চমকাইতলার পুরনো স্লোগান ফিরছে তৃণমূলে
মঙ্গলবার গড়বেতার শ্যামনগর থেকে দলদলি, বা সোমবার মায়তায় নির্বাচনী প্রচারের মিছিলে তৃণমূলকর্মীরা স্লোগান দিয়েছেন,  গ্রাম থেকে কলকাতা/ পথ দেখাবে গড়বেতা।
Vote

মিছিলে দেওয়া হচ্ছে শুরুর দিনের সেই স্লোগান। নিজস্ব চিত্র

কুড়ি বছর আগের শ্লোগান ফিরছে গড়বেতায়। তৃণমূলের প্রচারে স্লোগান দেওয়া হচ্ছে, ‘গ্রাম থেকে কলকাতা / পথ দেখাবে গড়বেতা।’ রাজ্য সরকারের উন্নয়নের কথার মাঝেই এই স্লোগান তৃণমূলের নির্বাচনী প্রচারে অন্য মাত্রা এনে দিয়েছে। 

 সময়টা ১৯৯৮- ’৯৯। গড়বেতা, কেশপুর তখন রাজনৈতিক সন্ত্রাসে শিরোনামে। তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গড়বেতার চমকাইতলায় দলের সমাবেশ থেকে আওয়াজ তুলেছিলেন - ‘গ্রাম থেকে কলকাতা / পথ দেখাবে গড়বেতা।’ রাজনৈতিক মহলের অনেকেই বলেন, রাজ্যে বামফ্রন্ট সরকারের পরিবর্তনের প্রথম বীজটি রোপণ হয়েছিল গড়বেতার চমকাইতলায় এই স্লোগানের মধ্য দিয়ে। কুড়ি বছর পর গড়বেতায় সেই স্লোগানই ফিরছে তৃণমূলের প্রচারে। 

মঙ্গলবার গড়বেতার শ্যামনগর থেকে দলদলি, বা সোমবার মায়তায় নির্বাচনী প্রচারের মিছিলে তৃণমূলকর্মীরা স্লোগান দিয়েছেন,  গ্রাম থেকে কলকাতা/ পথ দেখাবে গড়বেতা। কয়েকদিন আগে চমকাইতলার কাদড়ায় একই কর্মসূচিতে তৃণমূলকর্মীদের স্লোগানে কন্যাশ্রী, সবুজসাথীর সঙ্গে ছিল কুড়ি বছর আগে মমতা বন্দ্যোপাধ্যায়ের দেওয়া সেই স্লোগান। এমনকি, সভা সমাবেশের পরও কর্মীদেরও  উচ্চস্বরে সেই স্লোগান দিতে দেখা যায়। 

গড়বেতার তৃণমূলের প্রবীণ নেতা অসীম ওঝা বলেন, ‘‘দিদির এই স্লোগান পুরানো হওয়ার নয়। কুড়ি বছর আগের এই স্লোগানে আজও উদ্দীপ্ত মানুষ।’’ গড়বেতা ১ ব্লক তৃণমূল সভাপতি সেবাব্রত ঘোষ বলেন, ‘‘দলনেত্রীর সেই স্লোগান ভুলতে পারে না গড়বেতা। প্রকৃতপক্ষে রাজ্যে পরিবর্তনের হাওয়াটা উঠেছিল নেত্রীর এই স্লোগানের মধ্য দিয়েই।’’ গড়বেতার শ্যামনগর, মায়তা সহ বিভিন্ন এলাকায় দলের  মিছিল, সভায় উপস্থিত থেকে  দলীয় কর্মীদের এই শ্লোগান শুনেছেন গড়বেতার তৃণমূল বিধায়ক আশিস চক্রবর্তী। তিনি বলেন, ‘‘রাজ্য সরকারের বিভিন্ন উন্নয়নের কথার সঙ্গে দলনেত্রীর সেই বিখ্যাত স্লোগান দিচ্ছেন কর্মীরা। শুনতে ভালই লাগছে। কর্মীদেরও উৎসাহ বাড়ছে।’’ 

   তৃণমূলের এই স্লোগান নিয়েই তীর্যক মন্তব্য করেছে বিরোধীরা। গড়বেতার বাসিন্দা বিজেপির জেলা সহ সভাপতি প্রদীপ লোধা বলেন, ‘‘সেই ১৯৯৮ সালের বস্তাপচা স্লোগান দিয়ে গড়বেতার মানুষ ভুলবেন না, গড়বেতা অবহেলিতই আছে। যিনি এই স্লোগান দিয়েছিলেন তিনি গড়বেতার জন্য কিছুই করেননি।’’ গড়বেতার সিপিএম নেতা দিবাকর ভুঁইয়া বলেন, ‘‘উন্নয়নের স্লোগান দিয়ে তৃণমূল এবার তাদের কর্মীদের উদ্দীপ্ত করতে পারছে না, তাই পুরানো কথাতেই ফিরতে হচ্ছে, এতে লাভ কিছু হবে না।’’