• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ফল বিভ্রাটের প্রতিবাদে বিক্ষোভ বিশ্ববিদ্যালয়ে

students rally
বিক্ষোভ মিছিলে পড়ুয়ারা। —নিজস্ব চিত্র।

বিশ্ববিদ্যালয়ের ফল বিভ্রাটের প্রতিবাদে ফের মিছিল করল ছাত্রছাত্রীরা। বুধবার বর্ধমান বিশ্ববিদ্যালয় স্টুডেন্টস্ ভয়েস নামে একটি সংগঠনের নেতৃত্বে বিক্ষোভ মিছিল হয়। উপাচার্য না থাকায়  পড়ুয়ারা বিশ্ববিদ্যালয়ের কলেজসমূহের পরিদর্শককে স্মারকলিপি দেন।

এ দিন সব পরীক্ষার্থীর উত্তরপত্রের ‘স্পট রিভিউ’, পার্ট-১ পরীক্ষার পুনর্মূল্যায়নের ফল প্রকাশ, পার্ট-৩ পরীক্ষার ফল প্রকাশের দিন আগাম ঘোষণা ও পার্ট-২ পরীক্ষার অসম্পূর্ণ ফল দ্রুত প্রকাশের দাবি করেন বিক্ষোভকারীরা। মিছিলটি রাজবাটি ক্যাম্পাসের কাছে পৌঁছালে পুলিশ বিশ্ববিদ্যালয়ের প্রধান দরজা বন্ধ করে দেয়। প্রায় এক ঘণ্টা  পরে বিক্ষোভকারীদের পাঁচ প্রতিনিধিকে  ভিতরে ঢুকতে দেয় পুলিশ। এর আগে ‘হোক প্রতিবাদ’ নামে একটি মঞ্চ তৈরি করে ফল বিভ্রাট নিয়ে আন্দোলন শুরু করেছিল পড়ুয়াদের একাংশ। সেই আন্দোলনে যোগ দিয়েছিল কলকাতার প্রেসিডেন্সি, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কয়েকজন ছাত্রছাত্রী। বিশ্ববিদ্যালয় চত্বরে ফল বিভ্রাট নিয়ে লিফলেট বিলি করতে গিয়ে গ্রেফতারও হয় কয়েকজন। বিক্ষোভ দেখিয়েছিল এসএফআই।

স্টুডেন্টস্ ভয়েসের সদস্য জবা পাল, নেহা কুমারী, কাকলি হালদারের ক্ষোভ, “বুধবার দুপুরে উপাচার্যের সঙ্গে আমাদের দেখা করার কথা ছিল। কিন্তু বিশ্ববিদ্যালয়ে এসে জানতে পারলাম তিনি নেই। এ কথা আগে জানলে আমরা আজ  আসতাম না। পুলিশ আমাদের বাধা দিল কেন?” স্মারকলিপি দিয়ে বেরিয়ে বিক্ষোভকারীরা জানান, ‘স্পট রিভিউ’য়ের ব্যাপারে আশ্বাস মিললেও সংশোধিত মার্কশিট, পুনর্মূল্যায়নের ফল প্রকাশের ব্যাপারে কোনও আশ্বাস মেলেনি।

বিশ্ববিদ্যালয়ের কলেজ সমূহের পরিদর্শক দেবকুমার পাঁজা বলেন, “ছাত্রছাত্রীরা যে দাবি নিয়ে এসেছিলেন, তার বেশিরভাগ সমাধান হয়ে গিয়েছে। স্পট রিভিউয়ের ব্যাপারে কয়েক দিনের মধ্যেই সিদ্ধান্ত নেওয়া হবে।’’ বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, ফল অসম্পূর্ণ ফলাফল থাকায় যারা পার্ট-২-র মার্কশিট পায়নি তারা বিশ্ববিদ্যালয় থেকে পার্ট-৩ পরীক্ষার ফর্ম পাবেন না। তাদের জন্য  বিভিন্ন কলেজে নাম ও রোল বিহীন ফর্ম পাঠানো হয়েছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন