বন্দর নিয়ে গড়িমসির অভিযোগ

নিজস্ব সংবাদদাতা • কাঁথি

রসুলপুর বন্দর তৈরি নিয়ে রাজ্য সরকারের বিরুদ্ধে গড়িমসির অভিযোগ তুললেন ভারতীয় মজদুর সঙ্ঘের নেতা বৈদ্যনাথ রাই। শনিবার কাঁথিতে প্রকাশ্য সভায় সংগঠনের সর্বভারতীয় সভাপতি অভিযোগ করেন, “রাজ্য সরকারের গড়িমসিতেই বন্দর তৈরির দায়িত্বে থাকা আম্মালাইন্স হতাশ হয়ে ফিরে গিয়েছে।” তাঁর আরও অভিযোগ, তিন বছরের রাজত্বে এ রাজ্যে চা ,পাট থেকে ইঞ্জিনিয়ারিং সব শিল্পই তলানিতে ঠেকেছে। তাতে কয়েক’শো শ্রমিক কাজ হারিয়েছেন বলেও ওই নেতার অভিযোগ। কাঁথির দেশপ্রাণ ব্লকে রসুলপুর বন্দর নিয়ে আগামী দিনে শুধু পূর্ব মেদিনীপুর নয়, রাজ্যজুড়েই মজদুর সঙ্ঘ আন্দোলনে নামছে বলেও জানান বৈদ্যনাথ রাই। মজদুর সঙ্ঘের জেলা নেতা কণিষ্ক পণ্ডার অভিযোগ, “দক্ষিণ ২৪ পরগনার সাগরের তুলনায় রসুলপুর বন্দর তৈরিতে খরচ অনেক কম হবে। তা ছাড়া নাব্যতা, রাস্তা, রেল সংযোগ, রক্ষণাবেক্ষণের নিরিখে রসুলপুর বন্দর এগিয়ে থাকলেও কেন রাজ্য সরকার উদাসীন তার জবাব দিতে হবে মুখ্যমন্ত্রীকে।” সভায় অন্যদের মধ্যে সঞ্জয় রাই, প্রিয়ব্রত দত্ত, পোস্টাল ইউনিয়নের সর্বভারতীয় সম্পাদক সুগন্ধী মিশ্র, সঙ্ঘের জেলা সম্পাদক প্রভাকর চৌধুরী উপস্থিত ছিলেন।

 

সিপিএমের জোনাল সম্মেলন

নিজস্ব সংবাদদাতা • কাঁথি

সিপিএমের কাঁথি জোনাল কমিটির সম্মেলন হল কাঁথিতে। শনিবার কাঁথি ও দেশপ্রাণ দুটি জোনাল কমিটি  মিলিয়ে এ বার কাঁথি জোনাল কমিটি গঠিত হয়। কাঁথি শহরে দলীয় কার্যালয়ে আয়োজিত জোনাল সম্মেলনে হাজির ছিলেন সিপিএমের রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য রবীন দেব, রাজ্য কমিটির সদস্য তাপস সিংহ, জেলা কমিটির ভারপ্রাপ্ত সম্পাদক প্রশান্ত প্রধান, সম্পাদক মণ্ডলীর সদস্য নির্মল জানা প্রমুখ। সম্মেলনে হরপ্রসাদ ত্রিপাঠীকে সম্পাদক করে ২৫ জনের জোনাল কমিটি গঠিত হয়। অন্য দিকে, রবিবার  সিপিএমের  রামনগর জোনাল কমিটির সম্মেলন হল রামনগর আর এস এ মাঠে। সিপিএমের রাজ্য সম্পাদকমণ্ডলীক সদস্য রবীন দেব-সহ  জেলা নেতাদের উপস্থিতিতে সব্যসাচী জানাকে সম্পাদক করে ২৫ জনের নতুন জোনাল কমিটি গঠিত হয়। কাঁথি ও দেশপ্রাণ জোনাল কমিটিকে যুক্ত করে কাঁথি জোনাল কমিটি গঠিত হওয়ার মতোই  রামনগর ও বালিসাই  দুটি জোনাল কমিটিকে যুক্ত করে রামনগর জোনাল কমিটি গঠিত হল।

 

মেচেদা বাসস্ট্যান্ডে আলোর উদ্বোধন

নিজস্ব সংবাদদাতা • তমলুক

হলদিয়া উন্নয়ন পর্ষদ এলাকাকে মডেল এলাকা হিসেবে গড়ে তোলার কথা জানালেন তমলুকের তৃণমূল সাংসদ শুভেন্দু অধিকারী। রবিবার সন্ধ্যায় হলদিয়া উন্নয়ন পর্ষদ থেকে বরাদ্দ প্রায় ২ কোটি খরচে নির্মিত মেচেদা কেন্দ্রীয় বাসস্ট্যান্ডের চাতাল ও  আলোর উদ্বোধন অনুষ্ঠানে এসে একথা জানান সাংসদ তথা হলদিয়া উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান শুভেন্দুবাবু। বর্তমান রাজ্য সরকারের প্রশংসাও করেন তিনি।  এ দিন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হলদিয়া উন্নয়ন পর্ষদের মুখ্য নির্বাহী আধিকারিক উজ্জ্বল সেনগুপ্ত, শহিদ মাতঙ্গিনী পঞ্চায়েত সমিতির সভাপতি তনুশ্রী জানা, কোলাঘাট পঞ্চায়েত সমিতির সভাপতি মানব সামন্ত, জেলা পরিষদ সদস্য দিবাকর জানা প্রমুখ।

 

পুরসভায় দুর্নীতির অভিযোগ সিপিএমের

নিজস্ব সংবাদদাতা • খড়্গপুর

সামনেই রেলশহরে পুর নির্বাচন। পুরভোটকে পাখির চোখ করে কার্যত প্রচারে নেমে পড়ল সিপিএম। রবিবার সিপিএমের খড়্গপুর জোনাল কমিটির উদ্যোগে আয়োজিত পদযাত্রা সারাদিন ব্যাপী খড়্গপুরের বিভিন্ন এলাকা পরিক্রমা করে। মিছিল থেকে পুরসভার কংগ্রেস ও তৃণমূলের দুর্নীতির অভিযোগ তোলা হয়। একই সঙ্গে, সারদা কাণ্ডে জড়িতদের শাস্তি, জমি বিল প্রত্যাহারের দাবি তোলা হয়।  শহরের মহকুমা হাসপাতাল থেকে রবিবার সকালে পদযাত্রা শুরু হয়ে কৌশল্যা, পুরাতনবাজার, ইন্দা, পাঁচবেড়িয়া, বাসস্ট্যান্ড,গোলবাজার হয়ে দুপুরে মিছিল পৌঁছয় সুভাষপল্লিতে।  সেখানে বিশ্রামের পর বিকেলে ফের পদযাত্রা শুরু হয়ে খরিদা, মালঞ্চ হয়ে নিমপুরায় শেষ হয়। নেতৃত্বে ছিলেন জোনাল সম্পাদক অনিতবরণ মণ্ডল, প্রাক্তন সম্পাদক মনোজ ধর, জোনাল সদস্য অনিল দাস প্রমুখ। অনিতবরণবাবু বলেন, “তৃণমূল ও কংগ্রেসের আর্থিক দুর্নীতিতে পুরসভা গতি হারিয়েছে। মিছিল থেকে গতিশীল পুরবোর্ড গড়ার ডাক দিয়েছি। সেখানে কেন্দ্রের ক্ষমতাসীন জনবিরোধী দলেরও জায়গা নেই। নির্মল শহর গড়তে খড়্গপুরবাসীর কাছে দায়বদ্ধ।” আগামী দিনে প্রতিটি ওয়ার্ডে প্রচার হবে বলে জানান তিনি। 

 

স্কুলের উৎসব  

নিজস্ব সংবাদদাতা • তমলুক

তমলুকের রাজকুমারী সান্ত্বনাময়ী উচ্চ বালিকা বিদ্যালয়ের ৭৫ বছর পূর্তি উপলক্ষে দু’দিন ব্যাপী প্লাটিনাম জয়ন্তী উৎসব পালিত হল। এই উপলক্ষে শনিবার সকালে স্কুলপ্রাঙ্গণ থেকে ছাত্রী, শিক্ষিকাদের নিয়ে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা শহরের বিভিন্ন এলাকা পরিক্রমা করে। বিদ্যালয় প্রাঙ্গণে সান্ত্বনাময়ীর মূর্তি উদ্বোধন করেন পূর্ব মেদিনীপুরের জেলাশাসক অন্তরা আচার্য ও বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সুচরিতা দাসের আবক্ষ মূর্তি উদ্বোধন করেন কবি কৃষ্ণা বসু।

 

ব্যাটারি চুরি চক্রে ধৃত এক

মোবাইল টাওয়ারে থাকা ব্যাটারি চুরি চক্রে জড়িত থাকার অভিযোগে এক যুবককে গ্রেফতার করল নন্দকুমার থানার পুলিশ। শনিবার সন্ধ্যায় শ্রীকৃষ্ণ বর্মণ নামে ওই যুবককে গ্রেফতার করেছে পুলিশ। ধৃতের কাছ থেকে একটি ট্যাক্সি বাজেয়াপ্ত করা হয়েছে। পেশায় গাড়ি চালক বছর কুড়ির ওই যুবকের বাড়ি নন্দকুমারের পিয়াজবেড়িয়া গ্রামে। পুলিশ জানিয়েছে, ধৃত ওই যুবক সহ চারজনের একটি দুষ্কৃতী দল জেলার বিভিন্ন এলাকায় থাকায় মোবাইল টাওয়ারে থাকা একাধিক ব্যাটারি খুলে নিয়ে ট্যাক্সি বোঝাই করে পালাত। কিছুদিন আগে নন্দকুমারের খঞ্চির কাছে একটি মোবাইল টাওয়ারের ব্যাটারি চুরি হয়। অভিযোগ পেয়ে ওই চুরির তদন্তে নেমে গোপন সূত্রে খবর পেয়ে ওই চুরি চক্রের সঙ্গে জড়িত শ্রীকৃষ্ণকে শনিবার একটি ট্যাক্সি-সহ গ্রেফতার করা হয়। ধৃতকে জিজ্ঞাসাবাদ করে বাকিদের ধরতে তল্লাশি চালানো হচ্ছে।

 

আজ শুরু হলদিয়া মেলা

আজ, সোমবার বিকালে হলদিয়ার সতীশ সামন্ত ট্রেড সেন্টারের পাশে সংহতি ময়দানে শুরু হবে হলদিয়া মেলা। মেলার উদ্বোধন করবেন রাজ্যের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতরের মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। এছাড়াও থাকবেন জেলার দুই সংসদ সদস্য শিশির অধিকারী, শুভেন্দু অধিকারী, জেলা পরিষদের সভাধিপতি মধুরিমা মণ্ডল, জেলাশাসক অন্তরা আচার্য প্রমুখরা। আগামী ১১ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে মেলা। জেলা পুলিশ সুপার সুকেশকুমার জৈন জানান, মেলায় পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

 

গাঁধী স্মৃতি মেলা

মোহনদাস কর্মচন্দ গাঁধীর স্মৃতিজড়িত ঐতিহাসিক দারুয়া মাঠে শনিবার থেকে শুরু হল  ৮৮তম গাঁধী স্মৃতি প্রদশর্নী ও মেলা। শনিবার সন্ধ্যায় ১২দিন ব্যাপী মেলার উদ্বোধন করেন কাঁথির সাংসদ শিশির অধিকারী।