• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

নালা বুজিয়ে পার্কিং তৈরি, নালিশ শহরে

drainage
এই নালাটিই বোজানো হচ্ছে বলে অভিযোগ। নিজস্ব চিত্র

দুর্গাপুর স্টিল প্ল্যান্টের (ডিএসপি) জমিতে থাকা, পুরসভার একটি নালা বুজিয়ে তৈরি হচ্ছে গাড়ি পার্কিং। এমনই অভিযোগ করে নির্মাণকাজ বন্ধের দাবি জানিয়েছেন বাসিন্দাদের একাংশ। দুর্গাপুর পুরসভার ৫ নম্বর ওয়ার্ডের সেপকো টাউনশিপ লাগোয়া এলাকার ঘটনা।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সেপকো টাউনশিপের একটি বেসরকারি মোবাইল সংস্থার কার্যালয়ের পাশে গত কয়েকদিন ধরে ওই নালাটি ভরাট করার কাজ হচ্ছে। স্থানীয় বাসিন্দা তপন মুখোপাধ্যায়ের ক্ষোভ, ‘‘জোর কদমে নালা ভরাটের কাজ চলছে। এলাকাটি নিচু। ফলে, নর্দমাটি বুজে গেলে জল বয়ে যেতে সমস্যা হবে।’’ বাসিন্দারা জানান, বর্ষায় প্রবল তোড়ে জল বয়ে যায় ওই নর্দমা দিয়ে। এমনিতেই বেশি বৃষ্টি হলে সেপকো টাউনশিপের একাংশ জলমগ্ন হয়। এ দিকে, নর্দমার একাংশ বুজিয়ে দেওয়া হলে পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে বলে আশঙ্কা। জল নামতেও বেশি  সময় লাগবে।

ওই মোবাইল সংস্থার এক আধিকারিক জানান, মাটির তলা দিয়ে গিয়েছে অপটিক্যাল ফাইবারের লাইন। এই নালা ভরাটের ফলে, তা-ও ক্ষতিগ্রস্ত হতে পারে বলে যাঁরা নির্মাণকাজ করছেন, তাঁদের কাছে আপত্তি জানিয়েছেন। তবে তাতে লাভ হয়নি বলে অভিযোগ।

নাম প্রকাশে অনিচ্ছুক বাসিন্দাদের একাংশ জানান, ডিএসপি-র ফাঁকা জমি দখল করে বেআইনি ভাবে কারবার ফেঁদে বসছে এক শ্রেণির অসাধু লোকজন। কোথাও দোকান, কোথাও ঝুপড়ি, কোথাও বা এ ভাবে গাড়ির পার্কিং জ়োন তৈরি করা হচ্ছে। তাঁদের অভিযোগ, ডিএসপি কর্তৃপক্ষের একাংশের ‘নরম মনোভাবের’ জন্যই এই পরিস্থিতি তৈরি হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ডিএসপি কর্তৃপক্ষ জানান, ডিএসপি-র জমি ব্যবহার করা বেআইনি তা জানাতে সম্প্রতি শহর জুড়ে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল। মাঝেমধ্যেই উচ্ছেদ অভিযানও চালানো হয়। তার পরেও যে নির্মাণকাজ করা হচ্ছে, তা ভেঙে দেওয়া হবে বলে জানান ডিএসপি কর্তৃপক্ষ। স্থানীয় কাউন্সিলর তথা মেয়র পারিষদ (সড়ক) অমিতাভ বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘বাসিন্দাদের অভিযোগের কথা শুনেছি। পুরসভাও বিষয়টি খতিয়ে দেখছে। অনিয়ম প্রমাণিত হলে আমরাও পদক্ষেপ করব। ঘটানস্থলে যাব। বিষয়টি নিয়ে ডিএসপি-র সঙ্গে কথাও বলব।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন