• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

এগোল কর মূল্যায়ন

Tax

পাকা বাড়ির কর ১০ শতাংশ বাড়িয়ে আরও ২১টি ওয়ার্ডের সম্পত্তিকরের পুনর্মূল্যায়ন করল হাওড়া পুরসভা। ছ’মাস আগে পুরসভার ২৩টি ওয়ার্ডের কর পুনর্মূল্যায়ন শেষ করেছিল তৃণমূল পরিচালিত পুরবোর্ড। একই সঙ্গে সংযুক্ত এলাকার ছ’টি ওয়ার্ডের স্বমূল্যায়ন শেষ হয়েছে। পুরসভার দাবি, বাসিন্দাদের উপরে করের বোঝা বেশি না বাড়িয়েও ৫০টি ওয়ার্ড থেকে প্রায় ৫০ কোটি টাকা আয় বাড়বে।

পুরসভা সূত্রে খবর, ওই সময়ে টিন ও টালির চালের বাড়ির কর ৫৩ শতাংশ কমিয়ে, পাকা বাড়ির ক্ষেত্রে ১০ শতাংশ কর বাড়ানো হয়েছিল। এ বারও সেই মতোই ২১টি ওয়ার্ডের কাজ হয়েছে বলে জানান কর নির্ধারণের দায়িত্বপ্রাপ্ত মেয়র পারিষদ শান্তনু বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, কর দিতে হবে পয়লা সেপ্টেম্বর থেকে। কোনও আপত্তি থাকলে তা জানিয়ে এক মাসের মধ্যে আবেদন করতে বলা হয়েছে করদাতাদের।

শান্তনুবাবু বলেন, ‘‘পুরসভায় ক্ষমতায় আসার পরে এই বোর্ড সাড়ে তিন বছরে পূর্বতন ৫০টি ওয়ার্ডের সম্পত্তি করের বার্ষিক পুনর্মূল্যায়ন শেষ করেছে।’’ তিনি জানান, বালির ১৬টি ওয়ার্ডের কর পুনর্মূল্যায়ন ৪০ শতাংশ হয়েছে। মেয়র রথীন চক্রবর্তী বলেন, ‘‘মানুষের কথা ভেবেই টিন ও টালির চালের বাড়ির কর কমানো হয়েছে। বাকি ক্ষেত্রে মাত্র ১০ শতাংশ হারে কর বাড়ানো হয়েছে। করের টাকা হাওড়ার উন্নয়নেই ব্যয় করা হবে।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন