মিনিট কয়েকের ঝড়ের দাপটে উড়ে গেল ঘরের চাল। বাঁধন ছিঁড়ে নদীতে ছুটল নিয়ন্ত্রণহীন বার্জ।

মঙ্গলবার দুপুরে এমনই ঘটনা ঘটেছে হাওড়ার দিকে, গঙ্গার চাঁদঘাটে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, এ দিন দুপুর একটা নাগাদ হঠাৎ ঝড় ওঠে গঙ্গায়। প্রত্যক্ষদর্শীরা জানান, মাঝগঙ্গায় ভাসমান বয়ার সঙ্গে বাঁধা ছিল ‘ইনল্যান্ড ওয়াটারওয়েজ় অথরিটি অব ইন্ডিয়া’র একটি বিশাল বার্জ। মূলত গঙ্গায় পণ্য পরিবহণের 

কাজে ব্যবহার করার জন্য তৈরি ওই বার্জটি ঝড়ের দাপটে দড়ি ছিঁড়ে বেরিয়ে যায়। নিয়ন্ত্রণহীন ভাবে ভেসে যেতে থাকে। ঘটনার আকস্মিকতায় হতভম্ব হয়ে যান বার্জের কর্মীরা। তাঁরা বার্জটিকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করেন। শেষ পর্যন্ত শিবপুরের চাঁদঘাটে ধাক্কা মেরে থামে ছুটন্ত বার্জটি। এই ঘটনায় অবশ্য হতাহতের কোনও খবর নেই। কিন্তু আতঙ্ক ছড়িয়েছিল। ওই ঘটনার পরে বার্জটিকে চালিয়ে আবার আগের জায়গায় ফেরত আনা হয়। যদিও এই ঘটনা কী ভাবে ঘটল, সে প্রসঙ্গে বার্জের কর্মীরা মুখ খোলেননি।

এ দিকে, ঝড়ের দাপটে উড়ে যায় হাওড়ার শিবপুরের দিকে গঙ্গা তীরবর্তী একটি কারখানার টিনের ছাদও। এমনকি, পাশের কয়েকটি বাড়ির ছাদের টালিও উড়ে যায় ঝোড়ো হাওয়ায়। এমনই একটি বাড়ির বাসিন্দা গীতাদেবী বলেন, ‘‘হঠাৎ আসা মিনিট কয়েকের ঝড়ে আমাদের ঘরের টালি উড়ে যায়। টালি ভেঙে ঘরের ভিতরে পড়ায় কাচের বাসন ভেঙেছে।’’ খবর পেয়ে ঘটনাস্থলে যায় পুলিশ।