• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সুভাষের স্মৃতিরক্ষায় জন্মদিনে বসল মূর্তি

Subhas Chandra Bose's statue set in Salbani stadium
সুভাষের পদধূলিধন্য শালবনিতে বসল তাঁর পূর্ণাবয়ব মূর্তি। নিজস্ব চিত্র

নেতাজি সুভাষচন্দ্র বসুর পূর্ণাবয়ব মূর্তি বসল শালবনি স্টেডিয়ামে। পঞ্চায়েত সমিতির উদ্যোগে স্টেডিয়াম চত্বরে মূর্তিটি বসানো হয়েছে। বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি ছিল নেতাজির জন্মদিবস। দেশ নেতার জন্মদিনেই মূর্তিটির আবরণ উন্মোচন করা হয়। 

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শালবনির বিডিও সঞ্জয় মালাকার-সহ আরও অনেকে। পঞ্চায়েত সমিতির নিজস্ব তহবিলের অর্থ থেকে মূর্তি তৈরির খরচ জোগানো হয়েছে। তৈরি করেছেন কলকাতার এক শিল্পী। ১৯৩৮ সালের ৩ মে (মতান্তরে ১৮ মে) শালবনিতে এসেছিলেন নেতাজি সুভাষচন্দ্র বসু। তখন তিনি কংগ্রেস সভাপতি। কংগ্রেসের কর্মী-সমর্থক থেকে সাধারণ মানুষকে দেশপ্রেমে উদ্বুদ্ধ করতে এবং স্বাধীনতা সংগ্রামে ঝাঁপিয়ে পড়ার বার্তা দিতে শালবনিতে আসেন নেতাজি। সেদিন তাঁর সঙ্গে ছিলেন নাড়াজোড়ের রাজা নরেন্দ্রলাল খান-সহ অনেকেই। রাস্তার পাশে প্যান্ডেল বেঁধে সভা হয়েছিল। বাজি পুড়িয়ে নেতাজিকে স্বাগত জানানো হয়েছিল। নেতাজির আগমনকে স্মরণীয় করে রাখতে একটি স্মারক তৈরি করা হয়েছে এখানে। ১৯৯৬ সালের ২১ অক্টোবর এই স্মারকটি উদ্বোধন করা হয়। উদ্বোধন করেন প্রবীণ স্বাধীনতা সংগ্রামী প্রয়াত সুশীলকুমার ধাড়া। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে ছিলেন প্রয়াত বিপ্লবী বিমল দাশগুপ্তও। 

মেদিনীপুর এবং কেশপুরেও এ দিন নানা কর্মসূচির মাধ্যমে নেতাজির জন্মদিবস পালন করা হয়েছে। মেদিনীপুর কলেজের পাশে নেতাজির পূর্ণাবয়ব মূর্তি রয়েছে। এ দিন বিভিন্ন সংগঠন, সংস্থার পক্ষ থেকে এখানে এসে মূর্তিতে মাল্যদান করা হয়েছে। মেদিনীপুরে বাম-কংগ্রেস যৌথভাবে ‘দেশপ্রেম দিবস’ পালন করেছে। পশ্চিম মেদিনীপুর জেলা তথ্য ও সংস্কৃতি দফতরের উদ্যোগেও নেতাজির জন্মবার্ষিকী পালন করা হয়েছে। দফতরের উদ্যোগে মেদিনীপুর টাউন স্কুলে (বালক) দিনটি পালন করা হয়েছে। নেতাজির প্রতিকৃতিতে মাল্যদান করা হয়। ছিলেন জেলা তথ্য ও সংস্কৃতি আধিকারিক অনন্যা মজুমদার, স্কুলের প্রধান শিক্ষক বিবেকানন্দ চক্রবর্তী প্রমুখ। পাশাপাশি বৃহস্পতিবার গড়বেতার তিনটি ব্লকে নেতাজি জন্মজয়ন্তী পালিত হল। গড়বেতা স্টেশন নবীন সংঘের উদ্যোগে নেতাজির ছবিতে মাল্যদান করে শিশু ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হয়। গড়বেতার বিধায়ক আশিস চক্রবর্তীর উদ্যোগে আমলাগোড়ায় স্থানীয় দুই ক্লাবের পরিচালনায় সারাদিন ধরে সাংস্কৃতিক অনুষ্ঠান ও শিশুমেলার আয়োজন করা হয়। বিধায়ক ছাড়াও অনুষ্ঠানে ছিলেন গড়বেতা ১ পঞ্চায়েত সমিতির সহ-সভাপতি সেবাব্রত ঘোষ। এদিন গড়বেতায় দলীয় কার্যালয়ে নেতাজির ছবিতে মাল্যদান করেন ব্লকের তৃণমূল নেতৃত্ব। বিকেলে গড়বেতায় বিশ্বেশ্বর ক্লাবের উদ্যোগে বিনামূল্যে অক্সিজেন সিলিন্ডার পরিষেবার সূচনা করেন বিধায়ক আশিস চক্রবর্তী। গড়বেতা ১ ব্লক প্রশাসনের উদ্যোগে সুভাষ উৎসবে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। পাশাপাশি গোয়ালতোড়ে এদিন বিনামূল্যে দন্ত চিকিৎসা শিবিরের আয়োজন করে গণেশ পুজো ও মেলা কমিটি।

আবার নেতাজির জন্মদিনে রক্তদান শিবির করে রক্তদাতাদের হাতে চারাগাছ তুলে দিল কেশিয়াড়ির একটি ক্লাব (ড্যাফোডিল সোসাইটি)। বৃহস্পতিবার গোপীবল্লভপুর ব্লাড ব্যাঙ্ক ও মেদিনীপুর ভলান্টারি ব্লাড ডোনার্স সোসাইটির সহযোগিতায় কেশিয়াড়ি রজনীকান্ত মেমোরিয়াল প্রাথমিক বিদ্যালয়ের শিবিরে ৬০ জন রক্তদান করেছেন। নেতাজীর জন্মদিন পালন ও গাছ লাগিয়ে শিবিরের উদ্বোধন করেন কেশিয়াড়ি থানার ভারপ্রাপ্ত পরিদর্শক বিশ্বজিৎ হালদার-সহ অন্যরা। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন