বিধ্বংসী অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত হল লিলুয়ার ভট্টনগরের কাছে বিদ্যুৎ বন্টন সংস্থার একটি সাব স্টেশন। দমকল সূত্রে জানা গিয়েছে, শনিবার বিকালে ওই সাব স্টেশনে আগুন লাগে। সঙ্গে সঙ্গে বিদ্যুৎহীন হয়ে পড়ে বিস্তৃত এলাকা। আগুন দ্রুত ছড়িয়ে পড়ে পরপর তিনটি ট্রান্সফর্মারে। দমকলের ৪টি ইঞ্জিন আগুন নেভানোর কাজ শুরু করলেও পরে প্রচুর ফোম ছড়িয়ে প্রায় ২ ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনা হয়।

দমকল সূত্রে খবর, ভট্টনগরের সূর্যনগর এলাকায় রাজ্য বিদ্যুৎ বন্টন সংস্থার যে সাব স্টেশন রয়েছে শনিবার বিকাল ৪টে নাগাদ সেখানে আগুন লাগে। কিছুক্ষণের মধ্যেই আগুন বিধ্বংসী আকার নেয়। প্রথমে একটি ট্রান্সফরমারে আগুন লাগলেও তা দ্রুত ছড়িয়ে পড়ে আরও দু’টি ট্রান্সফরমারে। আগুন লেগে ট্রান্সফর্মাগুলি বিকট শব্দে ফাটতে থাকে। তার ফলে ট্রান্সফর্মারে থাকা গরম তেল ছড়িয়ে পড়ে চারদিকে। যদিও তাতে কেউ হতাহত হননি বলে দমকল সূত্রে জানা গিয়েছে। তবে বিকট শব্দে সেগুলি ফাটায় আতঙ্ক ছড়িয়ে পড়ে গোটা এলাকায়। আশপাশের বাসিন্দারা সাব স্টেশনের বাইরে ভিড় জমান। দমকল সূত্রে জানা গিয়েছে, প্রথমে দমকলের ২টি ইঞ্জিন আগুন নেভানোর কাজ শুরু করে। কিন্তু আগুন বেড়ে যাওয়ায় আরও ২টি ইঞ্জিন ঘটনাস্থলে আসে। তখন জলের বদলে ফোম দিয়ে আগুন নেভানো শুরু হয়। সন্ধ্যা ৬টা নাগাদ আগুন সম্পূর্ণ নিয়ন্ত্রণে আসে। 

এই অগ্নিকাণ্ডের কারণে লিলুয়া, ভট্টনগর, সূর্যনগর সহ বিস্তৃত এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। তবে ওই এলাকাগুলিতে রাতেই বিদ্যুৎ সংযোগ দেওয়ার জন্য কাজ শুরু হয়েছে বলে বিদ্যুৎ বন্টন সংস্থা সূত্রে জানা গিয়েছে। প্রাথমিকভাবে শর্ট সার্কিট থেকেই আগুন লেগেছিল বলে মনে করা হচ্ছে। তবে ঠিক কী কারণে আগুন লাগলো তা জানতে রাতেই ঘটনাস্থলে এসে পৌঁছেছেন বিদুৎ বন্টন সংস্থার পদস্থ ইঞ্জিনিয়াররা।