• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

জট কাটল, কাজ চালু ডালহৌসিতে

Dalhousie
প্রতীকী ছবি।

শ্রমমন্ত্রী মলয় ঘটকের ঘরে ত্রিপাক্ষিক বৈঠকে সমস্যা মিটল। ন’দিন বন্ধ থাকার পরে বুধবার থেকে ফের কাজ চালু হল ভদ্রেশ্বরের ডালহৌসি চটকলে।

কিছুদিন আগে চটকল কর্তৃপক্ষ ‘ফিনিশ’ বিভাগে নতুন যন্ত্র বসান। প্রশিক্ষণ না দিয়েই সেখানে একসঙ্গে ছ’জন শ্রমিককে কাজে লাগানো হচ্ছিল বলে অভিযোগ। প্রতিবাদ জানাতে ২৯ মে থেকে শ্রমিকেরা কাজ বন্ধ করে দেন। এর পরে শ্রমিক অসন্তোষকে কারণ হিসেবে দেখিয়ে ১ জুন কর্তৃপক্ষ চটকলে ‘সাসপেনশন অব ওয়ার্ক’-এর নোটিস ঝুলিয়ে দেন। চটকল খোলার জন্য মঙ্গলবার রাজ্যের শ্রমমন্ত্রী মলয় ঘটকের দফতরে ত্রিপাক্ষিক বৈঠক হয়। বৈঠকে প্রশাসনের তরফে শ্রমমন্ত্রী ছাড়াও ছিলেন রাজ্যের অতিরিক্ত শ্রম অধিকর্তা মহম্মদ নাসিম, চন্দননগরের উপ-শ্রম অধিকর্তা আশিস সরকার। ছিলেন চটকলের শ্রমিক সংগঠনের সদস্য এবং মিল কর্তৃপক্ষ। বৈঠকে চটকল চালু করে শ্রমিকদের দাবিগুলি আলোচনার মাধ্যমে কর্তৃপক্ষ মেটানোর আশ্বাস দেন বলে জানিয়েছেন আশিসবাবু।

শ্রমিকদের মূল দাবি, ওই যন্ত্রে আগে প্রশিক্ষণ দিয়ে তার পরে কাজ করাতে হবে। অন্য বিভাগ থেকে শ্রমিক এনে ওই বিভাগে কাজ করানো যাবে না। এতে সমস্যা বাড়ছে।

চটকলের এক কর্তা বলেন, ‘‘আমরা চটকল চালু রাখার চেষ্টা করছি। কিন্তু শ্রমিকদের মধ্যে অসন্তোষ হলে কিছু করার থাকে না। এই প্রযুক্তির যুগে আধুনিক যন্ত্রে কাজ না-করলে বাজারে স্থান পাওয়া
যাবে না।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন