• দীপঙ্কর দে
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

৩ মাস পরে খুলল তারকেশ্বর মন্দির

hg
প্রণাম: মন্দির খুলতেই পুজো দিতে হাজির পুণ্যার্থী। —নিজস্ব িচত্র

করোনা আবহে প্রায় তিন মাস বন্ধ থাকার পরে বুধবার থেকে খুলে গেল তারকেশ্বর মন্দিরের দরজা। জারি হল কিছু বিধিনিষেধ। কিন্তু এ দিন পুরোহিতদের অনেকের মুখেই মাস্কটুকুও দেখা গেল না।

মঙ্গলবার রথযাত্রার দিন ৪৫ মিনিটের জন্য মম্দির খোলা হয়েছিল। তবে, ভক্তদের পুজো দেওয়ার অনুমতি ছিল না। বুধবার মন্দির খোলা হয় মাত্র এক ঘণ্টার জন্য। সকাল সাড়ে ৮টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত। আজ, বৃহস্পতিবার থেকে সকাল ও দুপুর মিলিয়ে মোট সাড়ে পাঁচ ঘণ্টা মন্দির খোলা থাকবে বলে কর্তৃপক্ষ জানিয়েছেন।   

ভিড় নিয়ন্ত্রণ নিয়ে এ দিন বিকেলে মন্দির কর্তৃপক্ষের সঙ্গে প্রশাসনের বৈঠক হয়। মন্দিরের দণ্ডীস্বামী সুরেশ্বর আশ্রম মহন্ত মহারাজ বলেন, ‘‘মন্দিরের চারটি ফটকের মধ্যে তিনটি খোলা থাকবে। প্রতিটি ফটকেই থাকবেন সিভিক ভলান্টিয়ার এবং মন্দিরের সেবকেরা। চারটি ফটকের সামনেই স্যানিটাইজ়ার চ্যানেল বসানো হবে। দূরত্ব-বিধি মেনে ভক্তেরা একে-একে মন্দিরে ঢুকে পুজো দিতে পারবেন।

তবে, এ দিন স্যানিটাইজ়ারের কোনও ব্যবস্থা মন্দিরে ছিল না বলে অভিযোগ। পুণ্যার্থীদের মুখে মাস্ক দেখা গিয়েছে। তাঁরা দূরত্ব-বিধিও মেনেছেন। কিন্তু অধিকাংশ পুরোহিতের মুখে মাস্ক দেখা যায়নি। মহন্ত মহারাজ বলেন, ‘‘সরকারের যা নিয়ম রয়েছে, তা সকলকে মেনে চলতে বলেছি।’’   ১৯ মার্চ তারকেশ্বর মন্দির বন্ধ হয়। তবে, নিত্যপুজো বন্ধ হয়নি। স্বপন প্রধান নামে এক ভক্ত এ দিন বলেন, ‘‘তিন মাস পরে পুজো দিতে পেরে ভাল লাগছে।’’ মন্দির খোলায় স্থানীয় দোকানদাররা খুশি।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন