• নীলোৎপল রায়চৌধুরী
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

শিল্পে জাপান-যোগের আশা, উৎসাহ জেলায়

factory
প্রতীকী ছবি।

Advertisement

জাপানের সহায়তায় কারখানা নির্মাণ ও প্রযুক্তিগত উন্নয়নের আশায় আসানসোল-দুর্গাপুর শিল্পাঞ্চলের ব্যবসায়ীরা। কলকাতায় জাপানের কনসাল জেনারেল মাসায়ুকু তাগার সঙ্গে বৃহস্পতিবার রানিগঞ্জে বণিক সংগঠনের প্রতিনিধিদের বৈঠক হয়। ব্যবসায়ীরা জানান, জাপানের সঙ্গে পণ্য আমদানি-রফতানি, শিল্প ধরে ধরে কোথায় কী সম্ভাবনা রয়েছে, সে সব নিয়ে আলোচনা হয় বৈঠকে।

ওই বৈঠকে ছিলেন রানিগঞ্জ চেম্বার অফ কমার্স, ফেডারেশন অফ সাউথ বেঙ্গল চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের প্রতিনিধিরা এবং কেন্দ্রীয় সরকারের ‘মাইক্রো, স্মল অ্যান্ড মিডিয়াম এন্টারপ্রাইজ’ মন্ত্রকের আধিকারিক পিকে দাস।

রানিগঞ্জ চেম্বার অব কমার্সের সদস্যেরা জানান, সাংগঠনিক ভাবে তাঁরা মাসায়ুকুর কাছে জেলার শিল্পক্ষেত্রে সহযোগিতা চেয়ে আর্জি জানিয়েছিলেন। এর পরেই কনসাল জেনারেলের পরামর্শে আয়োজিত হয় ওই বৈঠক।

বণিক সংগঠনগুলি জানায়, জেলার নানা ছোট ও মাঝারি কারখানায় উৎপাদিত সামগ্রী জাপানে রফতানি ও সেই সমস্ত শিল্পক্ষেত্রে জাপান থেকে নানা পণ্য আমদানি, প্রযুক্তিগত সহায়তা চেয়ে কনসাল জেনারেলের কাছে প্রস্তাব জমা দেওয়া হয়। কনসাল জেনারেল জানান, আসানসোল, রানিগঞ্জ ও দুর্গাপুরে তাঁরা নতুন কারখানা চালু করা, প্রযুক্তিগত সহায়তা দিতে তাঁরা উৎসাহী। পরে তিনি জানান, ধাতব, খনিজ, তথ্যপ্রযুক্তি (আইটি) ও খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পে সহায়তা করতে তাঁরা বেশি আগ্রহী। তাঁর কথায়, ‘‘রাজ্যে জাপানের সঙ্গে যৌথ অংশীদারিত্বে ১৯টি কারখানা চলছে। এই সংখ্যাটা আরও বাড়ানো

আমাদের লক্ষ্য।’’

‘ফেডারেশন অফ সাউথ বেঙ্গল চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজে’র সম্পাদক সুব্রত দত্ত জানান, জেলায় চারটি বিদ্যুৎকেন্দ্র, কয়লা ও পাথরের খনি, পর্যাপ্ত শ্রমশক্তি, পুঁজি রয়েছে। জাপানের থেকে প্রযুক্তিগত সহায়তা পেলে এলাকার বিভিন্ন চালু কারখানায় উৎপাদিত সামগ্রীর গুণগত মান বাড়বে বলে আশা তাঁর। ব্যবসায়ীদের আরও আশা, এই জেলার উৎপাদিত সামগ্রী জাপানে রফতানির সুযোগ পেলে এলাকার অর্থনীতি আরও মজবুত হবে। ‘রানিগঞ্জ চেম্বার অফ কমার্সের’ সভাপতি সন্দীপ ভালোটিয়া জানান, ইস্কোর ইস্পাত ব্যবহার করে তা থেকে অনেক যন্ত্রপাতি তৈরির কারখানা তৈরি করা সম্ভব। এ বিষয়ে জাপানের সঙ্গে যৌথ ভাবেও কারাখানা চালানো যেতে পারে। এ ছাড়া কেন্দ্রীয় সরকারের ওই মন্ত্রকের সহযোগিতায় রানিগঞ্জে আন্তর্জাতিক শিল্প মেলা আয়োজনের প্রস্তুতিও শুরু হয়েছে বলে

জানান তিনি।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর

সবাই যা পড়ছেন

আরও পড়ুন