আইআইইএসটি-র বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করার পরেই হেলে পড়া বহুতল ভাঙার দিন স্থির করবে হাওড়া পুর নিগম। এ নিয়ে বৃহস্পতিবার পুরসভার ইঞ্জিনিয়ারদের সাথে আলোচনা শুরু করেছেন আইআইইএসটি-র বিশেষজ্ঞেরা।

বুধবার সকালে স্থানীয় বাসিন্দাদের থেকে হাও়ড়া পুর কর্তৃপক্ষ খবর পান, ২০ নম্বর ওয়ার্ডের টিকিয়াপাড়ায় ১৬, রোশন গুলজার লেনে বেআইনি ভাবে তৈরি হওয়া একটি বহুতল হেলে পড়েছে। 

খবরের ভিত্তিতে ঘটনাস্থল পরিদর্শন করেন পুর ইঞ্জিনিয়ারেরা। দেখা যায়, ওই বাড়িটি বিপজ্জনক ভাবে পাশেই আর একটি বহুতলের গায়ে হেলে পড়েছে। এ ছাড়াও হেলে পড়া বাড়িটি সম্পূর্ণ অবৈজ্ঞানিক পদ্ধতিতে সোজা করার চেষ্টা চলছে। সঙ্গে সঙ্গে কাজ বন্ধ করে দেন পুর ইঞ্জিনিয়ারেরা। খবর পেয়ে পুলিশ পৌঁছে ঘটনায় জড়িত থাকার অভিযোগে ছ’জনকে প্রথমে আটক করে। রাতে তাঁদের গ্রেফতার করা হয়। বৃহস্পতিবার ধৃতদের হাওড়া আদালতে তোলা হলে বিচারক জামিন মঞ্জুর করেন।

হাওড়ার পুর প্রশাসক বিজিন কৃষ্ণ বৃহস্পতিবার বলেন, ‘‘বেআইনি বহুতলটি অবশ্যই ভাঙা হবে। তবে সব কিছু বাঁচিয়ে কী ভাবে কাজ হবে, তা নিয়ে আইআইইএসটি-র সঙ্গে কথা চলছে। ওরা বললেই আমরা ভাঙার দিন স্থির করব। ওই বহুতলটি ভাঙা না হলে যে কোনও সময়ে বড় বিপদ ঘটার আশঙ্কা রয়েছে।’’