• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আত্মরক্ষার জন্য ছাত্রীদের ক্যারাটে প্রশিক্ষণ অণ্ডালে

Girl Students training in karate for their self-defense
অণ্ডাল গ্রাম যাত্রা মাঠে শুরু হয়েছে শিবির। ছবি: ওমপ্রকাশ সিংহ

Advertisement

‘কন্যাশ্রী’ পড়ুয়াদের আত্মরক্ষার কৌশল শেখাতে ক্যারাটে প্রশিক্ষণ শিবির করল অণ্ডাল পঞ্চায়েত সমিতি। বুধবার শুরু হওয়া এই শিবির চলবে ৩৭ দিন ধরে। ব্লকের ২৫টি স্কুলের ৫০ জন পড়ুয়া এই শিবিরে প্রশিক্ষণ নেবে।

ব্লক প্রশাসন সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার ব্লক কার্যালয়ের অধিবেশন কক্ষে ‘নারী স্বশক্তিকরণ’ শীর্ষক আলোচনাচক্র আয়োজিত হয়। সেখানে ছিলেন দুর্গাপুরের মহকুমাশাসক অনির্বাণ কোলে, পশ্চিম বর্ধমানের কন্যাশ্রী প্রকল্পের নোডাল অফিসার শঙ্কু দেব, বিডিও ঋত্বিক হাজরা। বক্তারা মেয়েদের আইনগত অধিকার, স্বনির্ভর হওয়ার বিষয় নিয়ে আলোচনা করেন।

বিডিও ঋত্বিকবাবু জানান, উন্নাও, হায়দরাবাদ-সহ দেশের নানা এলাকায় যে ভাবে মেয়েদের উপরে আক্রমণের ঘটনা সামনে এসেছে, তা থেকে শিক্ষা নিয়ে কম বয়স থেকেই ছাত্রীদের আত্মরক্ষায় পারদর্শী করতে ‘মার্শাল আর্ট’ শেখানোর চিন্তাভাবনা করা হয়েছে। সে কারণেই এই শিবিরের আয়োজন। বিডিও বলেন, ‘‘অণ্ডাল গ্রাম যাত্রা মাঠে সোম, বুধ ও শুক্রবার এই শিবির আয়োজিত হবে।” ক্যারাটে প্রশিক্ষক রাহুল মণ্ডল জানান, কিওকুশিন রীতিতে ক্যারাটের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। জেলায় কোনও ব্লক প্রশাসনের উদ্যোগে এই প্রথম এই ধরনের প্রশিক্ষণ শিবির আয়োজিত হচ্ছে বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে। শিবিরে যারা প্রশিক্ষণ নেবে, তারা নিজেদের স্কুলে গিয়ে অন্য মেয়েদের প্রশিক্ষণ দেবে বলে ঠিক হয়েছে।

উখড়া কেবি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সপ্তর্ষি মণ্ডল, অণ্ডাল গ্রাম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক পার্থপ্রতিম পালেরা জানান, এই উদ্যোগে তাঁরা খুশি। তাঁদের কথায়, ‘‘এ ধরনের আত্মরক্ষার কৌশলে প্রশিক্ষিত করা হলে মেয়েরা ভবিষ্যতে পথেঘাটে লাঞ্ছনার শিকার হবে না। প্রতিরোধ করতে পারবে।’’

শিবিরে যোগ দিয়েছে অণ্ডাল ট্রাফিক কলোনি নেতাজি বিদ্যাপীঠের পড়ুয়া ইন্দ্রানী বাউড়ি, অন্ডাল গ্রাম উচ্চবিদ্যালয়ের পড়ুয়া গায়ত্রী কোড়া। তারা জানায়, আত্মরক্ষায় পারদর্শিতা খুব জরুরি। প্রশিক্ষণ নেওয়ার পরে অন্যদেরও সে সব কৌশল শেখাতে পারবে। তাতে আত্মবিশ্বাস অনেক গুণ বাড়বে বলে মনে করছে তারা।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন