• নিজস্ব সংবাদদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

হ্যাম রেডিও-র কর্মশালা শ্যামনগরে

Training
প্রশিক্ষণ: নিজস্ব চিত্র

দুর্যোগ বা বিপর্যয়ের সময় যোগাযোগের অন্যতম মাধ্যম হ্যাম রেডিও। রবিবার শ্যামনগরে সেই হ্যাম রেডিও-র অ্যান্টেনা তৈরির হাতে-কলমে পাঠ দেওয়া হল।

এ দিন বিশ্ব অ্যামেচার রেডিও দিবস উপলক্ষে শ্যামনগরে বসু বিজ্ঞান মন্দিরের কাছে ওই অ্যান্টেনা তৈরি শেখালেন ওয়েস্ট বেঙ্গল রেডিও ক্লাব, ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যামেচার রেডিও এবং রাজ্য সরকারের প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলা দফতরের সদস্যেরা। মূলত স্কুল ও কলেজ ছাত্রদের নিয়ে এই কর্মশালা হয়। শ্যামনগর ও আশপাশের কয়েকটি স্কুল ও কলেজ পড়ুয়াদের পাশাপাশি চাকরিজীবী ও গৃহবধূদেরও অনেকে এই পাঠে সামিল হন। কর্মশালায় ৪৭জনকে শংসাপত্র দেওয়া হয়।

ইতিমধ্যেই সরকারি স্তরেও আয়লা, হুদহুদ-সহ বেশ কয়েকটি বড় দুর্যোগ মোকাবিলায় হ্যাম রেডিওর ব্যবহার হয়েছে। এখন উচ্চ তরঙ্গের এই রেডিও মারফত ছবিও পাঠানো যায়। নির্বাচনের সময়ও দুর্গম এলাকায় ভোটের খুঁটিনাটি জানতে এ বার থেকে এই রেডিওকেই নির্বাচন কমিশন ব্যবহার করেছে। অ্যালুমিনিয়াম পাইপ ও তার দিয়ে অ্যান্টেনা তৈরি করে কী ভাবে এক জায়গা থেকে অন্য জায়গায় সঠিক তরঙ্গ পাঠানো যায় তা শেখাতেই এই কর্মশালা বলে জানান বিপর্যয় মোকাবিলা দফতরের আধিকারিক অনির্বাণ মুখোপাধ্যায়।

ইন্টারনেট ও সংবাদমাধ্যমে হ্যাম রেডিওর কার্যকলাপ জানার পর স্কুল ও কলেজ পড়ুয়াদের মধ্যেও এই বিষয়ে আগ্রহ বাড়ছে বলে জানান ওয়েস্ট বেঙ্গল রেডিও ক্লাবের সম্পাদক অম্বরীশ নাগ বিশ্বাস। তিনি বলেন, ‘‘আমরা স্কুল পাঠ্যের মধ্যেও বিষয়টি আনার আর্জি জানিয়েছি। হ্যাম রেডিও শুধু জনপ্রিয় হলেই চলবে না এর কার্যকারিতা সম্বন্ধে সকলে অবহিত হলে দুর্যোগের সময় হ্যাম রেডিওকে সঠিক ভাবে কাজে লাগানো সম্ভব হবে।’’

কর্মশালায় উপস্থিত ছিলেন ক্যালকাটা অফরোডার্স নামে একটি শখের গাড়ি চালানোর ক্লাবের সদস্যরা। ক্লাবের সম্পাদক উদয়ভান সিংহ বলেন, ‘‘দুর্গম এলাকায় যাওয়ার জন্য আমাদের ক্লাবে ৮২টি অফরোডিং জিপ আছে। বিনা পারিশ্রমিকে যে কোনও বিপর্যয়ে আমরা হ্যাম রেডিও ও সরকারের পাশে থাকব।’’  

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন