• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

পূর্বে সিপিএমের জোনাল সম্পাদক পদে নতুন মুখ

দলের সাংগঠনিক পদে এবং নেতৃত্বে তরুণ প্রজন্মকে নিয়ে আসার পক্ষে সিপিএমের রাজ্য নেতৃত্বর বার্তা ছিল আগেই। পূর্ব মেদিনীপুরে দলের লোকাল ও জোনাল সম্মেলন থেকে কার্যকর করা শুরু হল।

রবিবার জেলার যে দু’টি জোনাল কমিটির সম্মেলন হয়। তাতে কোলাঘাটে জোনাল কমিটির সম্পাদক পরিবর্তন হয়েছে। আর পটাশপুরের দুটি জোনাল কমিটিকে যুক্ত করে একটি জোনাল কমিটি গড়া হয়েছে। তাতে এক জন জোনাল কমিটির সম্পাদক স্বপদে ফিরে এলেও বাকি এক জোনাল সম্পাদক বাদ পড়েছেন। নেতৃত্বের নির্দেশিকা মেনেই দুই এলাকার জোনাল কমিটিতে ঠাঁই হয়েছে মহিলা সদস্যের।

২০১১ সালে রাজনৈতিক পালাবদলের আগেই নন্দীগ্রাম কাণ্ডের জেরে পূর্ব মেদিনীপুর জেলায় দলের সাংগঠনিক শক্তি দুর্বল হতে শুরু করে। পরিস্থিতি সামাল দিতে নন্দীগ্রাম ও খেজুরি এলাকার দুটি জোনাল কমিটি জুড়ে একটি করে সাংগঠনিক জোনাল কমিটি গঠন করা হয়েছিল আগেই। এ বার সম্মেলনের আগে দলের জেলা কমিটির বৈঠকে জেলার আরও ১০টি জোনাল কমিটিকে জুড়ে পাঁচটি জোনাল কমিটি গড়ার সিদ্ধান্ত নেওয়া হয়। ব্যতিক্রম হয়েছে শুধু হলদিয়া জোনাল কমিটির ক্ষেত্রে।

তাতে জেলায় জোনাল কমিটির সংখ্যা ২৩ থেকে কমে হয় ১৯টি। দলের শাখা, লোকাল, জোনাল কমিটিতে ছাত্র, যুবদের পাশাপাশি মহিলাদের রাখা বাধ্যতামূলক করা হয়েছে। ফলে জেলার ১৩৬টি লোকাল কমিটির মধ্যে এখনও যে ১৩২টি লোকাল কমিটির সম্মেলন শেষ হয়েছে তার প্রায় অর্ধেক লোকাল কমিটিতে সম্পাদক এসেছে নতুন মুখ।

এখনও জেলার দুটি লোকাল কমিটির সম্পাদক নির্বাচিত হয়েছেন মহিলা। দেউলপোতা লোকাল কমিটির সম্পাদক হয়েছেন মন্দিরা পণ্ডা, খেজুরির জনকা লোকাল কমিটির সম্পাদক হয়েছেন সুদেষ্ণা দাস। লোকাল কমিটির পাশাপাশি জোনাল কমিটিগুলিতেও পরিবর্তনের ইঙ্গিত মিলেছে। অবিভক্ত হলদিয়া জোনাল কমিটি ভেঙে নতুন যে দুটি নতুন জোনাল কমিটি গঠন করা হয়েছে, তাতে সম্পাদক পদে দুই নতুন মুখ। হলদিয়া উত্তর জোনাল কমিটিতে সম্পাদক স্বপন দাস, হলদিয়া দক্ষিণ জোনাল কমিটিতে শ্যামল মাইতি।

সম্মেলনে পটাশপুর ১ ব্লকের সিংদা ও পটাশপুর ২ ব্লকের প্রতাপদিঘি জোনাল কমিটি যুক্ত করে গঠিত হয়েছে পটাশপুর জোনাল কমিটি। সম্মেলেন দলের রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য রবীন দেবের উপস্থিতিতে নতুন কমিটিতে সম্পাদক পদে এসেছেন কালীপদ দাসমহাপাত্র। কালীপদবাবু প্রতাপদিঘি জোনাল কমিটির সম্পাদক ছিলেন। আর সিংদা জোনাল কমিটির সম্পাদক হিতেন্দ্রনাথ প্রধান থাকছেন জোনাল কমিটির সদস্য হিসেবে। মহিলা সদস্য হিসেবে স্থান পেয়েছেন মালতী আচার্য।কোলাঘাট জোনাল সম্মেলনে সম্পাদক নির্বাচিত হয়েছেন শ্যামসুন্দর চক্রবর্তী। তিনি গোপালনগর লোকাল কমিটির সম্পাদক ছিলেন। এই জোনাল কমিটিতে মহিলা সদস্য হিসেবে স্থান পেয়েছেন নমিতা মিশ্র।

এরপর কী জেলায় দলের হাল ফিরবে? সদুত্তর এড়িয়ে নিরঞ্জনবাবু বলেন, “নেতৃত্বের নির্দেশিকা মেনে সাংগঠনিক বিভিন্ন পদে তরুণ প্রজন্ম ও মহিলাদের সংখ্যা বাড়ানো হয়েছে।” তাঁর অভিযোগ, রাজ্য সরকারের ঘোষণা সত্বেও সরকার নির্ধারিত মূল্যে চাষিদের থেকে ধান কেনার শিবির হচ্ছে না। তিনি বলেন, “আজ, মঙ্গলবার জেলার মোট ১২টি স্থানে বিভিন্ন সড়কে বিকেল পৌনে চারটে থেকে পৌনে পাঁচটা পর্যন্ত এক ঘণ্টা রাস্তা অবরোধ করা হবে।”

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন