আগামী ১৯ মে মুর্শিদাবাদের নওদা ও কান্দি বিধানসভার উপ-নির্বাচন। ওই দুই কেন্দ্রে মোট ৯ জন প্রার্থী মনোনয়ন দিয়েছেন। অর্থের দিক থেকে দুই কেন্দ্রেই এগিয়ে রয়েছেন শাসকদল তৃণমূলের দুই প্রার্থী। কান্দির তৃণমূল প্রার্থী গৌতম রায় এক কোটিরও বেশি টাকার মালিক। নওদার তৃণমূল প্রার্থী সাহিনা মমতাজ বেগমও প্রায় ৮১ লক্ষ টাকার মালিক। তাঁদের পরেই রয়েছেন কান্দির সিপিআই প্রার্থী দেবজ্যোতি রায়। তিনি প্রায় ৭৮ লক্ষ টাকার মালিক।

এ বারে নওদা কেন্দ্রে চার জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। অন্য দিকে এক নির্দল প্রার্থী-সহ মোট পাঁচ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন কান্দি আসন থেকে।

মনোনয়নপত্র জমা দেওয়ার সময় হলফনামা দিয়ে কান্দির তৃণমূল প্রার্থী গৌতম রায় জানিয়েছেন, তাঁর স্থাবর ও অস্থাবর সম্পত্তির মোট পরিমাণ ১ কোটি ৩ লক্ষ ৬৭ হাজার ৪৪২ টাকা। অস্থাবর সম্পত্তি রয়েছে ৩৬ লক্ষ ৩৬ হাজার ৫৯২ টাকা এবং স্থাবর সম্পত্তি রয়েছে ৬৭ লক্ষ ৩০ হাজার ৮৫০ টাকা। তাঁর বিরুদ্ধে একটি ফৌজদারি মামলাও রয়েছে বলে তিনি হলফনামায় জানিয়েছেন।

অন্য দিকে নওদার তৃণমূল প্রার্থী সাহিনা মমতাজ বেগম হলফনামায় জানিয়েছেন, তাঁর স্থাবর ও অস্থাবর সম্পত্তির পরিমাণ ৮১ লক্ষ ৯৫ হাজার টাকা। তাঁর অস্থাবর সম্পত্তি রয়েছে ১ লক্ষ ৯৫ হাজার টাকা এবং স্থাবর সম্পত্তি হিসেবে কলকাতায় একটি ফ্ল্যাটবাড়ি দেখানো হয়েছে। যার মূ্ল্য ৮০ লক্ষ টাকা।

অর্থের দিক থেকে তৃতীয় স্থানে রয়েছে কান্দির সিপিআই প্রার্থী দেবজ্যোতি রায়। তিনি হলফনামায় জানিয়েছেন, তাঁর স্থাবর ও অস্থাবর সম্পত্তির পরিমাণ ৭৮ লক্ষ ৭৬ হাজার ২০২ টাকা। তাঁর অস্থাবর সম্পত্তি রয়েছে ২৭ লক্ষ ৭৬ হাজার ২০২ টাকা এবং স্থাবর সম্পত্তি রয়েছে ৫১ লক্ষ টাকা। তাঁর বিরুদ্ধে তিনটি ফৌজদারি মামলা রয়েছে।

অর্থের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছেন কান্দির কংগ্রেস প্রার্থী সফিউল আলম খান। তিনি হলফনামায় জানিয়েছেন, তাঁর স্থাবর ও অস্থাবর সম্পত্তির পরিমাণ ৫৬ লক্ষ ৮১ হাজার ১২০ টাকা। তাঁর অস্থাবর সম্পতির পরিমাণ ১ লক্ষ ৮১ হাজার ১২০ টাকা। স্থাবর সম্পতির পরিমাণ ৫৫ লক্ষ টাকা। তাঁর বিরুদ্ধে তিনটি ফৌজদারি মামলাও রয়েছে।

নওদার আরএসপি প্রার্থী সিরাজুল ইসলাম মণ্ডল হলফনামায় জানিয়েছেন, তাঁর স্থাবর ও অস্থাবর সম্পত্তির পরিমাণ ৩৭ লক্ষ ১৮ হাজার ৩৫৯ টাকা। অস্থাবর সম্পত্তি ৮৩ হাজার ৩৫৯ টাকা। তাঁর স্থাবর সম্পত্তি রয়েছে ৩৬ লক্ষ ৩৫ হাজার টাকা। নওদার কংগ্রেস প্রার্থী সুনীলকুমার মণ্ডলের স্থাবর ও অস্থাবর সম্পত্তির পরিমাণ ১৪ লক্ষ ৯ হাজার ৩৪৫ টাকা। 

নওদার বিজেপি প্রার্থী অনুপম মণ্ডল হলফনামায় জানিয়েছেন, তাঁর স্থাবর ও অস্থাবর সম্পত্তির পরিমাণ ১২ লক্ষ ৪৭ হাজার ৮৫৪ টাকা। কান্দির বিজেপি প্রার্থী সনৎ মণ্ডলের স্থাবর ও অস্থাবর সম্পত্তির পরিমাণ ৭ লক্ষ ৬২ হাজার ৩ টাকা। তাঁর অস্থাবর সম্পত্তি ১ লক্ষ ১২ হাজার ৩ টাকা এবং স্থাবর সম্পত্তি ৬ লক্ষ ৫০ হাজার টাকা।

অর্থের দিক থেকে সব থেকে পিছনে রয়েছেন কান্দির নির্দল প্রার্থী সন্তোষ দলুই। স্থাবর ও অস্থাবর সম্পত্তির পরিমাণ ১ লক্ষ ৮২ হাজার ৭৮২ টাকা। তাঁর অস্থাবর সম্পত্তি রয়েছে ১ লক্ষ ৮২ হাজার ৭৮২ টাকা। তাঁর স্থাবর সম্পত্তি নেই।