• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

উপকূলে নজরদারি, এল নতুন জাহাজ

1
হলদিয়ায় এসে পৌঁছল নয়া জাহাজ ‘অমৃত কৌর’। নিজস্ব চিত্র।

Advertisement

উপকূলের নিরাপত্তায় যোগ হল নতুন পালক। হলদিয়ায় উপকূল রক্ষীবাহিনীর মুখ্য কার্যালয়ে এসে পৌঁছলো উন্নত পরিকাঠামোযুক্ত অত্যাধুনিক জাহাজ। বৃহস্পতিবার হলদিয়া উপকূল রক্ষী বাহিনীর দফতরে এক অনুষ্ঠানে অমৃত কৌর নামে জাহাজটিকে স্বাগত জানানো হয়। ভারতীয় উপকূলরক্ষী বাহিনীর তরফে গত ১২ জানুয়ারি এই অত্যাধুনিক পরিকাঠামো যুক্ত  জাহাজটি হলদিয়ার জন্য বরাদ্দ করা হয়েছে উপকূল এলাকায় নজরদারি আরও জোরদার করতে।

পঞ্জাবের কপুরথালার রাজকুমারী অমৃত কৌর ভারতের স্বাধীনতা সংগ্রামে অগ্রণী ভূমিকা নিয়েছিলেন। লবণ সত্যাগ্রহ এবং ভারত ছাড়ো আন্দোলনের নেতৃত্ব দেন। তাঁকে সম্মান জানাতেই তাঁর নামানুসারে জাহাজে নামকরণ করা হয়েছে বলে উপকূল রক্ষী বাহিনী সূত্রে জানা গিয়েছে। ৩০৮ টন ভার বহনের ক্ষমতা রাখে জাহাজটি। গতিবেগ ঘণ্টায় ৩৪ নট। কেবিন ক্রু-সহ বিপর্যয়ে উদ্ধার কাজ চালানো, সব ক্ষেত্রেই জাহাজটি অত্যাধুনিক পরিকাঠামো যুক্ত। জাহাজটির কমান্ডার হিসেবে ছিলেন কমান্ড্যান্ট হিমাংশু মিত্র।

এ দিন বিকাল ৩টে নাগাদ শিপ ইয়ার্ডে আনা হয় জাহাজটিকে। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পূর্ব মেদিনীপুরের জেলাশাসক পার্থ ঘোষ, উপকূলরক্ষী বাহিনীর ডিআইজি সত্যরঞ্জন দাস, হলদিয়া উন্নয়ন পর্ষদের সিইও হরিশঙ্কর পারিক্কর প্রমুখ। জেলাশাসক পার্থ ঘোষ জানান, নতুন পরিকাঠামো যুক্ত জাহাজটি আসার ফলে উপকূল এলাকায় নজরদারির পরিধি আরও বাড়ানো যাবে। ফলে সুরক্ষিত হবে উপকূল অঞ্চল। ডিআইজি সত্য রঞ্জন দাস বলেন, ‘‘নতুন জাহাজটি দ্রুত গতিসম্পন্ন। ফলে যে কোনও জায়গাতেই তাড়াতাড়ি পৌঁছে যেতে পারবে। জাহাজের রেডারও খুবই উন্নত মানের।’’

উপকূল রক্ষী বাহিনী সূত্রে খবর, আগামী কযেক মাসের মধ্যে আরও একটি নতুন জাহাজ আনার পরিকল্পনা রয়েছে। 

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন