সম্পর্কে জানতে চাই।

উত্তরঃ- আপনার ছেলের অনুসন্ধানী মন হবে। শিক্ষাক্ষেত্রে উন্নতি ও জ্ঞান লাভের সম্ভাবনা আপনার ছেলের আছে। আপনার ছেলে লোকহিতকর কাজকর্ম ভাল ভাবেই করতে পারবেন। আপনার ছেলের দূরবর্তী স্থানে বাসস্থান আর ভ্রমণ উভয়ই অনুকূল ও উপভোগ্য হবে। তবে প্রতিভার উপযুক্ত সাফল্যে পৌঁছতে গিয়ে কিছু সমস্যা আসবে। সঠিক ভাবে চলতে পারলে আগামীতে আপনার ছেলের ভাল শিক্ষক, লেখক ও বক্তা হওয়ার প্রবল সম্ভাবনা লক্ষ্যণীয়। আপনার ছেলের সর্বদাই ভবিষ্যতের ব্যবস্থা করতে হবে, কেননা ছেলের অর্থনৈতিক অবস্থার উত্থান ও পতন হবে।

৪। আমি আমার ছেলেকে নিয়ে খুবই চিন্তার মধ্যে আছি। বর্তমানে পড়াশোনায় কোনও প্রকার মন নেই। আমার ছেলের কি পড়াশোনা হবে? কেন এমন হচ্ছে জানালে উপকৃত হতে পারি। দয়া করে নাম প্রকাশ করবেন না। আমার ছেলের জন্ম তারিখ ২৩/১১/২০০৪। জন্ম সময় সকাল পৌনে ৭টা। স্থান হুগলি জেলায়।

উত্তরঃ- প্রথমত এত চিন্তা করবেন না। আগামীতে আপনার ছেলে অবশ্যই বিদ্যায় মনোযোগী হবে। আপনার ছেলে পড়াশোনা ছাড়াও সঙ্গীত প্রতিভার চর্চা করলে দক্ষ হয়ে উঠতে পারে। আপনার ছেলে জীবনের প্রথমার্ধ অপেক্ষা দ্বিতীয়ার্ধে অধিক সৌভাগ্যবান হবে। তবে সে পরামর্শ ভাল ভাবে গ্রহণ করে না। বর্তমানে আপনার ছেলে কেতুর দশায় বুধের অন্তর্দশা ভোগ করছেন। আগামীতে সাফল্য আশা করা যায়।

৫। আমি মহম্মদ করিম। আমার জন্ম তারিখ ২৬/০৩/১৯৯০। আমি আমার ভবিষ্যৎ নিয়ে চিন্তিত। এখনও কোনও কিছু করে উঠতে পারিনি, সামনেও যে কিছু হবে সেটা আমার মনে হয় না। আপনি যদি কিছু বলেন ভাল হয়।

উত্তরঃ- বর্তমান সময়টি আপনার জন্য চ্যালেঞ্জিং হতে পারে। দুশ্চিন্তাকে দূরে রেখে পজিটিভ ভাবে সামনের দিকে আপনার এগিয়ে চলা জরুরি। মানসিক ক্ষেত্রে উত্তেজনা বা হঠকারী সিদ্ধান্ত থেকে বিপদ হতে পারে। তবে আগামী ২০২০ সালের মধ্যে আপনি অবশ্যই কর্মক্ষেত্রে সাফল্য লাভ করবেন। বর্তমানে পছন্দমতো চাকরির সুযোগ আসবে ও সম্ভাব্য ক্ষেত্রে কর্মক্ষেত্রে যশ ও উন্নতি পরিলক্ষিত হয়।

৬। আমার নাম প্রকাশে অনিচ্ছুক। আমার জন্ম তারিখ ২১ এপ্রিল ১৯৯০। জন্ম সময় বিকাল ৫টা থেকে সাড়ে ৫টার মধ্যে। আমার চাকরির ব্যাপারে কিছু বলুন।

উত্তরঃ- বর্তমানে চাকরিক্ষেত্রে শুভ পরিবর্তন লক্ষ্যণীয়। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সুনজরে আসায় আপনার পদোন্নতি আশা কারা য়ায়। নিজের ওপর বিশ্বাস রেখে এগিয়ে চললে সাফল্য আসবেই।

৭। আমার জন্ম তারিখ ১৪/০৯/১৯৭৬। জন্ম সময় ভোর সওয়া ৫টা। আমার কর্ম ও কেরিয়ারের অবস্থান জানাবেন। আমার জীবনে কি কিছু হবে?

উত্তরঃ- আপনি বর্তমানে বৃহস্পতির মহাদশা ভোগ করছেন ঠিকই কিন্তু আপনার জন্মকুণ্ডলীতে কালসর্প যোগ বিদ্যমান থাকার দরুন জীবিকাক্ষেত্রে বিপর্যয় ঘটতে পারে। অকারণে রেগে গেলে চলবে না। ধৈর্য রাখতে হবে, তার সঙ্গে আত্মবিশ্বাস থাকলে সাফল্য অবশ্যই আসবে। আপনি কোনও প্রতিষ্ঠানের আর্থিক বিষয় পরিচালন করার জন্য বিশ্বাস ও দায়িত্বপূর্ণ কোনও পদে থাকতে পারেন।

৮। আমার জন্ম তারিখ ০২/০৮/১৯৮৮। সকাল ৯টা ৫ মিনিটে আমার জন্ম। আমি আমার বিবাহিত জীবন সম্পর্কে জানতে চাই। আমার নাম প্রকাশ করবেন না।

উত্তরঃ- আপনার বৈবাহিক জীবনে কিছু অস্থিরতা থাকতে পারে। আপনি বিবাহ বর্হিভূত সম্পর্কে জড়িয়ে পড়তে পারেন। অবশ্য আপনি জীবনসঙ্গীর মাধ্যমে ধনলাভ করবেন কিন্তু জীবনসঙ্গীর শরীর স্বাস্থ্য চিন্তার কারণ হতে।

জ্যোতিষীর কাছে প্রশ্ন পাঠাতে মেল করুন:
jeevandarshan@abpdigital.in