বাসের জানলার বাইরে হাত, মাথা বের করবেন না। যে কোনও সময় দুর্ঘটনা ঘটতে পারে। যাত্রীদের এ সব কথা বলতে বলতে ক্লান্ত হয়ে গিয়েছি। কিন্তু বহু যাত্রীই এ সব কথায় কান দেন না। উল্টে কেউ কেউ আবার বলেন, ‘‘জ্ঞান দিতে হবে না। আপনার কাজ আপনি করুন।’’

বছর দশেক থেকে বাসের কন্ডাক্টর হিসেবে কাজ করছি। চালক বাস চালানোর দিকে নজর দেন। আমাকে যাত্রীদের কাছ থেকে ভাড়া তুলতে হয়, যাত্রীদের দিকে খেয়ালও রাখতে হয়। অনেকেই বাসে উঠে গা এলিয়ে ঘুমিয়ে পড়েন। ঘুমিয়ে থাকা অবস্থায় অনেকেরই জানলা দিয়ে মাথা-সহ শরীরের অনেকটা অংশ বেরিয়ে যায়। ছুটে গিয়ে সতর্ক করি। এ রকম চলতেই থাকে।

আবার বাসে উঠলে অনেকের বমি পায়। সে জন্য আমরা বাসে অনেক সময় প্লাস্টিকের ব্যাগ রাখি। সেই ব্যাগ ধরিয়ে দিয়ে বলি, বমি পেলে এই ব্যাগেই করুন। জানলার বাইরে মুখ বের করবেন না। যাঁদের পান বা গুটখার নেশা রয়েছে তাঁরা তো মাঝেমধ্যেই জানলার বাইরে মুখ বের করেন। নিষেধ করলে কেউ শোনেন, কেউ শোনেন না।

বরাবরই যাত্রীদের এ বিষয়ে সচেতন করা হয়। কিন্তু যাত্রীরা সচেতন হচ্ছেন কই? সব কিছুই কি বাসকর্মীদের দায়িত্ব? বাসযাত্রী বা পথচারীর কি কোনও দায়িত্বই নেই? আরও কী করলে যাত্রীদের এই বদভ্যাস বদলাবে, বলতে পারেন?