• সামসুদ্দিন বিশ্বাস
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কংগ্রেসের গড়ে ১০ আসন চায় বাম

CPM
প্রতীকী চিত্র।

পুরভোটে আসন রফা নিয়ে তৎপরতা শুরু হয়ে গেল বাম-কংগ্রেসের মধ্যে। বুধবার, বহরমপুর পুরসভার আসন রফা নিয়ে বাম- কংগ্রেস নেতাদের মধ্যে বৈঠক হয়েছে বলে দলীয় সূত্রে জানা গিয়েছে। দলের অন্দরের খবর, বামেরা কংগ্রেসের কাছে বহরমপুর পুরসভার ১০টি আসন দাবি করে। তবে তা নিয়ে চূড়ান্ত কোনও সিদ্ধান্ত হয়নি। কংগ্রেস সূত্রে জানা গিয়েছে, দলের শীর্ষ নেতৃত্বের সঙ্গে কথা বলে এ ব্যাপারে তাঁদের মতামত জানানো হবে।

কংগ্রেসের দুর্গ হল বলে পরিচিত  বহরমপুর। ২০১৩ সালে পুর নির্বাচনে বহরমপুরে কংগ্রেস, তৃণমূল ও বামেরা আলাদাভাবে লড়াই করেছিল। সেই নির্বাচনে পুরসভার ২৮টি আসনে মধ্যে ২৬ টিতে এককভাবে কংগ্রেস ও ২ টি আসনে তৃণমূল জয়ী হয়। 

গত লোকসভা নির্বাচনে রাজ্য কংগ্রেসের সঙ্গে বামেদের জোট হয়নি। তবে, বহরমপুর কেন্দ্রে আরএসপি প্রার্থী থাকা সত্ত্বেও কংগ্রেস প্রার্থী অধীর চৌধুরীর সমর্থনে ভোটের প্রচার করেছিল সিপিএম। সেই নির্বাচনের ফলাফলের নিরিখে বহরমপুর শহরের ২৮ টি ওয়ার্ডেই কংগ্রেস এগিয়ে ছিল। অন্য দিকে, তৃণমূল ১৫ টি ওয়ার্ডে দ্বিতীয় ও ১৩টি ওয়ার্ডে তৃতীয় স্থানে ছিল।

দলের এমন শক্তঘাঁটিতে কী কংগ্রেস বামেদের সঙ্গে আসন রফায় যাবে কংগ্রেস? জেলা কংগ্রেসের মুখপাত্র জয়ন্ত দাস বলছেন, ‘‘দুই দলের স্থানীয় নেতৃত্বের মধ্যে পুরভোট নিয়ে প্রাথমিক ভাবে মত বিনিময় হয়েছে। দলের শীর্ষ নেতৃত্ব এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।’’ সিপিএমের বহরমপুর এরিয়া কমিটির সম্পাদক দেবাশিস মিশ্র বলছেন, ‘‘বুধবার কংগ্রেস নেতৃত্বের সঙ্গে আমরা প্রাথমিক আলোচনা করেছি। শহরের ১০ টি ওয়ার্ড চেয়ে আমরা কংগ্রেসের নেতৃত্বের কাছে প্রস্তাব দিয়েছি। তাঁরা দলের শীর্ষ নেতৃত্বের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত জানাবেন বলেছেন।’’

সিপিএম সূত্রে জানা গিয়েছে তৃণমূল এবং বিজেপিকে হারাতে পুর নির্বাচনে কংগ্রেসের সঙ্গে আসন রফার বিষয়ে রাজ্যস্তরে তাঁরা সিদ্ধান্ত নিয়েছেন। সেই মতো জেলায় স্থানীয় স্তরে পুরসভা ভিত্তিক কংগ্রেসের সঙ্গে আলোচনায় বসা হচ্ছে। সিপিএমের রাজ্য কমিটির সদস্য জামির মোল্লা বলছেন, ‘‘তৃণমূল ও বিজেপিকে হারাতে বামপন্থী ও গণতান্ত্রিক শক্তিকে ঐক্যবদ্ধ করার বিষয়ে দলের রাজ্য নেতৃত্ব সিদ্ধান্ত নিয়েছে। তাই পুর নির্বাচনে গণতান্ত্রিক শক্তিকে ঐক্যবদ্ধ করতে স্থানীয় স্তরেও আলোচনা হচ্ছে।’’ বুধবার সন্ধ্যায় বহরমপুরের মোল্লাগেড়েতে সিপিএমের বহরমপুর এরিয়া কমিটির অফিসে বাম কংগ্রেস নেতৃত্ব বৈঠকে বসে। রা সেখানে সিপিএমের বহরমপুর এরিয়া কমিটির সম্পাদক দেবাশিস মিশ্র, সিপিএমের দুই জেলা কমিটির সদস্য শ্বেতা চন্দ, গণেশ সরকার-সহ অন্য বাম নেতৃত্বে উপস্থিত ছিলেন। তেমনই বহরমপুর শহর কংগ্রেসের দুই সহ-সভাপতি সুশীল পাল, আমিনুল ইসলাম-সহ শহর কংগ্রেসের পাঁচ নেতা ওই বৈঠকে উপস্থিত ছিলেন। বহরমপুর শহর কংগ্রেসের সভাপতি কার্তিক চন্দ্র সাহা বলেন, ‘‘ওঁরা দশটি আসন চেয়ে প্রস্তাব দিয়েছেন। যা সিদ্ধান্ত নেওয়ার শীর্ষ নেতৃত্বই নেবেন।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন