• সুশান্ত সরকার
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

২৮ রাজ্য ঘুরে জল সংরক্ষণের বার্তা মনিরুলের

Manirul Haque roamed 28 states to spread water conservation message
সচেতনতায়: ফেরার পর মনিরুলকে সংবর্ধনা। নিজস্ব চিত্র

জল অপচয় বন্ধের বার্তা দিতে মোটরবাইকে চেপে ভারতবর্ষের বিভিন্ন রাজ্য ঘুরে বৃহস্পতিবার বাড়িতে ফিরলেন হুগলির পান্ডুয়া স্টেশন রোডের বাসিন্দা মনিরুল হক।

গত ১৫ সেপ্টেম্বর তিনি যাত্রা শুরু করেন। তাঁর দাবি, প্রায় সাড়ে তিন মাসের সফরে তিনি ভারতবর্ষের ২৮টি রাজ্য এবং ৭টি কেন্দ্রশাসিত অঞ্চলে ঘোরেন। পথে বিভিন্ন জায়গায় দাঁড়িয়ে সাধারণ মানুষকে সচেতন করার চেষ্টা করেন। এ দিন ফেরার পরে পান্ডুয়ার বিডিও স্বাতী চক্রবর্তী স্বাগত জানান। 

বছর তেতাল্লিশের মনিরুল বলেন, ‘‘সব মিলিয়ে ৫১ হাজার কিলোমিটার পথ অতিক্রম করেছি। প্রতিদিন ১৫-১৬ ঘণ্টা বাইক চালিয়েছি। রাস্তার ধারের হোটেলে, ধাবায় বিশ্রাম নিয়েছি।’’ মনিরুলের মোটরবাইকে পোস্টার লাগানো ছিল। তাতে ছিল জল অপচয় বন্ধের বার্তা। তিনি জানান, বিভিন্ন রাজ্যের মানুষ তাঁর কথা শুনেছেন। পুলিশ-প্রশাসনের আধিকারিকরাও বাহবা দিয়েছেন।

গোটা দেশেই বিভিন্ন প্রান্তে জলস্তর নামছে হুহু করে। বাংলাও এই সঙ্কট থেকে মুক্ত নয়। বিষয়টি নিয়ে পরিবেশবিদ বা ভূতত্ববিদরা চিন্তিত। তাঁরা মনে করছেন, সাধারণ মানুষ এখনই সতর্ক না হলে এবং যতটা সম্ভব জল সংরক্ষণের ব্যবস্থা না করা গেলে বিভিন্ন জায়গা জলশূন্য হয়ে যেতে পারে। এই অবস্থায় মনিরুলের উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছেন পরিবেশকর্মীরা। পান্ডুয়ার বিডিও স্বাতী চক্রবর্তী বলেন, ‘‘ওঁর উদ্যোগ প্রশংসনীয়। এই বিষয়ে সচেতনতা প্রচারে প্রয়োজনে আমরাও ওঁর সাহায্য নিতে পারি।’’

পেশায় ঠিকাদারি ব্যবসায়ী মনিরুলের কথায়, ‘‘কিছু মানুষ যদি আমার জন্য সচেতন হন এবং জল অপচয় বন্ধ করেন বা নিজেরা প্রচার করেন, তা হলেই আমার চেষ্টা সফল বলে মনে করব। জল নষ্ট করা বন্ধ করতেই হবে।’’ এ ব্যাপারে সচেতনতামূলক প্রচারে স্থানীয় প্রশাসনকে সাহায্যের জন্যও তিনি তৈরি বলে ওই যুবক জানিয়ে দেন।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন