• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মহিলাকে ‘নির্যাতন’, কালনায় গ্রেফতার দুই ওঝা

harassed
প্রতীকী ছবি

এক মহিলার অসুস্থতা সারানোর নামে ঝাড়ফুঁক ও শারীরিক নির্যাতন চালানোর অভিযোগে দুই মহিলা ওঝাকে গ্রেফতার করেছে কালনা থানার পুলিশ। ধৃত মেনকা মুর্মু হুগলি জেলার বলাগড়ের বাটলা এলাকার বাসিন্দা। অন্য জন সন্ধ্যা টুডুর বাড়ি কালনা ২ ব্লকের কানিবামনি এলাকায়।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, সম্প্রতি কালনা ২ ব্লকের আনুখাল পঞ্চায়েতের কোবিলপাড়া গ্রামের বছর পঁচিশের এক আদিবাসী বধূ অসংলগ্ন কথাবার্তা বলতে শুরু করেন। স্থানীয় কিছু মানুষ তাঁর স্বামীকে পরামর্শ দেন ওঝার কাছে যাওয়ার। অভিযোগ, এর পরেই দুই মহিলা ওঝা এসে গৃহবধূর চুলের মুঠি ধরে তাঁকে শারীরিক নিগ্রহ করেন। এলাকার বাসিন্দাদের অভিযোগ, ওঝাদের দাপাদাপিতে ওই বধূর অসুস্থতা আরও বেড়ে যায়। এলাকারই এক যুবক বিষয়টি প্রশাসনের নজরে নিয়ে আসেন। পুলিশ খবর পেয়ে ওই মহিলাকে উদ্ধার করে হাসপাতালে পাঠায়। গ্রামে যান স্থানীয় পঞ্চায়েত সদস্য। কালনা থানায় বধূর পরিবারের তরফে একটি মামলাও দায়ের করা হয়। তদন্তে নেমে পুলিশ বৃহস্পতিবার রাতে দু’জনকে গ্রেফতার করে। শুক্রবার তাঁদের কালনা আদালতে তোলা হলে ১৪ দিনের জেল হেফাজত হয়।

জেলা পরিষদের সহ- সভাধিপতি দেবু টুডু এই ব্লকেরই বাসিন্দা। তিনি বলেন, ‘‘দীর্ঘদিন ধরেই কুসংস্কারের বিরুদ্ধে প্রচার করছি। বেশির ভাগ মানুষ এর বাইরে বেরিয়ে এসেছেন। তা-ও এমন ঘটনা ঘটলে অবশ্যই পদক্ষেপ করতে হবে। আমি নিজে প্রচারের ব্যবস্থা করব।’’ ব্লক প্রশাসনের দাবি, কোভিড-পরিস্থিতির মধ্যেও মানুষকে সচেতন করার জন্য মাইকে প্রচার করা হবে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন