• সুস্মিত হালদার 
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘এজেন্ট অপহরণ’

Polling Agent
বিজেপির সেই দুই এজেন্ট গণেশ মণ্ডল (উপরে) ও বীরেন বিশ্বাস।

তাঁরা আতঙ্কিত। আর কোনও দিন ভোটে এজেন্ট হবেন না বলে একরকম দৃঢ়প্রতিজ্ঞ। ভোটের পরে কেন্দ্রীয় বাহিনী চলে গেলে তাঁদের অবস্থা কী হবে তা ভেবেও ভীত।

বিজেপি-র দুই পোলিং এজেন্ট গণেশ মণ্ডল ও বীরেন বিশ্বাসকে সোমবার ভোট চলাকালীন এক দল হামলাকারী বুথ থেকে টেনে নিয়ে গিয়ে বেধড়ক মার মারে। হামলাকারীরা তৃণমূলের লোক বলে অভিযোগ। যদিও তৃণমূল তা অস্বীকার করেছে। ঘটনার বেশ কয়েক ঘণ্টা পরেও স্বাভাবিক হতে পারেননি দু’জনে। চোখেমুখ তখনও ফ্যাকাশে।

গণেশ তখনও মারধরে ছিঁড়ে যাওয়া সাদা জামাটা পরে আছেন। শরীরে অন্তত গোটা তিনেক আঘাতের চিহ্ন স্পষ্ট। ইনি করিমপুর ২ ব্লকের নতিডাঙা ১ গ্রাম পঞ্চায়েতের লক্ষ্মীপুরের ৩৯ নম্বর বুথের বিজেপির পোলিং এজেন্ট। এ দিন সকালে তিনি ও পাশের ৩৮ নম্বর বুথের পোলিং এজেন্ট বীরেন বিশ্বাস গিয়েছিলেন লক্ষ্মীপুর প্রাথমিক বিদ্যালয় ভোট গ্রহণ কেন্দ্রে। সকাল তখন পৌনে সাতটা। তাঁদের দাবি, তখনও বুথে কেন্দ্রীয় বাহিনীর দেখা মেলেনি। ভোট কেন্দ্রে ঢুকতে যাবেন সেই সময় স্কুলের মুল গেটে তাঁদের পথ আটকায় জনা কুড়ি লোক। কেন তাঁরা বিজেপির এজেন্ট হয়েছেন সেই প্রশ্ন করে দু’জনকে টানতে-টানতে মাঠের দিকে নিয়ে যাওয়া হয় ও মারা হয় বলে অভিযোগ। 

হামলাকারীদের হাত থেকে নিজেকে কোনওমতে ছাড়িয়ে বাঁশবাগান, আনাজ খেত পেরিয়ে দৌড়ে বাড়ি পৌঁছোন। ত্রস্ত গলায় বলেন, ‘‘ওরা আমাদের মেরেই ফেলত। বিজেপির এজেন্ট হওয়া কি অপরাধ?।” কেন্দ্রীয় বাহিনী চলে গেলে আমাদের কী হাল করবে জানি না।’’ গণেশবাবুর বাড়ি রামনগর এলাকায়। 

পাশের পাড়ায় বীরেন বিশ্বাসের কাছে। তাঁর বাড়ির সামনে ছোট  জটলা। সাংবাদিক শুনে বেরিয়ে এলেন বছর ষাটের প্রৌঢ়। বললেন, “আগে কংগ্রেস করতাম, এজেন্টও হয়েছি। কিন্তু এমন অভিজ্ঞতা কোনও দিন হয়নি। প্রাণ নিয়ে বেঁচে ফিরেছি এই ঢের।” সিপিএমের দাবি, ২১, ২২ ও ২৩ নম্বর বুথে বিরোধী এজেন্টদের বসতে দেওয়া হয়নি। তৃণমূল ৩৩, ২৫, ৪৬, ৪৭, ৪৮ ও ২৭ নম্বর বুথ দখল করে ছাপ্পা দেওয়ার চেষ্টা করেছে। ৩৩ নম্বর বুথের প্রিসাইডিং অফিসারের বিরুদ্ধে নির্বাচন কমিশনের কাছে ছাপ্পা দেওয়ায় অভিযোগ জানিয়েছে সিপিএম। একই অভিযোগ জানিয়েছে বিজেপি-ও। এক সিভিক ভলিন্টিয়ার ৪৯ এবং ৫০ নম্বর বুথে ভোটারদের সিপিএমকে ভোট না দেওয়ার হুমকি দিয়েছেন বলে অভিযোগ করেছে সিপিএম।         

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন