• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সুপার স্পেশ্যালিটির উদ্বোধন আজ

Hospital
শুরু: আজ এই হাসপাতালেরই উদ্বোধন। নিজস্ব চিত্র

অবশেষে প্রতীক্ষার অবসান। শ্রীরামপুরে সুপার স্পেশ্যালিটি হাসপাতালে পরিষেবা চালু হচ্ছে আজ, শুক্রবার থেকে। তারকেশ্বরে ‘পরিষেবা প্রদান’ সভা থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এটি উদ্বোধন করার কথা।

এখনই অবশ্য পুরোদমে পরিষেবা মিলবে না। জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক শুভ্রাংশু চক্রবর্তী জানান, নবনির্মিত ওই ভবনে প্রথমে বহির্বিভাগ চালু হচ্ছে। কিছু দিনের মধ্যেই অন্তর্বিভাগ-সহ অন্যান্য পরিষেবা চালু হবে। হাসপাতাল সুপার কমলকিশোর সিংহ বলেন, ‘‘সব ক’টি বহির্বিভাগই সুপার স্পেশ্যালিটি ভবনে হবে। আধুনিক যন্ত্রপাতি এসেছে। রোগীরা আরও উন্ন‌তমানের পরিষেবা পাবেন।’’ শ্রীরামপুরের বিধায়ক চিকিৎসক সুদীপ্ত রায় বলেন, ‘‘মুখ্যমন্ত্রী শুক্রবার এর উদ্বোধন করবেন। একটা স্বপ্ন পূরণ হতে চলেছে। সাধারণ মানুষ সরকারি উদ্যোগে উন্নত মানের চিকিৎসা পাবেন।’’

শ্রীরামপুর ওয়ালশ রাজ্যের দ্বিতীয় প্রাচী‌ন হাসপাতাল। এই শহরে ডেনমার্কের উপনিবেশ থাকাকালীন প্রতিষ্ঠানটি তৈরি হয়। স্বাস্থ্য দফতর সূত্রের খবর, বর্তমানে অন্তর্বিভাগে ২৭০টি শয্যা রয়েছে। কিন্তু অনেক সময়েই তার থেকে বেশি রোগী ভর্তি থাকেন। ফলে রোগীকে মেঝেতে রাখতে হয়। শ্রীরামপুর মহকুমার বিস্তীর্ণ এলাকা ছাড়াও সিঙ্গুর, হরিপাল, তারকেশ্বর-সহ নানা জায়গা থেকে রোগী আসেন। বহির্বিভাগে দৈনিক গড়ে আট-ন’শো রোগী আসেন।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে ওয়ালশ চত্বরে ৫০ কোটি টাকা ব্যয়ে সুপার স্প্যেশালিটি হাসপাতালের ভবন তৈরির কাজ শুরু হয় ২০১৫ সালে। ১৫ মাসের মধ্যে কাজ শেষ করার কথা ছিল। কিন্তু নানা কারণে দেরি হয়। ২০১৭ সালের অক্টোবরে শিশু, স্ত্রী-রোগ, সাধারণ, দাঁত এবং চোখের বহির্বিভাগ চালুর পরিকল্পনা করা হয়েছিল। কিন্তু হয়নি। পরে ঠিক হয়, সব রোগের বহির্বিভাগই এক সঙ্গে চালু করা হবে। সাত তলা ওই ভবনের এক এবং দোতলায় বহির্বিভাগ থাকবে। এ জন্য পর্যাপ্ত চিকিৎসকও আছেন বলে স্বাস্থ্যকর্তাদের দাবি।

হাসপাতালের রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান‌ তথা উত্তরপাড়ার বিধায়ক প্রবীর ঘোষাল জানান, তিন থেকে সাত তলায় অন্তর্বিভাগ-সহ অন্যান্য প্রয়োজনীয় বিভাগ থাকবে। শীঘ্রই ওই সব পরিষেবাও চালু হবে। অন্তর্বিভাগে ৩০০ শয্যা বিভিন্ন রোগ নির্ণয়ের ব্যবস্থা, ডায়ালিসিস ইউনিট এবং চোখের ক্ষেত্রেও আধুনিক চিকিৎসা মিলবে এখান থেকে।

শ্রীরামপুরের সঙ্গেই আরামবাগ সুপার স্প্যেশালিটি হাসপাতালের কাজ শুরু হয়েছিল। আরামবাগের হাসপাতালটিতে ২০১৭ সালের জুন মাসে বহির্বিভাগ চালু হয়। বর্তমানে সেখানে ছ’টি রোগের বহির্বিভাগ এবং কিছু রোগের অন্তর্বিভাগ চলছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন