Advertisement
২৬ এপ্রিল ২০২৪

বেলদা পুরসভা গঠনের কাজ ঢিমেতালে, ক্ষোভ

দাবি মেনে বেলদাকে পুরসভা করার কথা ঘোষণা হয়েছে। কিন্তু ঢিমেতালে কাজের জন্য বেলদার পুরসভা হওয়ার প্রক্রিয়া এখনও বিশ বাঁও জলে। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, প্রশাসনিক তত্‌পরতার অভাবেই বেলদা পুরসভা গঠনের কাজ বিলম্বিত হচ্ছে। তাই প্রশ্ন উঠেছে, পুরসভার স্বপ্ন কতদিনে পূরণ হবে।

নিজস্ব সংবাদদাতা
মেদিনীপুর শেষ আপডেট: ১৪ অগস্ট ২০১৪ ০১:০১
Share: Save:

দাবি মেনে বেলদাকে পুরসভা করার কথা ঘোষণা হয়েছে। কিন্তু ঢিমেতালে কাজের জন্য বেলদার পুরসভা হওয়ার প্রক্রিয়া এখনও বিশ বাঁও জলে। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, প্রশাসনিক তত্‌পরতার অভাবেই বেলদা পুরসভা গঠনের কাজ বিলম্বিত হচ্ছে। তাই প্রশ্ন উঠেছে, পুরসভার স্বপ্ন কতদিনে পূরণ হবে।

যদিও বেলদা এলাকার জেলা পরিষদ সদস্য তথা মত্‌স্য দফতরের স্থায়ী সমিতির কর্মাধ্যক্ষ সূর্য অট্ট বলেন, “মুখ্যমন্ত্রীর উদ্যোগে পুরসভা করার উদ্যোগ শুরু হয়ে গিয়েছে। এই কাজ করতে হলে তো একটি প্রক্রিয়ার মধ্যে দিয়ে আসতে হয়। সে ক্ষেত্রে কিছুটা সময় লাগে। তবে যাতে অকারণ দেরি না হয় সে জন্য আমরাও মুখ্যমন্ত্রীকে জানাব।”

বেলদা পশ্চিম মেদিনীপুর জেলার নারায়ণগড় ব্লকে অবস্থিত। গ্রামীণ এলাকার মধ্যে পড়লেও বেলদা খুবই উন্নত। এই এলাকার বেশিরভাগ মানুষই ব্যবসায়ী বা চাকুরিজীবী। কৃষির উপর নির্ভরশীল মানুষের সংখ্যা কম। রয়েছে রেল স্টেশন, বাসস্ট্যান্ড, একাধিক স্কুল ও কলেজ, হাসপাতাল। স্টেডিয়ামের জন্যও রয়েছে পর্যাপ্ত জমি। যদিও স্টেডিয়াম তৈরি করা যায়নি। সব থেকে যে সমস্যাটি বড় হয়ে দেখা দিচ্ছে তা হল, অপরিকল্পিত ভাবে গড়ে উঠছে এই শহর। হু হু করে গজিয়ে উঠছে নতুন নতুন বাড়ি। তৈরি হচ্ছে দোকান ঘর। কিন্তু সর্বত্র নলবাহিত পানীয় জলের ব্যবস্থা নেই, নেই উপযুক্ত নিকাশি ব্যবস্থাও। রাস্তায় আলোও নেই।

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, পঞ্চায়েতের কাছে দরবার করলে তারা টাকা না থাকার অজুহাত দেখায়। আর পঞ্চায়েত সমিতি পঞ্চায়েতের উপর দায় চাপিয়ে কাজ সারে। কিন্তু বেলদা পুরসভা হলে সেই সমস্যা আর থাকবে না। রাজস্ব আদায় পুরসভা যেমন আয় করতে পারবে, তেমনি পুর এলাকার উন্নয়নে সরকার অর্থও বরাদ্দ করে। ফলে উন্নয়নে অর্থ আর সমস্যা হবে না। স্থানীয় ব্যবসায়ী রাজু চাণ্ডকের কথায়, “বেলদা ব্যবসার একটা বড় ক্ষেত্র। জেলার যে কোনও বড় বাজারের সঙ্গে টেক্কা দিতে পারে। প্রতিদিন শহর বাড়ছে। কিন্তু অপরিল্পিতভাবে শহর বাড়ায় যানজট হচ্ছে, নিকাশি সমস্যা চূড়ান্ত আকার নিচ্ছে। পুরসভা হলে মানুষ হাঁফ ছেড়ে বাঁচবেন।” তিনি আরও বলেন, “দীর্ঘ দিন ধরেই ব্যবসায়ী থেকে সাধারণ মানুষ, সকলেই পুরসভার জন্য দাবি জানিয়ে এসেছি। বর্তমান সরকার উদ্যোগ নিলেও তার গতি এতটাই ধীর যে, কবে সে স্বপ্ন পূরণ হবে বুছতে পারছি না।”

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বেলদাকে পুরসভা করার ক্ষেত্রে অবশ্য বেশ কিছু পদক্ষেপ করা হয়েছে। কারণ, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বেলদাকে পুরসভা করার কথা ঘোষণাও করেছিলেন। এখনও পর্যন্ত কী হয়েছে? একটি সমীক্ষা রিপোর্ট তৈরি হয়েছে। যে সমীক্ষা রিপোর্টে বলা হয়েছে, প্রস্তাবিত বেলদা পুরসভার এলাকা ধরা হয়েছে ১৯.৩৬ বর্গ কিলোমিটার। ২০০১ সালের জনগণনা অনুযায়ী প্রস্তাবিত বেলদা পুরসভা এলাকার জনসংখ্যা হল, ৩০ হাজার ৩৬২ জন। ২০১১ সালের খসড়া জনগণনা অনুযায়ী প্রস্তাবিত বেলদা পুরসভা এলাকার জনসংখ্যা হল ৩৮ হাজার ৮২০ জন। মূলত, চারটি গ্রাম পঞ্চায়েতের কিছু কিছু গ্রাম নিয়ে পুরসভা গঠিত হবে। যার মধ্যে বেলদা-১ গ্রাম পঞ্চায়েতের বড় মাতকাতপুর, বেলদা, বিনোদপুর, হরগোবিন্দপুর, বাখরাবাদ গ্রাম পঞ্চায়েতের আকন্দ, মান্না গ্রাম পঞ্চায়েতের কসবা-আসন্দ, পলশা, হরিবাড়, বুধিচক, উত্তর ভেটিয়া, যাদবচক ও বেলদা-২ গ্রাম পঞ্চায়েতের মহম্মদপুর-১, ২, ৩, দেউলি, সুসিন্দা-১, ২, ছোট মাতকাতপুর, কুলি, ময়নাপাড়া, বাড়বেলিয়া, পানিগাটিয়া ও গঞ্জ রয়েছে। অর্থাত্‌ ২৩টি গ্রামকে নিয়ে এই পুরসভা গঠিত হওয়ার কথা রয়েছে। সমীক্ষা রিপোর্ট বলছে, এলাকার ৫৮.৯০ শতাংশ মানুষ মূলত ব্যবসা বা চাকরি করেন। এলাকাবাসীর আশা, পুরসভা হলে নাগরিক স্বাচ্ছন্দ্যের উন্নতি ঘটবে।

শুধু বেলদা নয়। বহু বছর আগে থেকেই পশ্চিম মেদিনীপুর জেলার ২টি শহরকে পুরসভা করার দাবি উঠেছিল। তার মধ্যে একটি হল বেলদা। দ্বিতীয়টি হল চন্দ্রকোনা রোড। চন্দ্রকোনারোডেও স্টেশন রয়েছে। রয়েছে কলেজ, একাধিক স্কুল, বাসস্ট্যান্ড, অডিটোরিয়াম। আলু ও লরি ব্যবসার একটি বড় ক্ষেত্র এই চন্দ্রকোনা রোড। তবে চন্দ্রকোনা রোডকে পুরসভা করা নিয়ে এখনও তেমন কোনও চিন্তাভাবনা শুরু হয়নি। বেলদা নিয়ে কিছু পদক্ষেপ হলেও তারও গতি ধীর বলেই অভিযোগ। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এই সমীক্ষা রিপোর্ট ইতিমধ্যেই রাজ্য সরকারের কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে। প্রক্রিয়া মেনে যাতে দ্রুত বেলদাকে পুরসভা করা যায় সে জন্য পদক্ষেপ করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

belda municipality formation delay
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE