• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ফের উত্তেজনা নামখানা কলেজে

Namkhana college
ফাইল চিত্র।

অধ্যক্ষের বিরুদ্ধে নানা অভিযোগ তুলে বুধবার ফের অশান্ত হল নামখানা কলেজ।

ফি কমানোর দাবি নিয়ে একটি ঝামেলা চলছিল। এর জেরে সোমবার প্রায় ছ’ঘণ্টা ভারপ্রাপ্ত অধ্যক্ষ দয়ালচাঁদ সর্দারকে ঘেরাও করে রাখেন ছাত্রছাত্রীরা। এ দিন পড়ুয়ারা একটি মিছিল করেন নামখানা-বকখালি রোডে। বুধবার থেকে শনিবার পর্যন্ত ক্লাস বয়কটের কথাও জানান পড়ুয়ারা। 

পড়ুয়ারা জানিয়েছেন,  দ্বিতীয় ও তৃতীয় বর্ষে ভর্তির ফি দেড় হাজার টাকা থেকে বেড়ে দু’হাজার  টাকার একটু বেশি হয়েছে। একলাফে অতটা ফি বাড়ানোর বিরুদ্ধে সওয়াল করছে ছাত্রদের অরাজনৈতিক মঞ্চ ‘ছাত্র কল্যাণ পরিষদ’-এর ছাত্রছাত্রীরা। তা নিয়েই ভারপ্রাপ্ত অধ্যক্ষের সঙ্গে বার বার মনোমালিন্য হচ্ছে ছাত্রছাত্রীদের।

তাঁদের দাবি, অধ্যক্ষ কোনও কিছুই শুনছেন না বরং উল্টে হুমকি দিচ্ছেন। মঙ্গলবার কলেজে কোনওরকমে শিক্ষক দিবস পালন হয়েছে। বুধবার স্মারকলিপি দেওয়া নিয়ে গণ্ডগোল শুরু হয়। ছাত্রছাত্রীদের দাবি, হলঘরে এসে স্মারকলিপি নিতে হবে অধ্যক্ষকে। তিনি আপত্তি জানালে, ফের স্লোগান, মিছিল শুরু হয়। পরে অবশ্য ছাত্ররা স্মারকলিপি জমা করে অধ্যক্ষের দফতরেই।

অধ্যক্ষের দাবি, অর্গানাইজিং কমিটির তরফে ফি বাড়ানো হয়েছিল। তারপর আবার তা রিভিউ করে সিদ্ধান্ত হয়েছে সারা বছরে কিস্তিতে সেই ফি দেওয়া যাবে। তাঁর কথায়, ‘‘সোমবার ঘেরাও হলাম, অথচ লিখিত দাবি পেলাম বুধবার। ফি নিয়ে ইতিমধ্যেই সিদ্ধান্ত হয়ে গিয়েছে।’’ হুমকি দেওয়ার মিথ্যে অভিযোগ তুলে ব্যক্তিগত আক্রমণ করছেন ছাত্রছাত্রীরা বলে জানান তিনি। কলেজ কর্তৃপক্ষের দাবি, ছাত্রছাত্রীদের বাড়তি ফি কিস্তিতে দেওয়ার বিষয়টি অনেক পড়ুয়া মেনে নিয়েছেন। যদিও তা নিয়ে আপত্তি রয়েছে ছাত্র কল্যাণ পরিষদের একটি বড় অংশের ছাত্রছাত্রীদের। তাঁদের দাবি, বাড়তি টাকা কিস্তিতে দিতে হলেও অসুবিধা। এক ধাপে অতটা ফি বাড়ানো চলবে না।

পরিষদের নেতা আকাশ জানার কথায়, ‘‘ফি নিয়ে আন্দোলন শুরু হওয়ার জন্যই অধ্যক্ষ ছাত্রছাত্রীদের বিরুদ্ধে নানা রকম কড়া ব্যবস্থা নেওয়া, মানহানির মামলা করার ভয় দেখাচ্ছেন। তাই অধ্যক্ষের অপসারণ চাই।’’ ৭ দিনে সমাধান সূত্র না বের হলে কলেজে ফের অচলাবস্থা তৈরি হবে বলে ইঙ্গিত দেন পড়ুয়ারা। তবে কলেজের অর্গানাইজিং কমিটির সভাপতি পরমেশ্বর মণ্ডল ছাত্রদের সঙ্গে আলোচনা করেই সমাধানের পথ খোঁজার কথা বলেছেন।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন