Meat
নিজস্ব সংবাদদাতা
এক বেসরকারি সংস্থার কর্মী দেবব্রত চৌধুরী বর্ধমান থানায় অভিযোগ করেন, ওই বিপণি থেকে তাঁকে মেয়াদ উত্তীর্ণ প্যাকেটজাত মাংস দেওয়া হয়েছে। ওই দোকানে এই রকম বেশ কিছু প্যাকেট রয়েছে বলে দাবি করেন তিনি। পুলিশ রাতেই দোকানটি বন্ধ করে তিন কর্মীকে আটক করে।
১৫ অগস্ট, ২০১৮
সুশান্ত বণিক
মঙ্গলবার আসানসোলের পলাশডিহা ভুঁইয়াপাড়ায় গিয়ে দেখা গেল, প্রায় ২৫ জন শিশুকে খাওয়ানো চলছে। পাতে পড়ছে ভাত, মুরগির মাংস ও পাঁপড় ভাজা। রান্না করেছেন বস্তির মহিলারাই।
১৫ অগস্ট, ২০১৮
Somnath Chatterjee
সুশান্ত বণিক
২০০৬-এ স্পিকার সোমনাথবাবু কন্যাপুরে এসেছিলেন ওই সংস্থার বার্ষিক অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে। সংস্থার অফিসে ঢুকেই এক কাপ লাল চায়ে চুমুক দিয়েছিলেন সোমনাথ। আর সঙ্গে একটা ক্র্যাকার বিস্কুট। তার পরেই শুরু হয় নানা অনুষ্ঠান। দ্বারোদঘাটন করেন সংগঠনের একটি প্রেক্ষাগৃহেরও। ওই স্বেচ্ছাসেবী সংস্থার বর্তমান সম্পাদক সোমনাথ বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘সারাটা দিন ওঁর মতো মানুষ শিশুদের সঙ্গে কাটিয়েছিলেন। দান করেছিলেন ১০ হাজার টাকা।’’
১৪ অগস্ট, ২০১৮
Somnath Chatterjee
নিজস্ব প্রতিবেদন
সেই সময়ে পুরষা হাসপাতালে যে তিন জন চিকিৎসা করেছিলেন, তাঁদের অন্যতম রামকমল দে সোমবার বলেন, ‘‘আমাদের তখন ইসিজি যন্ত্র ছিল না। তার মধ্যেই আমরা হৃদরোগের চিকিৎসা করেছিলাম। চিকিৎসা চলাকালীন বিদ্যুৎ চলে যায়। সব দেখে সোমনাথবাবু জেনারেটর এবং ইসিজি যন্ত্র দেওয়ার প্রতিশ্রুতি দেন। মাস দেড়েকের মধ্যেই কথা রেখেছিলেন।’’
১৪ অগস্ট, ২০১৮
Contract killer
নিজস্ব সংবাদদাতা
সিআইডি জানায়, ওই দলটির প্রথমে দুর্গাপুরের এক ব্যবসায়ীকে খুন করার পরিকল্পনা ছিল। তার পরে তারা রওনা দিত বালাসোরে গিয়ে খড়্গপুরে। সেখানেও তাদের এক জনকে খুন করার ‘সুপারি’ দেওয়া হয়েছিল বলে তদন্তকারীদের দাবি। শুধু তাই নয়, রবি ও জিতেন্দ্র ২০১৫-র ৬ ফেব্রুয়ারি পুরুলিয়ার হুড়ায় জামসেদপুরের বাসিন্দা দীপক প্রসাদ নামে এক ট্রাক চালককে খুনের ঘটনাতেও জড়িত।
১৪ অগস্ট, ২০১৮
Rupashri Scheme
নিজস্ব সংবাদদাতা
আবেদনের সঙ্গে বিয়ের আমন্ত্রণপত্র এবং সাক্ষী হিসেবে গ্রামের পাঁচ ব্যক্তির সই করিয়ে ব্লক প্রশাসনের কাছে জমা দেন। তার প্রেক্ষিতে সোমবার ব্লক প্রশাসনের আধিকারিকরা গ্রামে যান। কিন্তু দেখা যায়, মেয়ের বাড়িতে তালা। বিভ্রান্ত হয়ে পড়েন আধিকারিকেরা। কিছু পড়শিকে জিজ্ঞাসা করে তাঁরা জানতে পারেন, আমন্ত্রণপত্রে পাত্র হিসেবে যাঁর নাম রয়েছে, তাঁর সঙ্গে আড়াই বছর আগে বিয়ে হয়ে গিয়েছে মেয়েটির
১৪ অগস্ট, ২০১৮
Ripan mali
নিজস্ব সংবাদদাতা
কালনা শহরের একটি ক্লাবে নিয়মিত খেলতেন রিপন। ক্লাবের তরফে কলকাতায় তাঁকে প্রশিক্ষণ নিতেও পাঠানো হয়েছিল। স্থানীয় সূত্রে জানা যায়, খেতমজুর পরিবারের এই ছেলেটি গত তিন বছর ধরে বহু প্রতিযোগিতায় খেলেছে। অনেক খেলায় সেরার পুরস্কারও পেয়েছে। রবিবার নিশ্চিন্তপুরে ১৬ দলের এক দিনের ফুটবল প্রতিযোগিতার আসর বসে। বিকেলে কোয়ার্টার ফাইনাল চলছিল নিশ্চিন্তপুর আদিবাসী সঙ্ঘ ও ডাক্তার সঙ্ঘের মধ্যে। নিজের গ্রামের দলের হয়ে মাঠে নামেন রিপন।
১৪ অগস্ট, ২০১৮
Narrow lane
সৌমেন দত্ত
বৃহস্পতিবার সকালে হুগলির জয়রামবাটি যাওয়ার পথে ট্রাকের ধাক্কায় মৃত্যু হয় মেমারির নবস্থা গ্রামের সুব্রত ও সাবিত্রী মাঝি নামে এক দম্পতির। তার কয়েক দিন আগে ওই রাস্তায় গরু পারাপারের জন্য একটি ম্যাটাডর গতি কমাতেই পিছন থেকে একটি ট্রাক তাকে ধাক্কা মারে। ঘটনাস্থলেই মৃত্যু হয় ওই চালকের।
১৩ অগস্ট, ২০১৮
Accident
নিজস্ব সংবাদদাতা
পুলিশ জানায়, শ্যাম প্রধান (৪৬) ও লক্ষ্মী প্রধান (৩৬) নামে ওই দম্পতি পূর্ব মেদিনীপুরের হলদিয়ার বাসিন্দা। তাঁদের ছেলে সুমন পশ্চিম বর্ধমানের অণ্ডালে একটি বেসরকারি স্কুলে দশম শ্রেণিতে পড়াশোনা করে। তার সঙ্গে দেখা করতে মেয়ে রুবিকে নিয়ে তাঁরা এ দিন অণ্ডালে যাচ্ছিলেন। পেশায় ব্যবসায়ী শ্যামবাবু ও লক্ষ্মীদেবী গাড়ির পিছনের আসনে ছিলেন। চালক তপন মালের পাশের আসনে বসেছিলেন রুবি।
১৩ অগস্ট, ২০১৮
Convocation
নিজস্ব সংবাদদাতা
২৪ মে কাটোয়া থেকে আমোদপুর পর্যন্ত ব্রডগেজ ট্রেন চালু হয়েছে। কিন্তু এই লাইনেও দিনে একটি মাত্র ট্রেন চলে। নিমতিতা-কাটোয়া লোকাল ট্রেনটি সকাল ৮টা ২০ মিনিটে ছেড়ে ১০টা ১০ মিনিটে আমোদপুর পৌঁছয়। সেটি ফের সকাল সাড়ে ১০টায় সেখান থেকে রওনা হয়ে দুপুর ১২টা ১০ নাগাদ কাটোয়ায় পৌঁছয়। যাত্রীদের দাবি, এই ট্রেনটি সকালে চলায় খানিক সুবিধা হয়। কিন্তু দিনভর আর কোনও ট্রেন না থাকায় নিত্যযাত্রীরা মুশকিলে পড়েন।
১৩ অগস্ট, ২০১৮
CITU
সুব্রত সীট
ডিএসপি-র সিটুর যুগ্ম সম্পাদক সৌরভ দত্ত বলেন, ‘‘দুর্গাপুরে মূল অনুষ্ঠানটি হবে ডিএসপি টাউনশিপে বি-জোনের ১ নম্বর বিদ্যাসাগর অ্যাভিনিউয়ে সিটু-র ডিএসপি ইউনিটের কার্যালয়ে। এই কেন্দ্রীয় সরকারের জন্য শ্রমিক, কৃষক থেকে সাধারণ মানুষ, সকলের জীবন সঙ্কটে। তাই এই কর্মসূচি।’’
১৩ অগস্ট, ২০১৮
Broken Bridge
নিজস্ব সংবাদদাতা
টানা বৃষ্টিতে আরও বিপজ্জনক হয়ে উঠেছে কালনা ২ ব্লকের কল্যাণপুর পঞ্চায়েতের কেলনই গ্রামের সেতু। তার সঙ্গে বেহুলা নদীর জল বাড়ায় নষ্ট হয়ে গিয়েছে সেতুর পাশের রাস্তাও। ফলে যাতায়াত নিয়ে ভোগান্তিতে পড়েছেন অন্তত কুড়িটি গ্রামের বাসিন্দা।
১২ অগস্ট, ২০১৮
Sunita Singh
নিজস্ব সংবাদদাতা
উদ্দেশ্য একটাই, কন্যাভ্রুণ হত্যা নয়। বরং, বাড়ির মেয়েকে পড়াশোনা শেখাতে হবে। এই লক্ষ্য নিয়েই কেন্দ্রীয় সরকারের প্রকল্পটি। আর সেই প্রকল্পের কথা দেশের সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে সাইকেলে চড়ে পাঁচ হাজার কিলোমিটার পথ চষে বেড়াচ্ছেন হরিয়ানার কনিষ্ঠতম এভারেস্ট বিজয়ী সুনীতা সিংহ চোকেন।
১২ অগস্ট, ২০১৮
Family with dogs
নিজস্ব সংবাদদাতা
জন্মদিনে মাংসভাতের ভোজ। বন্ধুবান্ধব বা আত্মীয়-পরিজন নয়, বর্ধমানের এক ব্যবসায়ী এই ভোজ দিলেন জনা তিরিশ সারমেয়কে। বাড়িতে নয়, পশুদের নিয়ে কাজ করা এক সংস্থার অফিসে শনিবার এ ভাবেই জন্মদিন পালন করলেন কাঞ্চননগরের বাসিন্দা সৌম্য চক্রবর্তী।
১২ অগস্ট, ২০১৮
Subrata
নিজস্ব সংবাদদাতা 
শুক্রবার এই দৃশ্য দেখা গেল বর্ধমান শহরের সংস্কৃতি লোকমঞ্চে। এ দিন পঞ্চায়েত মন্ত্রী বছরে ১০০ দিনের কাজের সাফল্যের খতিয়ান হিসাবে ‘একশোয় ১০০’ নামে একটি পত্রিকার উদ্বোধন করেন।
১১ অগস্ট, ২০১৮
Science
নিজস্ব সংবাদদাতা
এই মেলার আয়োজন করেছে পশ্চিম বর্ধমান জেলা প্রশাসন ও শিক্ষা দফতর।
১১ অগস্ট, ২০১৮
Bottal
নিজস্ব সংবাদদাতা
রেস্তোরাঁয় পচা মাংস, রসগোল্লায় পোকার পর এ বার ঠাণ্ডা পানীয়ের বোতলে মিলল ছত্রাক। শুক্রবার ক্রেতা, বিক্রেতা উভয়েই স্থানীয় ওই ঠান্ডা পানীয় প্রস্তুতকারক সংস্থার নামে নালিশ করেন জেলাশাসকের কাছে। জেলা প্রশাসনের তরফে বিষয়টি জানানো হয় বর্ধমান থানাতেও।
১১ অগস্ট, ২০১৮
Road
নিজস্ব সংবাদদাতা
এ দিন সকালে লরির চাকায় পিষ্ট হয়ে মারা গেলেন মোটরবাইক আরোহী এক দম্পতি। ওই দুর্ঘটনার পরে টনক নড়ল পুলিশের। কী ভাবে ওই রাস্তায় দুর্ঘটনা কমানো যায়, তার জন্য দফায় দফায় বৈঠক করেছে পুলিশ।
১০ অগস্ট, ২০১৮
Skeleton
কেদারনাথ ভট্টাচার্য
বহু বছর ধরে কঙ্কাল তৈরি ও পাচারের জন্য পরিচিত ভাগীরথী পাড়ের পূর্বস্থলী। পুলিশ ধরপাকড় চালালে ব্যবসার জায়গা বদলায়, কিছুদিন থমকেও থাকে ব্যবসা কিন্তু পুরোপুরি বন্ধ হয় না কখনই। ধরা পড়ে না মূল পান্ডারাও। কেন এমন হাল, প্রশাসনই বা কী বলছে খোঁজ নিল আনন্দবাজার। 
১০ অগস্ট, ২০১৮
Babulal Mrandi
নিজস্ব সংবাদদাতা
সভায় আসতে বাধা দেওয়া হয়েছে মানুষজনকে— আদিবাসী দিবসে দুর্গাপুরে সভায় অভিযোগ করলেন আদিবাসী সংগঠনের নেতারা। ক্ষোভ প্রকাশ করলেন রাজ্য সরকারের ভূমিকা নিয়েও।
১০ অগস্ট, ২০১৮
Anganwadi
সুশান্ত বণিক
নিজস্ব ভবন নেই। উপযুক্ত পরিবেশ নেই। পুরসভা হোক বা পঞ্চায়েত এলাকা, জেলার বেশিরভাগ অঙ্গনওয়াড়ি কেন্দ্র চলছে কোনওমতে। কত রকম সমস্যায় ভুগছে কেন্দ্রগুলি, কী ভাবছে প্রশাসন— খোঁজ নিল আনন্দবাজার।
১০ অগস্ট, ২০১৮
আরও খবর