নীল আর সাদা ব্যানারে লেখা কয়েকটি লাইন। আর তার ঠিক পাশেই রয়েছে নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের ছবি। ব্যানারে লেখা— ‘শ্রীরাম স্লোগান আগে কখনও দেখিনি’।

এমনই ব্যানারে ছেয়ে গিয়েছে শিল্পশহর হলদিয়া। স্থানীয় সূত্রে জানা যাচ্ছে, রবিবার সকাল থেকে হলদিয়ার আজাদ হিন্দ নগর, ব্রজনাথ চক-সহ টাউনশিপের একাধিক এলাকায় এ ধরনের ব্যানার দেখা গিয়েছে। ব্যানারে লেখা রয়েছে, ‘নাগরিক সমাজের পক্ষ থেকে এই ব্যানার দেওয়া হল’। তারপর থেকেই শিল্প এবং বন্দর শহর জুড়ে তৈরি হয়েছে নানা জল্পনা। বিজেপির অভিযোগ, শাসক দলের মদতে এ ধরনের ব্যানার দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, লোকসভা ভোটের পর থেকে এ রাজ্য জুড়ে ‘জয় শ্রীরাম’ ধ্বনি নিয়ে বারবার বিতর্ক দেখা দিয়েছে। স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে লক্ষ করেও জয় শ্রীরাম ধ্বনি দেওয়ার অভিযোগ উঠেছিল উত্তর চব্বিশ পরগনার ভাটপাড়ায়। কিন্তু পূর্ব মেদিনীপুর জেলায় এই ধরনের ঘটনা এখনও ঘটেনি। তা সত্ত্বেও কেন শাসক দলের অন্যতম দুর্গ হলদিয়াতে অমর্ত্য সেনের উক্তি সম্বলিত ব্যানার দেওয়া হল?

বিজেপির জেলা সাধারণ সম্পাদক মানস কুমার রায়ের কথায়, ‘‘অমর্ত্য সেন এবং শাসক দলের মধ্যে যে বোঝাপড়া রয়েছে সেটা স্পষ্ট হয়ে গিয়েছে তাঁর বক্তব্যে। হলদিয়ার যে সব জায়গায় ব্যানার পড়েছে, সেগুলি শাসক দলের ইন্ধনে তৃণমূল সমর্থিত লোকেরাই লাগিয়েছে। তবে, শাসকদলের বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করেছে হলদিয়া তৃণমূল নেতা শিবনাথ সরকার। তিনি বলছেন, ‘‘দাবি-হলদিয়ার সচেতক বাসিন্দারাই এ ধরনের ব্যানার লাগিয়েছে। তৃণমূল এই সংস্কৃতি বাংলায় আমদানি করেনি।’’