• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কোয়রান্টিন কেন্দ্র তৈরি ডিএসপি-র

dsp
দুর্গাপুর স্টিল প্ল্যান্ট। —ফাইল চিত্র।

করোনাভাইরাস প্রতিরোধের প্রয়োজনে কর্মীদের জন্য ‘কোয়রান্টিন কেন্দ্র’-এর পরিকাঠামো প্রস্তুত রাখা, হাতশুদ্ধির ব্যবস্থা করা-সহ নানা পদক্ষেপ করা হয়েছে। শুক্রবার এ কথা জানিয়েছেন দুর্গাপুর স্টিল প্ল্যান্টের (ডিএসপি) মুখ্য জনসংযোগ আধিকারিক বেদবন্ধু রায়। সংস্থার একটি অতিথিশালা ও নির্দিষ্ট কয়েকটি আবাসনে ওই কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে বলে জানান তিনি।

ডিএসপি সূত্রে জানা গিয়েছে, বিভিন্ন শ্রমিক সংগঠনের সঙ্গে বৈঠকে চূড়ান্ত হয়েছে, সংস্থার অতিথিশালা 'স্টিল হাউস', টাউনশিপের আনন্দবিহার এলাকায় কয়েকটি আবাসনে ওই কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। আবাসনগুলিতে প্রয়োজনীয় সংস্কার কাজ করা হয়েছে। কোয়রান্টিন কেন্দ্রের পাশাপাশি, 'আইসোলেশন'-এ রাখার মতো উপযুক্ত শয্যার ব্যবস্থাও করা  হয়েছে। প্রাথমিক ভাবে এই পরিকাঠামো কর্মীদের জন্য হলেও, প্রয়োজনে তা জনসাধারণও ব্যবহার করতে পারবেন বলে কর্তৃপক্ষ জানান।

এ ছাড়া, কারখানার ভিতরে ‘সিন্টার প্ল্যান্ট’, ‘সেকশন মিল’, ‘মার্চেন্ট মিল’, ‘এসএমএস’, ‘এমএসএম’-সহ সব বিভাগ ও গ্যারাজ জীবাণুমুক্ত করা হয়েছে। আটটি ‘স্প্রে গান’ ব্যবহার করে জীবাণুনাশক ‘সোডিয়াম হাইপোক্লোরাইট সলিউশন’ ‘স্প্রে’ করা হচ্ছে। তা ছাড়া, ব্লিচিং পাউডার ছড়ানো, কারখানায় ঢোকা-বেরোনোর পথ-সহ কারখানার বিভিন্ন জায়গায় উপযুক্ত হাত ধোওয়া ও বেসিনের ব্যবস্থা করা হয়েছে। সব কর্মী ও আধিকারিককে বারবার হাত ধোওয়ার পরামর্শ দেওয়া হয়েছে বলে ডিএসপি সূত্রে জানানো হয়েছে।

 বেদবন্ধুবাবু জানান, ইতিমধ্যেই কারখানার উৎপাদন কমানো হয়েছে। ন্যূনতম কর্মী নিয়ে কারখানা চালানো হচ্ছে। পাশাপাশি, বর্তমান পরিস্থিতিতে কারখানা চালু রাখতে এবং করোনাভাইরাস প্রতিরোধে  প্রয়োজনীয় সতর্কতা নিশ্চিত করতে কারখানার আধিকারিক ও শ্রমিক সংগঠনের প্রতিনিধিদের নিয়ে পাঁচটি যৌথ কমিটি তৈরি করা হয়েছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন