ঝাড়গ্রামে ডামি প্রার্থী বিজেপির
ডামি প্রার্থী হলেন জেলা বিজেপি-র প্রবীণ নেতা বছর সত্তরের মুরারিমোহন বাস্কে।
Murari Mohan Baske

মুরারিমোহন বাস্কে। নিজস্ব চিত্র

ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্রের দলীয় প্রার্থী কুনার হেমব্রমের মনোনয়ন বাতিলের আশঙ্কা করছে বিজেপি। তাই ঝুঁকি না নিয়ে আর এক ডামি প্রার্থীকে দাঁড় করাল পদ্ম শিবির। 

ডামি প্রার্থী হলেন জেলা বিজেপি-র প্রবীণ নেতা বছর সত্তরের মুরারিমোহন বাস্কে। তিনি বিজেপি-র রাষ্ট্রীয় পরিষদের সদস্য। অবসরপ্রাপ্ত সরকারি কর্মী মুরারি ২০১৪ সালের লোকসভা নির্বাচনে ঝাড়খণ্ড অনুশীলন পার্টির সমর্থনে ঝাড়গ্রাম আসনে নির্দল প্রার্থী হিসেবে দাঁড়িয়েছিলেন। ২০১৬ সালের বিধানসভা ভোটে অবশ্য তিনি বিনপুর বিধানসভা আসনে বিজেপি প্রার্থী হয়েছিলেন। 

সোমবার মুরারি বিজেপি-র ডামি প্রার্থী হিসেবে মনোনয়ন দাখিল করায় রাজনৈতিক মহলে প্রবল জল্পনা শুরু হয়েছে। গত ১৭ এপ্রিল ঝাড়গ্রাম শহরে চোখে পড়ার মতো শোভাযাত্রা করে কুনার মনোনয়ন দাখিল করেন। কিন্তু মনোনয়নপত্রের সঙ্গে দেওয়া এফিডেবিট-এ (ঘোষণাপত্র) কিছু ত্রুটি থাকার কারণে পরে নতুন ঘোষণাপত্র  জমা দিয়েছেন কুনার। সোমবার তিনি নতুন করে মনোনয়নও জমা দেন। ঝাড়গ্রাম লোকসভা আসনের প্রার্থীদের আগামী ২৪ এপ্রিল মনোনয়ন পরীক্ষার দিন। 

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

জেলা বিজেপির আশঙ্কা, কুনারের মনোনয়নপত্র বাতিল হয়ে যেতে পারে। এ দিন মুরারি বিজেপি-র ঝাড়গ্রাম জেলা সহ সভাপতি দেবাশিস কুণ্ডু-র সঙ্গে মনোনয়ন জমা দিতে আসেন। তার কিছুক্ষণ আগে এ দিন কুনারও নতুন করে মনোনয়নপত্র জমা দিয়েছেন। কুনারের সঙ্গে ছিলেন তাঁর নির্বাচনী এজেন্ট জেলা বিজেপি-র সাধারণ সম্পাদক অবনী ঘোষ। কুনার বলেন, ‘‘দলের নির্দেশে মুরারিমোহন ডামি প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিয়েছেন। এ দিন আমিও নতুন করে মনোনয়ন জমা দিয়েছি।’’

মুরারি বলেন, ‘‘দলের সিদ্ধান্ত অনুযায়ী আমি ডামি প্রার্থী হয়েছি।’’ বিজেপি-র ঝাড়গ্রাম জেলা সভাপতি সুখময় শতপথী বলেন, ‘‘কুনারের মনোনয়ন দাখিল করা নিয়ে যেভাবে জেলাশাসক আমাদের হয়রান করেছেন, তাতে আর কোনও ঝুঁকি নেওয়া যাচ্ছে না। তাই ডামি প্রার্থী দিতে হল। কুনারও নতুন করে মনোনয়ন দাখিল করেছেন’’ পাশাপাশি, সুখময়ের দাবি, রাজ্যে আমাদের মতো আর কোনও প্রার্থীকে মনোনয়ন জমা নিয়ে এত হয়রান হতে হয়নি। বিজেপি-র অভিযোগের প্রসঙ্গে নীরব থেকেছে জেলা নির্বাচন দফতর। জেলা নির্বাচন দফতর সূত্রে জানানো হয়েছে, এদিন বিজেপি-র প্রতীকে আরও এক প্রার্থী মনোনয়ন জমা দিয়েছেন।

বিজেপি-র অন্দরে আশঙ্কা, যদি কুনারের মনোনয়ন বাতিল হয়ে যায় তাহলে কী হবে? ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্রের সাতটি বিধানসভা এলাকায় কুনারের সমর্থনে দেওয়াল লিখন হয়েছে। জোরদার প্রচারও চলছে। সুখময় অবশ্য বলছেন, কুনারের মনোনয়ন বাতিল হবে না বলেই আমরা মনে করছি। তাও ঝুঁকি এড়াতে ডামি প্রার্থী দেওয়া হয়েছে। দলের এক প্রবীণ নেতার দাবি, ভোটারদের বিভ্রান্ত হওয়ার প্রশ্নই নেই। পদ্মফুল দেখেই ভোটাররা বোতাম টিপবেন। 

এ দিন সকালে মিছিল করে মনোনয়ন দাখিল করতে আসেন কংগ্রেস প্রার্থী যজ্ঞেশ্বর হেমব্রম। তাঁর সঙ্গে ছিলেন জেলা কংগ্রেসের সভাপতি সুব্রত ভট্টাচার্য এবং অন্যান্য নেতৃত্বরা। বেলায় মনোনয়ন দাখিল করেন ঝাড়খণ্ড পার্টি (নরেন) ও ঝাড়খন্ড অনুশীলন পার্টি জোটের প্রার্থী সাঁওতালি সিনেমার মহানায়িকা বিরবাহা হাঁসদা। বিরবাহার সঙ্গে তাঁর মা ঝাড়খণ্ড পার্টি (নরেন) নেত্রী চুনিবালা হাঁসদাও ছিলেন।

২০১৪ লোকসভা নির্বাচনের ফল

আপনার মত