• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

লক্ষ্য পর্যটন, নজরে বাঁশদহ বিল

Kalna
এই এলাকায় পর্যটকদের টানতে আরও নানা বন্দোবস্তের পরিকল্পনা করেছে প্রশাসন। নিজস্ব চিত্র

পর্যটন শিল্পের প্রসারের লক্ষ্যে পূর্বস্থলী ১-এর বাঁশদহ বিলকে কেন্দ্র করে আরও বেশ কিছু পরিকল্পনার কথা জানিয়েছে কালনা মহকুমা প্রশাসন।

সম্প্রতি জানানো হয়, শ্রম দফতর এখানে একটি ‘হলিডে হোম’ তৈরি করবে। খালবিল উৎসবে যোগ দিয়ে কিছু দিন আগে জেলাশাসক (পূর্ব বর্ধমান) বিজয় ভারতী বলেছিলেন, ‘‘পর্যটকদের অন্যতম আকর্ষণের কেন্দ্র হতে পারে এই এলাকা।’’ মহকুমা প্রশাসনের পরিকল্পনার মধ্যে রয়েছে, বিলে ‘জলসাথী’ প্রকল্পে দু’টি বোট, ডরমেটরি-সহ কনফারেন্স হল, পরিযায়ী পাখীদের দেখার স্থান এবং পর্যটকদের জন্য পাড়ে আলো, জল, পিকনিকের স্থান, বিলের শোভা দেখার জন্য বসার জায়গা তৈরির। মহকুমাশাসক (কালনা) সুমন সৌরভ মোহান্তি জানান, বিস্তারিত পরিকল্পনাটি অনুমোদনের জন্য দ্রুত জেলাশাসকের কাছে পাঠানো হবে। সেখান থেকে তা যাবে পর্যটন দফতরে। পাশাপাশি, আজ, বৃহস্পতিবার এ বিষয়ে পূর্বস্থলী ১ ব্লক প্রশাসনের সঙ্গে মহকুমা প্রশাসনের বৈঠকও রয়েছে।

পূর্বস্থলী দক্ষিণ কেন্দ্রের বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী স্বপন দেবনাথ বলেন, ‘‘এখানের প্রাকৃতিক শোভা দেখতে দেখতে দীর্ঘ সময় কেটে যায়। এলাকাবাসী এবং বাইরে থেকে আসা পর্যটকেরা যাতে সবরকম সুযোগসুবিধা পান, সে দিকে নজর দেওয়া হচ্ছে।’’  তবে পরিযায়ী পাখিদের যাতে কোনও ভাবেই বিরক্ত না করা হয়, সে বিষয়ে পুলিশকে নজর রাখতে বলা হয়েছে বলে জানান মন্ত্রী।

সম্প্রতি কালনার দাঁতনকাঠিতলার প্রায় পাঁচ শতাব্দীর পুরনো মসজিদ ও পূর্বস্থলীর নীলমণি ব্রহ্মচারী ইনস্টিটিউশন স্কুলও যাতে পর্যটকদের নজরে আসে, সে বিষয়েও জেলা প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করার কথা জানিয়েছেন মন্ত্রী। প্রশাসন সূত্রে খবর, এ বিষয়ে জেলায় মন্ত্রী, মহকুমাশাসকের (কালনা) উপস্থিতিতে বৈঠকও হয়েছে। মহকুমাশাসক বলেন, ‘‘কালনা শহর-সহ আশপাশের এলাকাতেও রয়েছে নানা পুরাতাত্ত্বিক নিদর্শন। সবটাকে কেন্দ্র করে পর্যটন শিল্পের বিকাশ ঘটলে এলাকায় কর্মসংস্থানও তৈরি হবে।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন