• বিপ্লব ভট্টাচার্য
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কেউ উদ্বোধনেই চমক দেবেন, কেউ বিসর্জনে

puja
দুর্গাপুর থেকে কাঁকসার মণ্ডপের পথে প্রতিমা। —নিজস্ব চিত্র।

প্রতি বছরই পুজোর উদ্বোধনে কোনও না কোনও অভিনেত্রীকে হাজির করিয়ে এলাকাবাসীকে তাক লাগান তাঁরা। এ বারও তার ব্যতিক্রম হচ্ছে না কাঁকসার মহিলা পরিচালিত পুজোয়। শুধু তাঁরাই  নন, দর্শনার্থীদের নজর কাড়তে কাঁকসা-বুদবুদের অনেক পুজো উদ্যোক্তাই তৈরি। কেউ মণ্ডপে তুলে আনছেন ডোকরা শিল্প, কেউ আবার চমক তুলে রাখছেন বিসর্জনের জন্য।

খানিক দূরেই দুর্গাপুর শহরে পুজো হয় রমরমিয়ে। জাঁকজমকে তাদের সঙ্গে কোনও ভাবে পাল্লা দিতে না পারলেও কাঁকসা-বুদবুদেও বেশ কিছু বড় পুজোর আয়োজন হচ্ছে গত কয়েক বছর ধরে। বাজেট ধরা হচ্ছে লক্ষ-লক্ষ টাকা।

কাঁকসার ‘আন্তরিক মহিলা পুজো কমিটি’র দুর্গাপুজোর এ বার তৃতীয় বর্ষ। এই পুজোর সমস্ত আয়োজন করেন মহিলারা। প্রথম বার পুজো উদ্বোধন করেন অভিনেত্রী শতাব্দী রায়। পরের বার শুভশ্রী। পুজো কমিটির সম্পাদিকা বৈশাখী বন্দ্যোপাধ্যায় জানান, আর এ বার আসছেন ঋত্বিকা সেন। পঞ্চমীতে উদ্বোধন হবে। চার দিনই থাকছে নানা সাংস্কৃতিক অনুষ্ঠান। সঙ্গে খাওয়াদাওয়ার ব্যবস্থা। সব দিনই মণ্ডপে ভিড় উপচে পড়বে বলে আশা উদ্যোক্তাদের।

পানাগড় রেলপাড় অগ্রগামী ক্লাবের পুজো ৪৯ বছরের পুরনো। গত বার জারোয়াদের জীবনযাত্রা তুলে ধরা হয়েছিল মণ্ডপে। প্রতিমাতেও ছিল তার ছাপ। এ বারও দর্শকদের হতাশ করবেন না, আশ্বাস উদ্যোক্তাদের। মন্দিরের আদলে তৈরি হচ্ছে মণ্ডপ, সঙ্গে থাকছে মানানসই আলো, ডাকের সাজের প্রতিমা। পুজো কমিটির কোষাধ্যক্ষ সুশোভন চট্টোপাধ্যায় জানান, সাংস্কৃতিক অনুষ্ঠানও হবে জমজমাট।

বুদবুদের আমরা ক’জন স্পোর্টিং ক্লাবের পরিচালনায় বুদবুদ গ্রামে হয় দুর্গাপুজো। বরাবরই থিমের পুজো করেন উদ্যোক্তারা। এ বার ডোকরা শিল্প থাকবে গোটা মণ্ডপ জুড়ে। পুজো কমিটির সম্পাদক উত্তম সেনাপতি জানান, প্রতিমাও হবে সেই মতো সাযুজ্য রেখে। বিসর্জনে প্রতি বারই নতুনত্ব থাকে। এ বারও তার ব্যতিক্রম হবে না, দাবি করেন উদ্যোক্তারা।

বুদবুদের ছাত্রসমিতির পুজো ৪৪ বছরে পা দিচ্ছে। এখানেও মন্দিরের আদলে মণ্ডপ হয়েছে। প্রতিমা আসে কুমোরটুলি থেকে। পুজো উদ্যোক্তাদের তরফে কুশল চট্টোপাধ্যায় জানান, প্রতি দিন নানা অনুষ্ঠান, সঙ্গে মেলা বসছে। বুদবুদের বারোয়ারি পুজোর মধ্যে অন্যতম প্রাচীন ‘বুদবুদ চেম্বার অব কমার্স’-এর দুর্গাপুজো। জাতীয় সড়কের পাশেই মণ্ডপ তৈরি করে পুজো হয়। মন্দিরে আদলে মণ্ডপ গড়ে এ বারও সেই পুজোয় মেতেছেন সদস্যেরা।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন