• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সীমান্ত পেরলো পদ্মার ইলিশ, আজ থেকে মিলবে বাজারে

hilsa
ইলিশ এল ভারতে। ছবি: নির্মাল্য প্রামাণিক

অবশেষে সোমবার  সন্ধ্যায় পেট্রাপোল বন্দর দিয়ে দু’টি ট্রাকে সীমান্ত পেরিয়ে এ দেশে ঢুকে পড়ল পদ্মার ইলিশ। আগামী কয়েক দিন ধরে একই ভাবে ইলিশ ঢুকবে। বন্দর সূত্রে জানা গিয়েছে, এ দিন সন্ধ্যা পর্যন্ত ইলিশ এসেছে ১২ মেট্রিক টন। এ রাজ্যে মূলত পদ্মা-মেঘনার মোহনা বরিশালের ভোলা মনপুরা পাথরঘাটা চাঁদপুর থেকে ইলিশ আসে।

এ রাজ্যের ইলিশ আমদানিকারী সংস্থা ফিশ ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক সৈয়দ আনোয়ার মুকসুদ অবশ্য দাবি করেছেন, ইলিশ এসেছে ২০ মেট্রিক টন। ওজন নিয়ে মতপার্থক্য যতই থাক, মঙ্গলবার থেকে রাজ্যের বাজারে এই ইলিশ মিলবে শুনে উৎফুল্ল মানুষজন। ইলিশর ওজন ৭০০-১২০০ গ্রাম বলে জানিয়েছেন মুকসুদ। রাজ্যের বাজারে ৭০০-১৩০০ টাকা কেজি দরে মাছ পাওয়া যাবে বলে মনে করছেন তিনি।

পেট্রাপোল বন্দর সূত্রে জানা গিয়েছে, এ বছর ১ হাজার ৪৫০ মেট্রিক টন বাংলাদেশি আসার কথা। বাংলাদেশ সরকার দুর্গাপুজো উপলক্ষে এই সিদ্ধান্ত নিয়েছেন। গত বছর পুজোর সময়ে এ দেশে বাংলাদেশ থেকে ইলিশ ঢুকেছিল ৫০০ মেট্রিক টন। 

সরকারি ভাবে এ দেশে বাংলাদেশ সরকার ইলিশ রফতানি বন্ধ রাখলেও সাম্প্রতিক সময়ে চোরাপথে ইলিশ এ দেশে পাচার হচ্ছিল। বিএসএফ জওয়ানেরা পেট্রাপোল এবং সংলগ্ন সীমান্ত এলাকা থেকে বার তিনেক ইলিশ আটক করেন। পণ্যবাহী ট্রাকে করেও ইলিশ পাচার হচ্ছিল।

এ রাজ্যে ইলিশ আমদানিকারী সংস্থা ফিশ ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের (হিলশা)  সভাপতি অতুলচন্দ্র দাস বলেন, ‘‘এ বার বাংলাদেশ সরকার যে ইলিশ রফতানি করছে, তাতে আমরা পুরোপুরি খুশি নই। আমরা চাই, বাংলাদেশ সরকার ইলিশ রফতানি সম্পূর্ণ উন্মুক্ত করে দিক। অনেক ইলিশ আমদানিকারী বসে গিয়েছেন। সকলে ইলিশ আমদানি করার সুযোগ পাচ্ছেন না।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন