নীলরতন সরকার মেডিক্যাল কলেজ ও হাসপাতালে চিকিৎসক নিগ্রহের প্রতিবাদে এক ঘণ্টার প্রতীকী  ‘পেন ডাউন’ কর্মসূচি পালন করলেন কাঁথি মহকুমা হাসপাতালের চিকিৎসকেরা।

শুক্রবার দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত ওই কর্মসূচি পালিত হয়।  চিকিৎসকদের পাশাপাশি হাসপাতালের নার্স এবং স্বাস্থ্যকর্মীরা ওই কর্মসূচিতে অংশ নেন। কাঁথি মহকুমা হাসপাতালের সামনে রীতিমত ব্যানার দিয়ে চিকিৎসকেরা তাঁদের প্রতিবাদ জানান। সেখানে হাজির রোগী এবং তাঁদের পরিজনদের চিকিৎসকেরা ব্যাখ্যা করেন, কেন তাঁরা ওই কর্মসূচি পালন করছেন। আউটডোরে ‘পেন ডাউন’ কর্মসূচিতে কর্মক্ষেত্রে নিজেদের নিরাপত্তার দাবি করেন চিকিৎসকেরা।  তবে হাসপাতালে এমার্জেন্সি এবং ইন্ডোর পরিষেবা চালু ছিল।

হাসপাতাল সূত্রের খবর, পরিষেবার বিঘ্ন না ঘটিয়েই কর্মসূচি পালন করা হয়েছে।  ওই এক ঘণ্টার জন্য কাঁথি শহরের সমস্ত বেসরকারি চেম্বারও চিকিৎসকেরা বন্ধ রাখেন।   চিকিৎসকদের দাবি, হামলার ঘটনা রুখতে আলাদা আইন তৈরি করতে হবে। যাতে হামলাকারীদের জরিমানা হয় এবং কড়া শাস্তি পায়।

কাঁথির অন্যতম সিনিয়র চিকিৎসক অনুতোষ পট্টনায়েক বলেন, “আমরা সুস্থ মস্তিষ্কে রোগীদের চিকিৎসা পরিষেবা প্রদান করতে চাই।  কিন্তু গত কয়েক বছর ধরে চিকিৎসকরা বিভিন্ন জায়গায় বারবার আক্রান্ত হচ্ছেন। আমরা নিরাপত্তা চাই। তাই এ দিনের কর্মসূচি পালিত হল।’’ কর্মসূচির পর অবশ্য হাসপাতালে হাজির রোগী এবং তাঁদের পরিজনদের চিকিৎসকদের পক্ষ থেকে ফল বিতরণ করা হয়।

অন্যদিকে, এ দিন বিকেলে এগরায় মাথায় নকল ব্যান্ডেজ বেঁধে প্রতিবাদ মিছিল করলেন এগরা মহকুমার সরকারি এবং বেসরকারি হাসপাতালের চিকিৎসকেরা। প্রতিবাদ  মিছিল এগরা সুপার স্পেশ্যালিটি হাসপাতালে সামনে শুরু হয়। শেষ হয় এগরা সেন্ট্রাল বাসস্ট্যান্ডে। মিছিল শেষে এগরা থানায় একটি স্মারকলিপি জমাদেন চিকিৎসকেরা।